• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    শরীকদের সবোর্চ্চ ৮০ আসন দেবে আওয়ামী লীগ

    অনলাইন ডেস্ক | ১২ জুন ২০১৭ | ২:৩২ অপরাহ্ণ

    শরীকদের সবোর্চ্চ ৮০ আসন দেবে আওয়ামী লীগ

    একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির অংশ নেওয়া-না নেওয়ার ওপর নির্ভর করছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ক্ষমতাসীন জোটের আসন ভাগাভাগির বিষয়টি। এক্ষেত্রে বিএনপি অংশ নিলে ক্ষমতাসীনরা জোটগতভাবে আসন ভাগবণ্টন করেই নির্বাচনে অংশ নেবে। সর্বোচ্চ ৮০ থেকে ১০০ আসন ছাড়তে পারে আওয়ামী লীগ। এ ক্ষেত্রে জাতীয় পার্টিকে বেশি আসন ছেড়ে দেওয়া হবে। আর ১৪ দলীয় জোটের শরিক দলগুলোকে সর্বোচ্চ ২০ আসন ছাড় দিতে পারে। এ ছাড়া আরও কিছু আসন ছাড় দেবে সমমনা ধর্মভিত্তিক দলগুলোকে।
    আর যদি বিএনপি নির্বাচনে না আসে, তাহলে আওয়ামী লীগ এককভাবে ৩০০ আসনে প্রার্থী দেবে। বিশ্ববাসীর কাছে এই নির্বাচনকে অংশগ্রহণমূলক ও প্রতিদ্বন্দ্বিতামূলক প্রমাণ করতে সম্ভাব্য সব ধরনের কৌশলের আশ্রয় নেবে ক্ষমতাসীন দলটি। এ ক্ষেত্রে জোটের শরিক দলগুলোকে আলাদাভাবে নির্বাচন করতে উদ্বুদ্ধ করবে আওয়ামী লীগ। দলটির নীতি-নির্ধারণী পর্যায়ের একাধিক নেতার সঙ্গে আলোচনাকালে এমন তথ্য জানা গেছে।


    ক্ষমতাসীন দলটির একাধিক কেন্দ্রীয় নেতা জানান, শরিক দলগুলোর সঙ্গে আসন ভাগাভাগি করে আওয়ামী লীগ আগামী নির্বাচন করবে, নাকি ৩০০ আসনে দলীয় প্রার্থী দেবে, তা নির্ভর করছে বিএনপির নির্বাচনি সিদ্ধান্তের ওপর। বিএনপি নির্বাচনে অংশ নিলে ১৪ দলীয় জোট ও জাতীয় পার্টিকে নিয়ে যে মহাজোট গঠন করা হয়েছিল, আগামীতেও সেভাবেই এগিয়ে যাবে আওয়ামী লীগ।

    ajkerograbani.com

    আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়া না নেওয়া নিয়ে বিএনপির অবস্থান এখনও স্পষ্ট নয় বলে মনে করছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা। তাদের ভাষ্য, বিএনপির সিদ্ধান্তের বিষয়টি নিশ্চিত না হওয়ায় আওয়ামী লীগ জোটগতভাবে নির্বাচনে যাবে, না আলাদা নির্বাচন করবে, তা চূড়ান্ত করতে পারেনি। এছাড়া জাতীয় পার্টি এককভাবে নির্বাচন করবে—এমন ঘোষণা মাঝে মাঝে দিলেও তা চূড়ান্ত সিদ্ধান্ত নয় বলে জানান ক্ষমতাসীন দলের শীর্ষ নেতারা। তারা জানান, জাতীয় পার্টির শীর্ষ নেতারা বিভিন্ন রকমের বক্তব্য দিলেও শেষপর্যন্ত নিজেদের স্বার্থেই আওয়ামী লীগের ইঙ্গিতেই চলবে।

    সূত্র জানায়, নির্বাচনে বিএনপি অংশ নেওয়ার বিষয়টি নিশ্চিত হওয়ার সর্বোচ্চ চেষ্টা করছে আওয়ামী লীগ। বিষয়টি নিশ্চিত হলে আওয়ামী লীগের নির্বাচনি হিসাব কষতে সুবিধা হবে বলে মনে করছেন দলটির কেন্দ্রীয় নেতারা। আগামী নির্বাচনে জোটগতভাবে, না দলীয়ভাবে প্রার্থী দেবে আওয়ামী লীগ, তা ঠিক করা হবে বিএনপির সিদ্ধান্ত জানার পরই।

    এ প্রসঙ্গে জানতে চাইলে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাক বলেন, ‘আমার জানামতে চূড়ান্ত কোনও সিদ্ধান্তে আমরা উপনীত হতে পারেনি। তিনি বলেন, এসব বিষয় আরও পরে সিদ্ধান্ত হবে। কারণ নির্বাচনের এখনও অনেক দিন বাকি আছে।’

    জানতে চাইলে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, ‘১৪ দল আমাদের আদর্শিক জোট। তাই ভালোমন্দ সবকিছুই এই জোটের সঙ্গে মিলিয়েই করবে আওয়ামী লীগ।’ তিনি বলেন, ‘নির্বাচনি জোটে যারা ছিল, তাদের নিয়ে আগামীতে কী হবে, সেই পরিকল্পনা এখনও নেওয়া হয়নি।’

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757