• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    শরীরের যত্ন নিতে কফির ব্যবহার

    অনলাইন ডেস্ক | ২৪ এপ্রিল ২০১৭ | ১০:২৪ অপরাহ্ণ

    শরীরের যত্ন নিতে কফির ব্যবহার

    গরম কালে ঘাম, অতিরিক্ত রোদ, ডিহাইড্রেশনের কারণে শরীর তা়ড়াতাড়ি ক্লান্ত হয়ে যায়। যার প্রভাব পড়ে ত্বকেও। চোখে, মুখে ফুটে ওঠে সেই ক্লান্তির ছাপ। গরমের ক্লান্তি দূর এনার্জি ফিরিয়ে আনতে যেমন সাহায্য করে কফি, তেমনই ত্বকের ক্লান্ত ভাব দূর করে ত্বকে স্বাস্থ্যোজ্জ্বল ভাব ফিরিয়ে আনতেও উপকারি কফি। ত্বক মানে কিন্তু শুধু মুখের ত্বক নয়, সারা শরীরেরই যত্ন নিতে পারেন কফি দিয়ে। জেনে নিন কী ভাবে কফি ব্যবহার করতে পারেন।


    ১। বিরক্তিকর সেলুলাইট দূর করে দেবে কফি। সমপরিমাণ কফির গুঁড়ো এবং লবণ একসাথে মিশিয়ে নিন। এরসাথে কয়েক ফোঁটা অলিভ অয়েল মেশান। এই মিশ্রণটি স্ক্রাব হিসেবে ত্বকে চক্রাকারে ম্যাসাজ করুন। নিচের থেকে উপর দিকে ম্যাসাজ করুন। এটি সপ্তাহে ১-২ বার ব্যবহার করুন।

    ajkerograbani.com

    ফেস স্ক্রাব ও মাস্ক

    ৩ চা-চামচ টাটকা গুঁড়ো করা কফির সঙ্গে ১ কাপ দই মিশিয়ে নিন। যদি ত্বক খুব শুষ্ক হয়, তা হলে দইয়ের বদলে ফুল ফ্যাট দুধ ব্যবহার করুন। মিক্সারে ব্লেন্ড করে ৫ মিনিট রেখে দিন। মিশ্রণ ঘন হলে ১ চা চামচ মধু দিয়ে ভাল করে নেড়ে মিশিয়ে নিন। এই স্ক্রাব মুখে লাগিয়ে উপরের দিকে আঙুলের মোশনে ৫ মিনিট মাসাজ করুন। তার পর ১০ মিনিট রেখে ঠান্ডা জলে ধুয়ে নিন। শুকনো করে মুখ মুছে ফেলুন। গোটা গরম কাল সপ্তাহে দু’দিন করুন।

    বডি স্ক্রাব

    এই স্ক্রাব তৈরি করা সবচেয়ে সহজ ও ব্যবহার করাও সহজ। সেলুলাইট ও মরা চাম়ড়া দূর করতে সাহায্য করে। টাটকা গুঁড়ো করা কফি ও নারকেল তেল সম পরিমাণে মেশান। হাত, পা, পিঠে ভাল করে স্ক্রাব করুন। যদি দিনের বেলা স্ক্রাব করেন তা হলে ঠান্ডা জলে ধুয়ে নিন, রাতে হলে গরম জলে ধুয়ে নিন। নিয়মিত স্নানের আগে এই বডি স্ক্রাব ব্যবহার করুন।

    ফুট স্ক্রাব

    ১ কাপ কড়া ব্ল্যাক কফি তৈরি করুন। এর মধ্যে ৪ টেবল-চামচ চিনি ভাল করে মিশিয়ে নিন। ড্রপারের সাহায্যে ৪ ফোঁটা পেপারমিন্ট অয়েল দিয়ে ১-২ মিনিট রাখুন। এই মিশ্রণ দুই পায়ের পাতা, আঙুলের ফাঁকে, গোড়ালিতে ভাল করে মাসাজ করুন। হাল্কা গরম জলে ধুয়ে নিয়ে শুকনো করে মুছে নিন। এর পর ময়শ্চারাইজার হিসেবে কোকো বাটার মাসাজ করতে পারেন।

    ২। চুল পড়া রোধ

    দুই টেবিল চামচ কফির গুঁড়ো এবং তিন চামচ কুসুম গরম অলিভ অয়েল একসাথে মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাকটি ভেজা চুলে ব্যবহার করুন। ৩০ মিনিট পর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। এই প্যাকটি সপ্তাহে এক বা দুইবার ব্যবহার করুন। নিয়মিত ব্যবহারে এটি চুল পড়া রোধ করবে।

    ৩। চোখের ফোলাভাব দূর

    আধা চা চামচ কফির গুঁড়ো, আধা চা চামচ নারকেল তেল এবং এক চিমটি গোল মরিচের গুঁড়োর সাথে কিছুটা পানি মিশিয়ে নিন। এই মিশ্রণটি চোখের চারপাশে ব্যবহার করুন। প্যাকটি শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি দ্রুত চোখের ফোলাভাব দূর করে দেবে।

    ৪। রুক্ষ শুষ্ক ঠোঁট

    অনেকেই আছেন যারা সারা বছর শুষ্ক রুক্ষ ঠোঁটের সমস্যায় ভুগে থাকেন। এই সমস্যার সমাধান করে দেবে কফি। আধা চা চামচ কফির গুঁড়ো এবং আধা চা চামচ মধু একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এটি ঠোঁটে স্ক্রাবের মত ব্যবহার করুন ৩০ সেকেন্ড। এরপর একটি তুলো পানিতে ভিজিয়ে সেটি দিয়ে ঠোঁটটি মুছে ফেলুন। এই স্ক্রাবটি সপ্তাহে দুই-তিনবার ব্যবহার করুন।

    ৫। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে

    ত্বক থেকে কালো দাগ দূর করতে প্রয়োজন মাত্র দুটি উপাদান। অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ কফির গুঁড়ো এবং ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ অলিভ অয়েল। দুই টেবিল চামচ অলিভ অয়েল এবং দুই টেবিল চামচ কফির গুঁড়ো একসাথে মিশিয়ে নিন। এই মিশ্রণটি ত্বকে ম্যাসাজ করে লাগান। ৩০ সেকেন্ড পর শুকিয়ে গেলে একটি ভেজা টাওয়াল দিয়ে মুখটি মুছে ফেলুন।

    ৬। চুলকে শাইনি করতে

    রুক্ষ শুষ্ক চুলকে ঝলমলে করে তুলতে কফির জুড়ি নেই। কফির গুঁড়ো চুলের গোড়ায় গোড়ায় ভালো করে ম্যাসাজ করুন। আঙ্গুল দিয়ে ৬০ সেকেন্ড ম্যাসাজ করুন। তারপর ঠান্ডা পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন । এরপর শ্যাম্পু করে ফেলুন। ২০১৪ সালে ব্রিটিশ জার্নাল অফ ডিরামটোলোজি এক গবেষণায় দেখেছে যে, চুলে নিয়মিত কফি ব্যবহারের চুল হয়ে উঠবে ঝলমলে উজ্জ্বল।

    Facebook Comments Box

    বিষয় :

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757