রবিবার, অক্টোবর ২৪, ২০২১

রাশিয়ায় করোনায় রেকর্ড মৃত্যু

ডেস্ক রিপোর্ট   |   রবিবার, ২৪ অক্টোবর ২০২১ | প্রিন্ট  

রাশিয়ায় করোনায় রেকর্ড মৃত্যু

রাশিয়ায় বেড়েই চলছে করোনা মহামারির সংক্রমণ ও মৃত্যু। দেশটিতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ১ হাজার ৭৫ জন প্রাণ হারিয়েছেন। যা দেশটিতে একদিনে সর্বোচ্চ।

ইউরোপে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলো একটি রাশিয়া। দেশটিতে টিকাদানের হার অনেক কম। এর মধ্যে আগামী সপ্তাহ থেকে দেশজুড়ে ফের বিধিনিষেধ শুরুর প্রস্তুতি চলছে।


রাশিয়ার নিজেদের উদ্ভাবিত টিকা স্পুতনিক-ভি। টিকা নেয়ার জন্য দেশের মানুষকে দফায় দফায় আহ্বান জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর পরও দেশটির মানুষের মধ্যে টিকা নেয়ার আগ্রহ নেই। রাশিয়ায় এখন পর্যন্ত মাত্র ৩৬ শতাংশ মানুষ টিকার পূর্ণ ডোজ নিয়েছেন।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদন অনুসারে, গতকাল একই সময়ে রাশিয়ায় নতুন করে ৩৭ হাজার ৬৭৮ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্য দিয়ে দেশটিতে করোনাভাইরাসে মৃত্যু হয়েছে ২ লাখ ২৯ হাজার ৫২৮ জনের। ইউরোপের আর কোনো দেশ করোনায় রাশিয়ার চেয়ে বেশি মৃত্যু দেখেনি।


মহামারির প্রভাবকে রাশিয়ার কর্তৃপক্ষ তেমন গুরুত্ব দেয় না বলে অভিযোগ আছে। রাশিয়ার পরিসংখ্যান সংস্থা রোসস্ট্যাটের হিসাব আরও ভয়াবহ চিত্র দেখা যাচ্ছে। সংস্থাটির দেওয়া সম্ভাব্য হিসাবে গত আগস্টের মধ্যেই রাশিয়ায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চার লক্ষাধিক মানুষের প্রাণহানির কথা বলা হয়েছে।

রাশিয়ায় করোনা প্রাদুর্ভাবের কেন্দ্র রাজধানী মস্কো। ২৮ অক্টোবর থেকে আগামী ৭ নভেম্বর পর্যন্ত জরুরি নয়—এমন সব পরিষেবা বন্ধ থাকবে মস্কোতে। এ ছাড়া দেশজুড়ে সব কর্মীকে বেতনসহ এক সপ্তাহ ছুটির নির্দেশ দিয়েছেন পুতিন। ক্রেমলিন বলছে, এ সময়ে প্রেসিডেন্ট পুতিনও কোনো মুখোমুখি বৈঠক করবেন না।

রাশিয়ায় করোনায় উচ্চ মৃত্যুহারের জন্য দেশে টিকা নেওয়ার কম হারকে দায়ী করেছেন প্রেসিডেন্ট পুতিন। এ সপ্তাহে এক বৈঠকে এটাকে দুর্ভাগ্যজনক অভিহিত করে তিনি রাশিয়ানদের নিজ নিজ অবস্থানে দায়িত্ববোধ দেখিয়ে কোভিডের টিকা নেওয়ার আহ্বান জানান।

উল্লেখ্য, কয়েকটি দেশ রাশিয়ার টিকা স্পুতনিক-ভি ব্যবহার করছে। তবে ইইউ বা বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ টিকা ব্যবহারের অনুমোদন এখনো দেয়নি।

Posted ৩:১৫ অপরাহ্ণ | রবিবার, ২৪ অক্টোবর ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১