মঙ্গলবার, জানুয়ারি ১১, ২০২২

রেললাইনে বাজার, ১০ বছরে সাড়ে ৯ হাজার প্রাণহানি

ডেস্ক রিপোর্ট   |   মঙ্গলবার, ১১ জানুয়ারি ২০২২ | প্রিন্ট  

রেললাইনে বাজার, ১০ বছরে সাড়ে ৯ হাজার প্রাণহানি

দূর যাত্রায় নির্ভরতার বাহন হিসবে রেল পরিচিত হলেও রেল লাইনে মৃত্যু যেন নিয়মিত ঘটনা। প্রায় প্রতিদিনই ট্রেনে কাটা পড়ে ঘটছে মৃত্যু। রোড সেফটি ফাউন্ডেশনের বার্ষিক প্রতিবেদনে সে চিত্রই ফুটে উঠেছে। এদিকে রেল খাতে প্রতি বছর কোটি কোটি টাকা বিনিয়োগ হলেও রেল লাইনকে অনিরাপদ বলছেন বিশেষজ্ঞরা।
এ যেন এক ব্যস্ত বাজার। সরু রাস্তার দু’পাশে সারি সারি দোকান। রেল লাইন ঘেঁষে দু’পাশ দখল করে গড়ে উঠেছে ঝুঁকিপূর্ণ এ বেচাকেনার উৎসব। ট্রেন এলেই গুটিয়ে নেওয়া হয় ছাউনি, রেল লাইন থেকে সরানো হয় মালামাল, ক্রেতারা রুদ্ধশ্বাসে দাঁড়িয়ে থাকেন দোকানের সামনে কিংবা পাশে।

রেল লাইনের দু’পাশে সব সময় ২০ ফুট জায়গায় ১৪৪ ধারা জারি থাকলেও কে শোনে কার কথা!


এতে দুর্ঘটনা ঘটছে হরহামেশা। বেশ কয়েকবার তুলে দেওয়া হয়েছে বাজার। তারপরও কিছুদিন না যেতেই আবার একই অবস্থা। আবার কেউ ঝুঁকিপূর্ণভাবে পার হচ্ছেন রেলক্রসিং, বেখেয়ালিভাবে হাঁটছেন ট্রেনের রাস্তা ধরেই।

পরিসংখ্যান বলছে, গত ১০ বছরে সারা দেশে ট্রেনে কাটা পড়ে মৃত্যু হয়েছে প্রায় সাড়ে ৯ হাজার মানুষের। রোড সেফটি ফাউন্ডেশনের তথ্যমতে, ২০২১ সালে শুধু লেভেল ক্রসিং এ ৩৩টি দুর্ঘটনায় ৭৪ জনের মৃত্যু হয়েছে। আর রেললাইনে অসতর্ক বা কানে হেডফোন দিয়ে হাঁটার সময় ১২৩টি দুর্ঘটনায় ১৪৭ জন নিহত হয়েছেন।


এদিকে রেলের উন্নয়নে প্রতি বছর কোটি কোটি টাকা বিনিয়োগ হলেও অরক্ষিত রেল লাইনকে নিরাপদ করতে নেওয়া হয়নি তেমন কোনো পদক্ষেপ। আর, তাই তো এই উন্নয়নকে অপরিকল্পিত বলছেন বিশেষজ্ঞরা।

রেলের তিন হাজার কিলোমিটার রাস্তায় বৈধ অবৈধ মিলিয়ে প্রায় প্রতি কিলোমিটারে একটি করে লেভেল ক্রসিং আছে। যার ৮৫ ভাগই অরক্ষিত এবং দুর্ঘটনার অন্যতম কারণ।

Posted ৯:৫৫ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১১ জানুয়ারি ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১