সোমবার ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

শনিবার থেকে আবারও শুরু হবে শৈত্যপ্রবাহ

  |   শুক্রবার, ২৫ ডিসেম্বর ২০২০ | প্রিন্ট  

শনিবার থেকে আবারও শুরু হবে শৈত্যপ্রবাহ

আগামী শনিবার রাত থেকে আবারও তাপমাত্রা কমে যেতে পারে। ওই সময় থেকে দেশের বেশিরভাগ অঞ্চলের ওপর দিয়ে বইতে পারে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ। সকাল থেকে মধ্যরাত পর্যন্ত এখন যে কুয়াশা থাকছে, তা আরও বাড়তে পারে। বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর।
আবহাওয়াবিদ আশরাফ উদ্দিন বলেন, ‘সপ্তাহের শুরুতে যে পরিমাণ এলাকায় শৈত্যপ্রবাহ ছিল আজ তা নেই। তাপমাত্রাও আগের তুলনায় কিছুটা বেড়েছে। তবে একই সময়ে বেড়ে গেছে কুয়াশার পরিমাণ। তবে নদীর তীরবর্তী এলাকায় কুয়াশার পরিমাণ এখন বেশি। আগামী ২৬ ডিসেম্বর রাত থেকেই তাপমাত্রা কোনও কোনও এলাকায় ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যেতে পারে। বিশেষ করে উত্তরাঞ্চল, মধ্যাঞ্চল এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে বয়ে যেতে পারে এই শৈত্যপ্রবাহ। তবে এটি মাঝারি মাত্রার এবং বেশি দিন স্থায়ী হবে।
কুয়াশার বিষয়ে তিনি বলেন, ‘দক্ষিণ-পূর্ব দিক থেকে যে বাতাস আসছে, তার সঙ্গে জলীয় বাষ্প মিশে আর্দ্রতা বাড়িয়ে দিচ্ছে। এতে ঘন কুয়াশা সৃষ্টি হচ্ছে। এটি এই মাসে এমনই থাকবে।’জানুয়ারি মাসেও এই কুয়াশার দেখা পাওয়া যাবে।
বৃহস্পতিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেতুলিয়ায় ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস, যা গত দুই দিন গড়ে ৭ ডিগ্রি করে ছিল। এদিকে ঢাকায় আজ ১৩ দশমিক ৪, ময়মনসিংহে ১১ দশমিক ৪, চট্টগ্রামে ১৫ দশমিক ৪, সিলেটে ১৫, রাজশাহীতে ১২, রংপুরে ১৩ দশমিক ৯, খুলনায় ছিল ১৩ দশমিক ৫ এবং বরিশালে ১২ ডিগ্রি সেলসিয়াস।
শৈত্যপ্রবাহ কী?
সাধারণত তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামলে এবং ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদ্যু শৈত্যপ্রবাহ বলে। এছাড়া ৬ থেকে ৮ ডিগ্রিতে নেমে এলে তা মাঝারি আকারের এবং এর নিচে নামলে তীব্র শৈত্যপ্রবাহে পরিণত হয়।

Facebook Comments Box


Posted ৭:৪৭ পূর্বাহ্ণ | শুক্রবার, ২৫ ডিসেম্বর ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০