• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    লালমনিরহাটে শিলাবৃষ্টিতে ফসলের ক্ষতি

    | ০৮ এপ্রিল ২০২১ | ৮:৩৯ পূর্বাহ্ণ

    লালমনিরহাটে শিলাবৃষ্টিতে ফসলের ক্ষতি

    লালমনিরহাট জেলার ওপর দিয়ে বয়ে গেছে মাঝারি আকারের শিলাবৃষ্টি। এতে বোরো ধানসহ ফসলের ব্যাপক ক্ষতির শঙ্কা করছেন চাষিরা।


    বুধবার (৭ এপ্রিল) রাতে ১১টার দিকে হঠাৎ শিলাবৃষ্টি শুরু হয়। যা  এলাকা ভেদে টানা ৫ থেকে ১০ মিনিটের অধিক সময় স্থায়ী ছিল।

    ajkerograbani.com

    স্থানীয়রা জানান, রাত ১১টার দিকে হঠাৎ লালমনিরহাটের আকাশ কালো মেঘে ছেঁয়ে গর্জন শুরু হয়। এর কিছু সময় পর শুরু হয় শিলাবৃষ্টি।  ৫ থেকে ১০ মিনিট স্থায়ী ছিল শিলাবৃষ্টি। ছোট থেকে মাঝারি আকারে শিলার আঘাতে বোরো ধানসহ ফসলের ব্যাপক ক্ষতির শঙ্কায় চিন্তিত জেলার চাষিরা। শুধু বোরো ধানই নয় শিলাবৃষ্টিতে ভুট্টা, তরমুজ, মিষ্টি কুমড়া, বাদাম, পেঁয়াজ ও মরিচসহ ফসলের ব্যাপক ক্ষতির শঙ্কা রয়েছে।

    বোরো চাষি তাহাজুল ইসলাম জানান, বোরো ধান প্রায় মধ্য বয়স অতিক্রম করেছে। কিছু দিনের মধ্যে শীষ বের হবে। এমন ধান ক্ষেতে শিলার আঘাতে নষ্ট হওয়ার ব্যাপক সম্ভবনা রয়েছে। ধান চিটা হয়ে যেতে পারে। ফলে ফলন অনেকাংশ কমে হবে। অনেক কষ্টে চাষ করা বোরো ধান চিটা হলে পরিবারের খাদ্য যোগানো অসম্ভব হয়ে পড়বে।

    পেঁয়াজ চাষি আজিজুল ইসলাম জানান, আগাম জাতের পেঁয়াজ ইতোমধ্যে ক্ষেত থেকে উঠে গেছে। কিন্তু কিছু পেঁয়াজ এখনো ক্ষেতে রয়েছে। যা অল্প কিছু দিন হলে সংগ্রহ করা যেতো। শিলাবৃষ্টির কারণে পেঁয়াজ পচে যাওয়ার আশঙ্কা রয়েছে। পেঁয়াজ পচে গেলে উৎপাদন খরচও উঠবে না বলেও মন্তব্য করেন তিনি।

    কৃষকলীগ নেতা বাদশা আলম জানান, হঠাৎ মাঝারি আকারের শিলাবৃষ্টিতে বোরো ধান ও সবজিসহ ফসলের ক্ষতির শঙ্কা রয়েছে। শিলাবৃষ্টিতে কৃষকরা ফসলহানীর শঙ্কাও করছেন।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757