শুক্রবার, মার্চ ২০, ২০২০

রাশিয়ায় প্রাণীর ওপর করোনাভাইরাসের টিকার পরীক্ষা শুরু

ডেস্ক   |   শুক্রবার, ২০ মার্চ ২০২০ | প্রিন্ট  

রাশিয়ায় প্রাণীর ওপর করোনাভাইরাসের টিকার পরীক্ষা শুরু

সাইবেরিয়ার একটি গবেষণাগারে প্রাণীর ওপর নতুন করোনাভাইরাসের টিকার পরীক্ষা শুরু করেছে রাশিয়া। শুক্রবার দেশটির স্বাস্থ্য নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, রাশিয়ায় এ পর্যন্ত ১৯৯ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। অনেক ইউরোপীয় দেশের তুলনায় এই সংখ্যা অনেক কম। তবে সম্প্রতি দেশটিতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়তে শুরু করেছে।
স্বাস্থ্য নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ রোসপোট্রেবনাদজর জানিয়েছে, নভোসিব্রিস্ক শহরের ভেক্টর স্টেট ভাইরোলজি অ্যান্ড বায়োটেকনোলজি সেন্টারের বিজ্ঞানীরা ছয়টি ভিন্ন প্রযুক্তির প্লাটফর্মের ওপর ভিত্তি করে প্রোটোটাইপ টিকার উন্নয়ন করেছেন। এগুলোর কার্যকারিতা পরীক্ষা এবং কীভাবে এর ব্যবস্থাপনা করা যাবে তার জন্য সোমবার থেকে কাজ শুরু করেছেন তারা।
বিজ্ঞানীরা অবশ্য সতর্ক করে বলেছেন, টিকা বা ভ্যাকসিন আবিষ্কার একটি দীর্ঘ ও জটিল প্রক্রিয়া। করোনাভাইরাসের এই টিকা আগামী ১২ থেকে ১৮ মাসের মধ্যে পাওয়া যেতে পারে। বিবৃতিতে রোসপোট্রেবনাদজর বলেছে, ‘এ ধরনের গবেষণায় প্রায়ই ইঁদুর ব্যবহার করা হয়, বানর এবং অন্যান্য প্রাণীও গবেষণাগারে ব্যবহার করা হয়।’ এতে বলা হয়েছে, চলতি বছরের শেষ তিন মাসের মধ্যে টিকা উৎপাদন শুরু করা যাবে বলে আশা প্রকাশ করেছেন বিজ্ঞানীরা।


Posted ৮:৪৬ অপরাহ্ণ | শুক্রবার, ২০ মার্চ ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১