• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    রোহিঙ্গাদের ‘পুশব্যাক’ করবেন না মমতা

    অনলাইন ডেস্ক | ১০ সেপ্টেম্বর ২০১৭ | ১২:৫১ অপরাহ্ণ

    রোহিঙ্গাদের ‘পুশব্যাক’ করবেন না মমতা

    মিয়ানমার থেকে উৎখাত হওয়া যে সব রোহিঙ্গা মুসলিম ভারতে ঢুকেছেন, তাদের ‘পুশব্যাক’ করার সিদ্ধান্ত নিয়েছে নরেন্দ্র মোদির সরকার। প্রতিটি রাজ্যকে এই নীতি মেনে চলতে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্ররাষ্ট্র মন্ত্রণালয়। যদিও কেন্দ্রীয় সরকারের এই নির্দেশনা মানতে আপত্তি জানিয়েছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার।


    মমতার সরকার মনে করেন, উদ্বাস্তু রোহিঙ্গারা এই রাজ্যে থাকতে চাইলে মানবিকতার খাতিরেই তাদের থাকতে দেওয়া হবে। কোনও অবস্থাতেই জোর করে ফেরত পাঠানো হবে না।

    ajkerograbani.com

    মিয়ানমারে সন্ত্রাসের শিকার হয়ে গত কয়েক বছর ধরে কয়েক লাখ রোহিঙ্গা সে দেশ ছেড়ে নৌকা করে বিভিন্ন দেশে পাড়ি দিচ্ছেন। গত ২৫ আগস্ট থেকে পরিস্থিতি আরও খারাপ হওয়ায় সেই সংখ্যাটা বৃদ্ধি পেয়েছে। ভারতে ইতিমধ্যেই আশ্রয় নিয়েছেন প্রায় ৪০ হাজার রোহিঙ্গা। এদের মধ্যে প্রায় ১০ হাজার রয়েছেন জম্মু লাগোয়া এলাকায়। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সম্প্রতি মিয়ানমারে গিয়ে এদের সকলকে ‘পুশব্যাক’ করার নীতি ঘোষণা করে এসেছেন।

    পশ্চিমবঙ্গে রোহিঙ্গা শরণার্থীর সংখ্যা তেমন নয়। বনগাঁ-বসিরহাট সীমান্ত এবং উত্তরবঙ্গের বেশ কিছু এলাকা দিয়ে কিছু রোহিঙ্গা ওই রাজ্যে ঢুকেছেন। ধরা পড়ার পরে তাদের অনেকেই এখন জেলে। আসাম-দাঙ্গার পর উত্তরবঙ্গেও বেশ কিছু রোহিঙ্গা আশ্রয় নিয়েছেন। মুখ্যমন্ত্রীর নির্দেশে এদের কাউকেই ‘পুশব্যাক’ করা হবে না বলে সরকারি স্তরে সিদ্ধান্ত হয়েছে।

    ভারতে এক লাখ ২০ হাজার তিব্বতি, ৬০ হাজার পাখতুন, ১০ হাজার সিংহলি শরণার্থী রয়েছেন। কেন্দ্র কখনও এঁদের নিয়ে বিশেষ অবস্থান নেয়নি।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4755