• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    রোবট সোফিয়ার কথায় হেসে ফেললেন প্রধানমন্ত্রী (ভিডিও)

    অনলাইন ডেস্ক | ০৬ ডিসেম্বর ২০১৭ | ৭:৪১ অপরাহ্ণ

    রোবট সোফিয়ার কথায় হেসে ফেললেন প্রধানমন্ত্রী (ভিডিও)

    তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ক মেগা ইভেন্ট ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭’ এর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনকালে শেখ হাসিনার সঙ্গে কথোপকথন করেছে রোবট সোফিয়া। এসময় শেখ হাসিনা সোফিয়াকে কয়েকটি প্রশ্ন করেন এবং সোফিয়া তার উত্তর দেয়। এক পর্যায়ে প্রধানমন্ত্রী জানতে চান সোফিয়া তাকে কীভাবে চেনে। জবাবে সোফিয়া বলেন, আমি আপনাকে চিনি। আপনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা। আপনাকে মাদার অব হিউম্যানিটিও ডাকা হয়। আর আপনার নাতনির নামও আমার নামে, ‘সোফিয়া’।


    এ কথা শুনেই হেসে ফেলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তখন তিনি আগত অতিথিদের উদ্দেশে বলেন, আপনারা জানেন যে জয়ের মেয়ের নামও সোফিয়া। তখন প্রধানমন্ত্রী রোবট সোফিয়াকে বলেন, তুমি তো আমার সম্পর্কে অনেক কিছু জান। তুমি বাংলাদেশের তথ্য প্রযুক্তি সম্পর্কে কী জান? এর জবাবও খুব ভালোভাবে দেয় সোফিয়া।


    রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চারদিনব্যাপী এ ‘ডিজিটাল ওয়ার্ল্ড’ শুরু হয়েছে।

    কয়েকটি আইটি সংগঠনের সহযোগিতায় আইসিটি বিভাগ ও বেসিস ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭’ এর আয়োজন করেছে, যার প্রতিপাদ্য হচ্ছে ‘রেডি ফর টুমরো’। গত নয় বছরেরও বেশি সময়ে আইসিটি সেক্টরে বাংলাদেশের যে অর্জন, তা নিয়ে বাংলাদেশ আগামীর জন্য প্রস্তুত বলে এ বছরের প্রতিপাদ্যে ইঙ্গিত করা হয়েছে।

    প্রধানমন্ত্রী তাঁর নির্ধারিত বক্তব্যের শেষে সিঙ্গাপুরে প্রস্তুত ও সৌদি আরবের নাগরিকত্ব পাওয়া কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন রোবট সোফিয়ার সঙ্গে কথা বলেন। এর পরই তিনি মেলার উদ্বোধনের ঘোষণা দেন। সোফিয়া এবারের মেলার মূল আকর্ষণ।

    আজ দুপুর আড়াইটায় ‘টেক টক উইথ সোফিয়া’ শীর্ষক একটি অনুষ্ঠানে রোবট সোফিয়ার সাক্ষাৎকার নেওয়া হবে। এ অনুষ্ঠান শেষে বুধবারই সিঙ্গাপুরে ফিরিয়ে নিয়ে যাওয়া হবে সোফিয়াকে। তাঁকে সৌজন্যমূলক গোল্ড মেম্বারশিপ দেবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673