সোমবার, অক্টোবর ১১, ২০২১

রেলপথে কন্টেইনার পরিবহনে ধীরগতি, বাড়ছে শঙ্কা

ডেস্ক রিপোর্ট   |   সোমবার, ১১ অক্টোবর ২০২১ | প্রিন্ট  

রেলপথে কন্টেইনার পরিবহনে ধীরগতি, বাড়ছে শঙ্কা

রেলপথে কন্টেইনার পরিবহনে ধীরগতির কারণে দেশের আমদানি-রপ্তানি বাণিজ্যে জটিলতা সৃষ্টির শঙ্কা দেখা দিয়েছে। চাহিদা থাকা স্বত্ত্বেও প্রয়োজনীয় ওয়াগান না পাওয়ায় আইসিডিতে সৃষ্টি হচ্ছে কন্টেইনারের জট।

এ অবস্থায় প্রতিদিন অন্তত দুই শ’ করে কন্টেইনার পরিবহনের জন্য রেলওয়েকে চিঠি দিয়েছে বন্দর কর্তৃপক্ষ। অপরদিকে পর্যাপ্ত ওয়াগনের ব্যবস্থা স্বত্বেও বন্দর কন্টেইনার দিতে পারছে না বলে দাবি রেলওয়ের।


বন্দর দিয়ে পণ্য আমদানির সময় কন্টেইনারের গন্তব্য উল্লেখ করেই আমদানিকারকদের ঋণপত্র খুলতে হয়। এক্ষেত্রে সড়ক পথের কন্টেইনারের গন্তব্য নিয়ে তেমন সমস্যা না হলেও জটিলতা সৃষ্টি হচ্ছে রেলপথে ঢাকা কমলাপুর আইসিডিতে কন্টেইনার পাঠানো নিয়ে।

৮৭৬ টিইউএস কন্টেইনার ধারণ ক্ষমতার চট্টগ্রাম বন্দরের আইসিডি ইয়ার্ডে কন্টেইনার রয়েছে প্রায় ৫শ’। এছাড়া বন্দরে অবস্থানরত জাহাজগুলোতে আইসিডিগামী আরও অন্তত ৫০০ কন্টেইনার রয়ে গেছে। রেলপথে কন্টেইনার পরিবহনে পর্যাপ্ত ওয়াগন না পাওয়ায় সংকট সৃষ্টি হচ্ছে বলে অভিযোগ করেছেন চট্টগ্রাম বন্দরের সচিব মোহাম্মদ ওমর ফারুক।


নিয়ম অনুযায়ী প্রতিদিন ছয় জোড়া কন্টেইনারবাহী ট্রেন পরিচালনার সক্ষমতা রয়েছে রেলওয়ে পূর্বাঞ্চলের। কিন্তু প্রয়োজনীয় কন্টেইনার না পাওয়ায় বর্তমানে মাত্র দু’জোড়া ট্রেন চলছে। এক্ষেত্রে বন্দরের প্রয়োজনীয় যন্ত্রপাতি সংকটকেই দুষছেন রেলওয়ের পূর্বাঞ্চলের মহা ব্যবস্থাপক মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন।

তবে জটিলতা এড়িয়ে কন্টেইনার পরিবহনে গতি আনার ক্ষেত্রে বন্দর এবং রেলওয়ের মধ্যে সমন্বয়ের কোনো বিকল্প দেখছে না আইসিডি ইয়ার্ড পরিচালনাকারী অপারেটর সাইফ মেরিটাইম লিমিটেডের চীফ অপারেটিং অফিসার আবদুল্লাহ জহির।

প্রতিটি ট্রেনে ৬০ টিইউএস করে কন্টেইনার পরিবহন করা যায়। সে হিসাবে দিনে ১০০ থেকে ১২০টি কন্টেইনার পরিবহন করছে রেলওয়ে কর্তৃপক্ষ।

Posted ৮:৪৯ পূর্বাহ্ণ | সোমবার, ১১ অক্টোবর ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১