• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ‘লন্ডন ব্রিজে হামলাকারীরা ট্রাক ভাড়া করতে চেয়েছিল’

    অগ্রবাণী ডেস্ক | ১০ জুন ২০১৭ | ১১:২৩ পূর্বাহ্ণ

    ‘লন্ডন ব্রিজে হামলাকারীরা ট্রাক ভাড়া করতে চেয়েছিল’

    লন্ডন ব্রিজে পথচারীদের উপর দিয়ে ভ্যান চালিয়ে ও নিকটবর্তী একটি বাজারে ছুরি নিয়ে হামলা চালিয়ে আটজনকে হত্যাকারী সন্ত্রাসীরা প্রথমে সাড়ে সাত টনি একটি ট্রাক ভাড়া করার চেষ্টা করেছিল।


    লন্ডন পুলিশের সন্ত্রাস-বিরোধী ইউনিটের প্রধান কমান্ডার ডিন হেইডন শুক্রবার এ কথা জানিয়েছেন।

    ajkerograbani.com

    সন্ত্রাসীরা যে সাদা ভ্যানটি নিয়ে হামলা চালিয়েছিল, তার পেছনদিকে তারা পেট্রল বোমা মজুদ করে রেখেছিল এবং গোলাপি রংয়ের সিরামিকের ছুরি নিয়ে প্রাণঘাতী হামলা চালিয়েছিল বলে জানিয়েছেন হেইডন।

    এছাড়া তদন্তকারী কর্মকর্তারা ওই হামলকারীদের গোপন আস্তানায় একটি খোলা কোরান শরিফ খুঁজে পেয়েছে, কোরান শরীফের ওই খোলা পাতাটিতে শহীদী মৃত্যুর বিষয়ে বাণী ছিল বলে জানিয়েছেন তিনি।

    তদন্তকারীদের উদ্ধার করা এসব তথ্যে বোঝা গেছে, ট্রাক ভাড়া করতে পারলে নিহতের সংখ্যা আরো অনেক বেশি হতো।

    এক সংবাদ সম্মেলনে হেইডন বলেন, “সাড়ে সাত টনি একটি লরি তাদের হাতে থাকলে এর ফলাফল আরো ভয়াবহ হতে পারতো।”

    জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) এই হামলার দায় স্বীকার করলেও হেইডন জানিয়েছেন, হামলাকারী পাকিস্তানে জন্ম নেওয়ার ব্রিটিশ নাগরিক খুররম বাট, ইতালীয় নাগরিক ইউসেফ জাগবা এবং লিবিয়া, মরক্কো ও আয়ারল্যান্ডের সঙ্গে সম্পর্কিত রাশিদ রেদৌয়ানিকে ব্রিটেনের ভিতরে অথবা বাইরে থেকে অন্য কেউ পরিচালিত করেছে, এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি।

    হেইডন বলেন, “আমরা বিস্তৃত কোনো নেটওয়ার্কের খোঁজ করছি না।”

    হামলাকারী তিনজন কীভাবে একত্র হল তদন্তকারী কর্মকর্তারা তা খুঁজে বের করার চেষ্টা করছেন জানিয়ে তিনি বলেন, “ভিন্ন ভিন্ন এলাকা থেকে আসা এসব লোক একে অপরকে চিনল কেমন করে?”

    গত শনিবার চালানো এ হামলাটি ২০০৫ সালের পর লন্ডনে চালানো সবচেয়ে প্রাণঘাতী হামলা।

    ওইদিন সকালে বাট (যাকে হামলকারী দলটির প্রধান বলে মনে করা হচ্ছে) সাড়ে সাত টনি একটি ট্রাক ভাড়া করার চেষ্টা করেছিল, কিন্তু পরে অর্থ পরিশোধ না করার কারণে ট্রাকটি ভাড়া নিতে পারেনি। কিন্তু কেন অর্থ পরিশোধ করেনি, তা পরিষ্কার হয়নি।

    এ ধরনের ভারী যান চালানোর মতো ছাড়পত্র হয়তো তার ছিল না বা এমন কোনো ঘটনা থাকতে পারে বলে মনে করছেন তদন্তকারীরা।

    তবে ট্রাক ভাড়া নেওয়ার চেষ্টা করে সে ফ্রান্সের নিসে চালানো ট্রাক হামলার মতো কিছু করার চেষ্টা করেছিল বলে ধারণা পাওয়া যাচ্ছে। নিসের ওই হামলায় ১৯ টনি একটি ট্রাক ব্যবহার করা হয়েছিল এবং তাতে ৮৬ জন প্রাণ হারিয়েছিল।

    ট্রাক ভাড়া নিতে ব্যর্থ হয়ে বাট একটি সাদা রংয়ের রেনল্ট ভ্যান ভাড়া নেয়, আর এই ভ্যান ব্যবহার করেই লন্ডন ব্রিজে প্রাণঘাতী হামলাটি শুরু করা হয়েছিল।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757