শনিবার, এপ্রিল ২৪, ২০২১

লিটল মাস্টার শচীন টেন্ডুলকারের জন্মদিন আজ

  |   শনিবার, ২৪ এপ্রিল ২০২১ | প্রিন্ট  

লিটল মাস্টার শচীন টেন্ডুলকারের জন্মদিন আজ

লিটল মাস্টার কিংবা মাস্টার ব্লাস্টার, ভারতীয়দের ক্রিকেট ঈশ্বর। ক্রিকেট ছাড়া যেন তার জীবন কল্পনাই করা যায় না। বিশ্বে একমাত্র ব্যাটসম্যান যিনি সেঞ্চুরির সেঞ্চুরি করেছেন। ক্রিকেট ইতিহাসে কোথায় নেই তার নাম। সেটাই যেন বিস্ময়। আধুনিক যুগের ক্রিকেটের রোল মডেল সেই কিংবদন্তি শচীন টেন্ডুলকারের ৪৮তম জন্মদিন আজ। 
১৯৭৩ সালের ২৪ এপ্রিল মুম্বাইয়ের এক নার্সিং হোমে জন্মেছিলেন ভারতীয় এই ব্যাটিং কিংবদন্তি। পুরো নাম শচীন রমেশ টেন্ডুলকার। ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যান তিনি।
ব্যাট হাতে সেই স্কুলজীবন থেকে নজর কেড়েছিলেন ভারতীয় ব্যাটিং জিনিয়াস। ১৯৮৯ সালের নভেম্বরে মাত্র ১৬ বছর বয়সে পাকিস্তানের বিপক্ষে টেস্ট ম্যাচের মধ্য দিয়ে, আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল শচীনের। এরপরের গল্পটা তো সবারই জানা। সময়ের পরিক্রমায় ক্রিকেট অভিধানের প্রায় সব রেকর্ডই তার নামের পাশে যোগ করে লিটল মাস্টার উপাধিতে ভূষিত হন।
ক্রিকেট বিশ্বে শচীনই একমাত্র ব্যাটসম্যান যিনি সেঞ্চুরির সেঞ্চুরি করেছেন। এ ছাড়া ওয়ানডেতে প্রথম ব্যক্তিগত ২০০ রানের ইনিংসটিও তার দখলে।
১৯৮৯ সালে অভিষেক হওয়ার পর থেকে অবসর নেওয়ার আগ পর্যন্ত ২০০ টেস্টে  ৫৩.৭৮ গড়ে টেন্ডুলকার রান করেছেন ১৫ হাজার ৯২১। যেখানে ৫১টি সেঞ্চুরি আর ৬৮টি হাফ সেঞ্চুরি রয়েছে তার।
টেস্টের তুলনায় শচীনের ওয়ানডে ক্যারিয়ার ছিল আরও বর্ণাঢ্য।  ৪৬৩ ম্যাচে ৪৪.৮৩ গড়ে রান করেছেন ১৮ হাজার ৪২৬ রান। এই ফরম্যাটে ৪৯টি সেঞ্চুরি ও ৯৬টি হাফ সেঞ্চুরি রয়েছে তার। আর ওয়ানডেতে প্রথম ডাবল সেঞ্চুরি আসে এই কিংবদন্তির ব্যাট থেকে।
শচীন তার ক্যারিয়ারে ৬টি বিশ্বকাপ খেলেছেন। তার সর্বশেষ ২০১১ সালে দেশের মাটিতে বিশ্বকাপ জিতে প্রাপ্তির খাতায় ষোলোকলা পূর্ণ করেন টেন্ডুলকার।
একজন শচীন টেন্ডুলকারকে ফিচারে তুলে ধরা যায় না। ৩৪ হাজার ৩৫৭ রান আর প্রায় দুই যুগের ক্যারিয়ার সহস্রাধিক শব্দে ফুটিয়ে তোলা সম্ভব নয়। কারণ তিনি ক্রিকেটীয় বিশেষণের ঊর্ধ্বে, মানদণ্ডের অতি উচ্চতায় তিনি অবর্ণনীয়।
“শুভ জন্মদিন ক্রিকেট ঈশ্বর, লিটল মাস্টার শচীন টেন্ডুলকার”।


Posted ১:৩৮ অপরাহ্ণ | শনিবার, ২৪ এপ্রিল ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar