• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    লাখো কণ্ঠে ‘বিদ্রোহী’ কবিতা আবৃত্তির উদ্যোগ

    অনলাইন ডেস্ক | ১৮ এপ্রিল ২০১৭ | ৪:২৮ অপরাহ্ণ

    লাখো কণ্ঠে ‘বিদ্রোহী’ কবিতা আবৃত্তির উদ্যোগ

    কবি কাজী নজরুল ইসলামের বিদ্রোহী কবিতা রচনার শতবর্ষ এবং বাংলাদেশের স্বাধীনতার পঞ্চাশ বছরপূর্তি উপলক্ষে লাখো কণ্ঠে ‘বিদ্রোহী’ কবিতা তথা ‘বল বীর-/বল উন্নত মম শির’ আবৃত্তির উদ্যোগ নেওয়া হয়েছে।


    নজরুল চর্চা কেন্দ্র ‘বাঁশরী এবং বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোরের (বিএনসিসি) যৌথ আয়োজনে আগামী ১ মে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজা অথবা ঢাকা বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে এ আয়োজন করা হবে। ওইদিন বিকেল ৪টায় এ আয়োজন সবার জন্য উন্মুক্ত থাকবে বলে জানানো হয়। মঙ্গলবার (১৮ এপ্রিল) জাতীয় প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে আয়োজনের তথ্য তুলে ধরেন ‘বাঁশরী’র সভাপতি ইঞ্জিনিয়ার মো. খালেকুজ্জামান।


    খালেকুজ্জামান বলেন, ‘বিদ্রোহী’ কবিতা বাংলা ও বিশ্ব সাহিত্যের একটি মাইলফলক। এ কবিতা হীনমন্যতা ও বৈষম্যহীন পৃথিবী গড়তে ব্যক্তি, সমাজ তথা বিশ্ব মানবকে মাথা উঁচু করে দাঁড়াবার দীক্ষা দেয়। ২০২১ সালে বিদ্রোহী কবিতা রচনার শতবর্ষ এবং একই বছরে বাংলাদেশের স্বাধীনতার পঞ্চাশ বছর পূর্তি হবে। ‘বল বীর-/বল উন্নত মম শির’ আবৃত্তির মাধ্যমে তরুণ সমাজের চেতনাকে জাগ্রত করতে চাই।-বলেন খালেকুজ্জামান।

    কর্মসূচি সফল করতে অধ্যাপক রফিকুল ইসলাম, অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীসহ বিশিষ্টজনদের নিয়ে একটি উপদেষ্টা কমিটি গঠন করা হয়েছে বলেও জানানো হয়। নজরুল ইনস্টিটিউট, রোভার স্কাউট, নজরুল শিল্পী পরিষদ, নজরুল শিল্পী সংস্থা কর্মসূচির সঙ্গে থাকবে।

    ২০২১ সাল পর্যন্ত প্রতি বছর এ আয়োজন করা হবে জানিয়ে খালেকুজ্জামান বলেন, আমরা বিশ্বের বিভিন্ন দেশেও ভবিষ্যতেও এ কর্মসূচি পালন করতে চাই। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন নজরুল ইনস্টিটিউটের সাবেক নির্বাহী পরিচালক ইকরাম আহমেদ, অর্থনীতিবিদ সুজিত চৌধুরী, বিএনসিসির পরিচালক মোহাম্মদ নান্নু মোল্লা প্রমুখ।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669