• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    রোজ এক কাপ চা – স্মৃতিশক্তি ভাল রাখবে

    অনলাইন ডেস্ক | ১৯ মার্চ ২০১৭ | ১:৪৬ অপরাহ্ণ

    রোজ  এক কাপ চা – স্মৃতিশক্তি ভাল রাখবে

    সকালে উঠে গরম চায়ে চুমুক না দিলে আপনার কি ঘুম ভাঙে না? অফিসে কাজের ফাঁকে মাঝে মাঝেই এক-দু’ কাপ চা চাই-ই-চাই। আর সন্ধেবেলা বাড়ি ফিরে কিছুক্ষণ চায়ের আড্ডা না হলে তো দিনটাই কেমন যেন খালি খালি লাগে। এই অভ্যাস যদি আপনার থাকে তাহলে যতই লোকে আপনাকে চা-খোর বলুক না কেন অভ্যাস কিন্তু ছাড়বেন না। গবেষকরা জানাচ্ছেন, প্রতি দিন অন্তত এক কাপ চা খেলেই ডিমেনশিয়ায় আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে যায় ৫০ শতাংশ পর্যন্ত।


    নিউট্রিশন, হেলথ অ্যান্ড এজিং জার্নালে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, জিনগত কারণেও মস্তিষ্কে টক্সিক ক্লাম্প তৈরি হওয়ার ঝুঁকি তৈরি হয়। সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটির গবেষক ফেং লেই বলেন, আপনি ব্ল্যাক টি খান বা গ্রিন টি, এর মধ্যে থাকা কেচিন ও থিয়াফ্লাভিনের অ্যান্টিঅক্সিড্যান্ট গুণ মস্তিষ্কে প্রদাহ কমাতে সাহায্য করে। যা মস্তিষ্ককে ভাসকুলার ড্যামেজ ও নিউরোডিজেনারেশনের হাত থেকে রক্ষা করতে পারে। সমীক্ষায় দেখা গিয়েছে, প্রতি দিন অন্তত এক কাপ চা খেলেই বয়সকালে নিউরোকগনিটিভ ডিজঅর্ডারের ঝুঁকি অনেকটাই এড়িয়ে চলা যায়।


    এই গবেষণার জন্য ৫৫ বছরের বেশি বয়সী ৯৭৫ জন অংশগ্রহণকারীর উপর ১২ বছর ধরে জীবনযাপন, শরীরচর্চা ও খাদ্যাভ্যাস পরীক্ষা করে দেখা হয়। প্রতি দু’বছর অন্তর তাদের কগনিটিভ ফাংশন পরীক্ষা করা হয়। পরীক্ষার ফল বলছে, দীর্ঘ দিন ধরে চা খাওয়ার অভ্যাস শরীরে যে শক্তিশালী অ্যান্টিঅক্সিড্যান্ট তৈরি করে তা কগনিটিভ ফাংশন উন্নত করতে সাহায্য করে।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    চর্বি কমাবে যে খাবার

    ১৭ এপ্রিল ২০১৭

    অণ্ডকোষে ব্যথা

    ২৩ মার্চ ২০১৭

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669