বৃহস্পতিবার ২৯শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১৪ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

লিটন-তামিম গড়লেন ক্রিকেটবিশ্বের তৃতীয় সেরা জুটি

  |   শুক্রবার, ০৬ মার্চ ২০২০ | প্রিন্ট  

লিটন-তামিম গড়লেন ক্রিকেটবিশ্বের তৃতীয় সেরা জুটি

বৃষ্টির কারণে সিরিজের শেষ ওয়ানডে ম্যাচটি ৭ ওভার কমে যাওয়ার পরও বাংলাদেশকে রেকর্ডের বন্যায় ভাসিয়েছেন লিটন দাস ও তামিম ইকবাল। দেশের ক্রিকেটের অনেক রেকর্ড গড়া তো হয়েছেই, ওপেনিংয়ে তাদের ২৯২ রান জায়গা করে নিয়েছে বিশ্বের তৃতীয় সর্বোচ্চ জুটিতে।
ওপেনিংয়ে তিনশ পার করা জুটি আছে মাত্র দুটি। গত বছর ত্রিদেশীয় সিরিজে স্বাগতিক আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের ওপেনার শাই হোপ ও জন ক্যাম্পবেল মিলে তুলেছিলেন ৩৬৫ রান। যেটি ওপেনিং জুটির সর্বোচ্চ রান। দুই ব্যাটসম্যানই পেয়েছিলেন সেঞ্চুরি।
২০১৮ সালে জিম্বাবুয়ের মাটিতে পাকিস্তানের ইমাম-উল হক ও ফখর জামান মিলে ওপেনিংয়ে তুলেছিলেন ৩০৪ রান। তৃতীয় স্থানে লিটন-তামিমের কীর্তি।
২১ বছর আগে মেহরাব হোসেন অপি ও শাহরিয়ার হোসেনের ওপেনিং জুটিতে ১৭০ রানের রেকর্ড ভেঙে দিয়েছেন লিটন-তামিম। পরে দুইশ ছাড়িয়ে তারা চলে যান তিনশর কাছে। তাতে যেকোনো উইকেটেই বাংলাদেশের পক্ষে সেরা জুটি এটি।
আগের জুটিটি ছিল ২২৪ রানের। কার্ডিফে চ্যাম্পিয়ন্স ট্রফিতে ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ২০১৭ সালে সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদ পঞ্চম উইকেট জুটিতে যোগ করেছিলেন ২২৪ রান।
দেশের হয়ে সর্বোচ্চ রানের ওয়ানডে ইনিংস আগের ম্যাচেই খেলেছিলেন তামিম। সেটি এই ম্যাচে ছাড়িয়ে গেলেন লিটন। থামেন ১৭৬ রান করে। তামিম অপরাজিত থাকেন ১২৮ রানে। বাংলাদেশের হয়ে দুই ওপেনারের সেঞ্চুরিও এই প্রথম।

Facebook Comments Box


Posted ১০:২৪ অপরাহ্ণ | শুক্রবার, ০৬ মার্চ ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১