মঙ্গলবার, জুন ২, ২০২০

লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যা গ্রেফতার পাচারকারী কামালের ডায়েরিতে ৪০০ জনের নাম

  |   মঙ্গলবার, ০২ জুন ২০২০ | প্রিন্ট  

লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যা গ্রেফতার পাচারকারী কামালের ডায়েরিতে ৪০০ জনের নাম

৪০০ জনকে বিদেশে পাঠানোর পর জিম্মি করে মুক্তিপণ আদায় করা হয়েছে। আর এসব মুক্তিপণের টাকা মানব পাচারকারী চক্রের মূলহোতা হাজি কামালের মাধ্যমে আদায় করা হয়েছে। ২৮ মে লিবিয়ার মিজদাহ শহরে ২৬ বাংলাদেশিকে হত্যার ঘটনায় ছায়া তদন্তে নেমে এমন তথ্য পেয়েছে র‌্যাব। অভিযোগের ভিত্তিতে সোমবার ভোরে রাজধানীর গুলশান থেকে হাজি কামালকে (৫৫) গ্রেফতার করে র‌্যাব। কামালের জব্দ করা ডায়েরি থেকে নানা চাঞ্চল্যকর তথ্য বেরিয়ে আসছে।
কামালের সহযোগী ১০ দালালের নাম ঠিকানাও পেয়েছে র‌্যাব। মাদারীপুরের রাজৈর থানা ও কিশোরগঞ্জে করা মামলায় কামালকে গ্রেফতার দেখানো হয়েছে। অপরদিকে লিবিয়ায় নিহত আকাশের ভাইয়ের করা মামলায় মানবপাচারকারী দলের অন্যতম সদস্য বাচ্চু মিলিটারিকে (৬৫) গ্রেফতার করেছে সিআইডি। তাকে আদালতে হাজির করা হলে পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করা হয়।
সোমবার রাজধানীর টিকাটুলি র‌্যাব-৩ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে র‌্যাব-৩ এর অধিনায়ক (সিও) লে. কর্নেল রকিবুল হাসান জানান, লিবিয়ায় হত্যাকাণ্ডের শিকার বাংলাদেশিদের পরিবারের সদস্যদের অভিযোগ হাজি কামালকে তারা মুক্তিপণের টাকা দিয়েছে। মুক্তিপণ দেয়ার পরও তারা প্রিয়জনদের ফেরত পাননি। তিনি জানান, টাকা নেয়ার কথা কামালও স্বীকার করেছেন। এ টাকার একটি অংশ হুন্ডির মাধ্যমে তিনি বিদেশে পাঠিয়েছেন। তার ডায়েরিতেও টাকা নেয়ার তথ্য রয়েছে।
কামালের ডায়েরিতে পাচার হওয়া ৪০০ ব্যক্তি এবং তাদের পরিবারের সদস্যদের মোবাইল ফোন নম্বর ও ঠিকানা পাওয়া গেছে। ডায়েরিতে কামালের সহযোগী ১০ দালালের নাম ঠিকানাও পাওয়া গেছে। ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, শরীয়তপুর, মাগুরা, গোপালগঞ্জ, কলকাতা, মুম্বাই, দুবাই, মিশর ও লিবিয়াতে দালালরা কাজ করে। তদন্তের স্বার্থে তাদের নাম বলা হচ্ছে না।
লে. কর্নেল রকিবুল হাসান আরও জানান, গুলশান থানার শাহজাদপুরের বরইতলা বাজারের খিলবাড়ীর টেক এলাকা থেকে কামালকে গ্রেফতার করার পর তার ডায়েরি জব্দ করা হয়। ঢাকায় প্রায় ১৫ বছর ধরে কামাল বাস করছেন। প্রায় এক যুগ ধরে তিনি মানবপাচারের সঙ্গে জড়িত। লিবিয়ায় হতাহতদের বেশিরভাগ বাংলাদেশিকে কামালই পাঠিয়েছে। কামালের বাড়ি কুষ্টিয়া জেলা সদরে। তার বাবার নাম জামাত আলী মণ্ডল।
তিনি আরও জানান, কামালের কাছ থেকে বিভিন্ন জনের ৩১টি পাসপোর্ট ও একাধিক ব্যাংকের চেকবই উদ্ধার করা হয়েছে। কামালের কোনো রিক্রুটিং এজেন্সি নেই। টাইলস কনট্রাক্টর কামাল এ কাজে বিপুলসংখ্যক টাইলস শ্রমিককে বিদেশে যেতে প্রলুব্ধ করত। লিবিয়া ও ইউরোপের বিভিন্ন দেশে অবৈধভাবে যাওয়াদের মধ্যে অন্তত ৬০ শতাংশ লোক হাজি কামালের মাধ্যমে গেছেন।
২৬ বাংলাদেশি হত্যাকাণ্ডের ঘটনায় লিবিয়ার নিন্দা : লিবিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক শোক বার্তায় এ হত্যাকাণ্ডকে কাপুরুষোচিত কাজ উল্লেখ করা হয়েছে। হত্যাকারীদের বিচারের আওতায় আনারও অঙ্গীকার করাও হয়েছে। নিহতদের পরিবার ও বাংলাদেশ সরকারের প্রতি গভীর সমবেদনা জানানো হয়েছে। সোমবার বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
বাচ্চু ৫ দিনের রিমান্ডে : ভৈরব (কিশোরগঞ্জ) প্রতিনিধি জানান, লিবিয়ায় নিহত আকাশের বড় ভাই মোবারক হোসেনের করা মামলায় মানবপাচারকারী দলের অন্যতম সদস্য বাচ্চু মিলিটারিকে (৬৫) গ্রেফতার করে সিআইডি। সোমবার কিশোরগঞ্জ আদালতে বাচ্চুকে হাজির করে তদন্তকারী কর্মকর্তা ১০ দিনের রিমান্ড আবেদন করেন। আদালত তার পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন। রোববার দায়ের করা মামলার অন্য আসামিরা হল- ভৈরবের শ্রীনগর গ্রামের বাচ্চু মিলিটারির ভাই তানজিরুল, একই গ্রামের নাজমুল, মৌটুপী গ্রামের জোবর আলী, ভৈরব শহরের লক্ষ্মীপুর এলাকার জাফর, শম্ভুপুর গ্রামের স্বপন, গোছামারা গ্রামের মিন্টু মিয়া।
মাদারীপুরে আসামিদের ধরতে অভিযান : টেকেরহাট (মাদারীপুর) প্রতিনিধি জানান, মাদারীপুর সদর মডেল থানায় একটি এবং রাজৈর থানায় দুটি মামলা হয়েছে। এসব মামলায় ১৪ জনকে আসামি করা হয়েছে। মামলার পর এক নারীকে গ্রেফতার করেছে পুলিশ। আসামিদের ধরতে বাড়িতে বাড়িতে অভিযান চালাচ্ছে পুলিশ।


Posted ৭:২৯ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০২ জুন ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
মুহা: সালাহউদ্দিন মিয়া সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি) মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭।

হেল্প লাইনঃ ০১৭১২১৭০৭৭১

E-mail: [email protected] | [email protected]