• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    লাদেনের পছন্দ কার্টুন!

    অনলাইন ডেস্ক | ০২ নভেম্বর ২০১৭ | ৭:৩১ অপরাহ্ণ

    লাদেনের পছন্দ কার্টুন!

    লাদেন সম্পর্কে বেশ কিছু নতুন তথ্য সামনে আনল সেন্ট্রাল ইনটেলিজেন্স এজেন্সি (সিআইএ)। এর আগে ২০১৫-র মে, ২০১৬-জানুয়ারি এবং মার্চ মাসের পর এবার আবারও প্রকাশ্যে এল এমন তথ্য। এখনও পর্যন্ত আল কায়দা প্রধান লাদেন সম্পর্কে প্রায় ৪ লক্ষ ৭০ হাজার তথ্য প্রকাশ করল মার্কিন গোয়েন্দা সংস্থা।


    ২০১১-তে পাকিস্তানের অ্যাবটাবাদে লাদেনকে খতম করার পর অসংখ্য নথি উদ্ধার করে মার্কিন সেনা। সেই তথ্যই ধাপে ধাপে প্রকাশ করছে সিআইএ। এবারে যে সব তথ্য সামনে নিয়ে আসা হয়েছে সেগুলির অধিকাংশই মিলেছে লাদেনের ব্যবহৃত একটি কম্পিউটার থেকে। এই ভান্ডারে মজুত রয়েছে প্রায় ৪ লক্ষ ৭০ হাজার তথ্য। লাদেনের পছন্দের সিনেমা থেকে তাঁর আত্মজীবনী-সব কিছুই মিলেছে এই কম্পিউটার থেকে, দাবি সিআইএ-র।


    সিআইএ-র প্রকাশিত তথ্য অনুযায়ী, ‘অ্যান্টস’, ‘কার’-এর মতো অ্যানিমেশন সিনেমা পছন্দ করতেন লাদেন। ‘ফাইনাল ফ্যান্টাসি ৭’, ‘হোয়ার ইন দ্য ওয়ার্ল্ড ইজ ওসামা বিন লাদেন’- এই ধরনের গেমও পাওয়া গিয়েছে কম্পিউটারের অন্দরমহলে। আল কায়দা প্রধানকে নিয়ে তৈরি দুটি ডকুমেন্টরিও রয়েছে এই কম্পিউটারে।

    লাদেনের কম্পিউটারে থাকা ১০ হাজারের বেশি ভিডিও থেকে মিলেছে বেশ কিছু নতুন তথ্য। এছাড়া লাদেনের নিজের হাতে লেখা জার্নাল, ৭৯ হাজার ছবি এমনকি পারিবারিক বেশ কিছু তথ্যও হাতে মিলেছে সিআইএ-র। লাদেন পুত্র হামজা বিন লাদেনের বড়বেলার ভিডিও পাওয়া গিয়েছে। এই ভিডিওগুলি থেকে হামজার বিয়ে সংক্রান্ত নানা তথ্য পেয়েছেন গোয়েন্দারা।

    সিআইএ-র বিবৃতিতে বলা হয়েছে, দেশের নিরাপত্তার স্বার্থে সর্ব সমক্ষে আনা হবে না কপিরাইট ফাইলগুলি। সিআইএ ডিরেক্টর মাইক পম্পেও বলেন, “আল কায়দার চিঠি, অডিও ফাইল এবং অন্যান্য তথ্য সামনে নিয়ে আসায় ওই সংগঠনের কার্যকলাপ সম্বন্ধে স্পষ্ট ধারণা তৈরি হবে আমেরিকাবাসীদের।” এর পর লাদেনের আরও তথ্য যে তারা সামনে নিয়ে আসবে তা জানিয়েছে সিআইএ।

    উল্লেখ্য, ২৬/১১ হামলার মূলচক্রী ওসামা বিন লাদেনকে হত্যা করতে উত্তর-পূর্ব পাকিস্তানের অ্যাবটাবাদে অভিযান চালায় মার্কিন নৌসেনার বিশেষ বাহিনী। এই অভিযানে ওসামা বিন লাদেন মারা যান বলে দাবি করে তত্কালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসন।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673