• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    লক্ষ লোকের সমাবেশে প্রধানমন্ত্রীকে নিবেদন করে কবিতা আবৃত্তি করবেন গোপালগঞ্জের সন্তান রাসেল আশেকী

    নিজস্ব প্রতিবেদক | ১৯ জানুয়ারি ২০১৯ | ২:০১ অপরাহ্ণ

    লক্ষ লোকের সমাবেশে প্রধানমন্ত্রীকে নিবেদন করে কবিতা আবৃত্তি করবেন গোপালগঞ্জের সন্তান রাসেল আশেকী

    একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয় উপলক্ষে আওয়ামী লীগের আয়োজিত ‘বিজয় উৎসব’ আজ রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠিত হচ্ছে।
    আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা সমাবেশে উপস্থিত থাকবেন। সমাবেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিবেদন করে ‘আপনার জন্ম একটি নতুন সময়ের ইঙ্গিত’ কবিতা আবৃত্তি করবেন গোপালগঞ্জের কৃতী সন্তান কবি রাসেল আশেকী।
    সবার মুখে এখন একই আলোচনা লক্ষ লক্ষ লোকের সমাবেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিবেদন করে কবিতা আবৃত্তি করবেন কে এই কবি রাসেল আশেকী।
    রাসেল আশেকী ১৯৭১ সালের ৪ নভেম্বর গোপালগঞ্জের চরচাপ্তা শেখ বাড়িতে জন্মগ্রহণ করেন। বাবা সুফি শেখ আবদুর রউফ, মা বেগম বিছুরুন নেসা।


    নব্বই দশকের অন্যতম প্রধান এই কবি কবিতায় সৃষ্টি করেছেন নতুন ভাষা নতুন ঘরানা, সৃষ্টি করেছেন অসংখ্য মেটাফর ও নতুন শব্দ। ভারত সভ্যতা ও স্বাধীন বাংলাদেশের আদিসত্যে দিয়েছেন নতুন রূপ-রস ও স্বতন্ত্র ঘ্রাণ।


    ভাব ও বস্তু অর্থাৎ দর্শন ও বিজ্ঞান মিলিয়ে সৃষ্টি করেছেন অনবদ্য এক প্রেমরস– আধ্যাত্মিক পরাবাস্তববাদ (Speritual Realism)। যা জাতীয় ও আন্তর্জাতিকভাবে মানবজাতির জন্য নতুন টনিক নতুন প্রাণশক্তি। বাংলাভাষার কাব্যভুবন ও বিশ্বকবিতাঙ্গনে এক নতুন সংযোজন।

    কবি রাসেল আশেকী পড়েছেন আন্তর্জাতিক সম্পর্ক, আইন, গণযোগাযোগ ও সাংবাদিকতা এবং চলচ্চিত্র নির্মাণ বিষয়ে। পেশায় কবি লেখক মিডিয়া-গবেষক ও উন্নয়ন পরামর্শক। তিনি বিশ্বস্বীকৃত Poet Laureate. বিশ্বের সাত মিলিয়ন কবিদের আদর্শ প্রতিষ্ঠান Poetry.com থেকে অর্জন করেছেন এ স্বীকৃতি ও সম্মান।

    কবি রাসেল আশেকী ১৯৯০ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত নিরন্তর কবিতাচর্চার মাধ্যমে প্রকাশিত হয়েছে ১৫ টি কবিতাগ্রন্থ। প্রথম কবিতাগ্রন্থ ‘ মানচিত্র এখন কালনাগিনীর খোঁপায় ‘ প্রকাশিত হয়েছে ১৯৯৫ সালে সাকো ইন্টারন্যাশনাল লিমিটেড থেকে। এ বছর ২০১৭ প্রকাশিত হয়েছে তার সর্বাধুনিক কবিতাগ্রন্থ ‘পোশাকে লুকানো দুঃখগুলো ‘ শান্তির প্রবেশ প্রকাশন থেকে। এছাড়া, অন্যান্য উল্লেখযোগ্য কবিতাগ্রন্থ হলো– প্রেমিক এসেছি ফিরে, বইকন্যা সশব্দ পুরুষ, লালঘোড়া নীলঘোড়া, মাটির স্বীকৃতি কিংবা মা’র কাছে পুত্র’র প্রার্থনা, হাড়ের গোলাপ, বুকজুড়ে বাংলাদেশ, কবিতার বাড়ি, ভাষাভূমি, প্রেমভূমি, বিন্দুতে বিশ্বভ্রমণ, সাদা মেঘের ছুরি, জয়সিঁড়ি ও মাটির গিটার। এ ছাড়া, তাঁর প্রথম উপন্যাস ‘ সলোক ‘ ছিল ২০১১ সালের বিটিভি’র সর্বাধিক আলোচিত ও জনপ্রিয় ধারাবাহিক নাটক এবং ছোট গল্প ‘ একজন মা এবং পরবর্তী গল্প’ ছিল এটিএন বাংলার তুমুল জনপ্রিয় বিশেষ নাটক। এ ছাড়াও তিনি ‘পজিটিভ বাংলাদেশ’- এর প্রবর্তক। একটি গণতান্ত্রিক রাজনৈতিক প্রতিষ্ঠানেরও তিনি নেতা।

    আরও উল্লেখযোগ্য, রাসেল আশেকী’র কবিতা নিয়ে হয়েছে অসংখ্য গান। সুর করেছেন অনেক কিংবদন্তি সুরকার। গেয়েছেন অনেক প্রথিতযশা তারকাশিল্পী। যেমন, তাঁর ‘তোমাদের পথ চেয়ে’ কবিতা ২০০৯ সালে হয়েছে বাংলাদেশ সরকারের থিম সং ‘ দিনবদলের গান ‘। সুর করেছেন শেখ সাদী খান, গেয়েছেন কুমার বিশ্বজিৎ ও ফাহমিদা নবী।

    ২০১১ সালে বাংলাদেশে অনুষ্ঠিত বিশ্বকাপ ক্রিকেটের মূল থিম নিয়ে ট্রাইনেশন বিগ শো’র উদ্বোধনী গান ‘ এগিয়ে যাও বাংলাদেশ ‘ ছিল তাঁর সাড়াজাগানো কবিতা ‘পৃথিবী দেখুক বাংলাদেশ। ক্লোজ আপ তারকা সালমা-নোলকের দ্বৈত অ্যালবাম মাটির তারা’র প্রধান গান ‘ গাছে ডাকে কুটুমপাখি ‘ ছিল তাঁর রচনা। বর্তমান সময়ের টেলেন্টশিল্পী শাহীনের কণ্ঠে বাজছে তাঁর রচিত ‘ যদি তুমি বন্ধু হও ‘ গানটি। এমনকি বাংলার কিংবদন্তি সুরকার লাকী আখন্দের সুরে ও স্টারশিল্পী আসিফ আকবরের কণ্ঠে বিশ্বব্যাপী বাজছে তাঁর বিখ্যাত কবিতা ‘ব্যবধান ‘ ‘আকাশের চাঁদ তুমি জমিনের ফুল / তোমার সাথে মিলতে যাওয়া মস্তবড় ভুল। আধ্যাত্মিক ঘরানার শিল্পী ও সুরকার মিল্টনের কণ্ঠে বাজছে– ‘তোরে গড়াইছে মাওলা নিজ হাতে নিখ্ুঁত করিয়া’ ও উচ্চাঙ্গ সংগীতগুরু রতন খৈয়ামের কণ্ঠে চলছে তার দুটি কবিতাগান– ‘কবিতার নাম বঙ্গবন্ধু’ ও ‘এখন একটাই গণদাবি’।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673