সোমবার, মার্চ ১, ২০২১

শহীদ মুনীর চৌধুরীর স্ত্রী লিলি চৌধুরী আর নেই

  |   সোমবার, ০১ মার্চ ২০২১ | প্রিন্ট  

শহীদ মুনীর চৌধুরীর স্ত্রী লিলি চৌধুরী আর নেই

বিশিষ্ট নাট্যাভিনেত্রী ও শহীদ বুদ্ধিজীবী মুনীর চৌধুরীর সহধর্মিণী লিলি চৌধুরী আর নেই (ইন্নালিল্লাহি…রাজিউন)।
সোমবার (০১ মার্চ) বিকেল সাড়ে পাঁচটায় বনানীর বাসভবনে শেষ নিশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৯২ বছর।
লিলি চৌধুরীর মৃত্যুর সংবাদ নিশ্চিত করে ছেলে আসিফ মুনীর তন্ময় বলেন, আম্মা বার্ধক্যজনিত কারণে মারা গেছেন। গেলো কয়েক দিন ধরেই তিনি অসুস্থ ছিলেন। সোমবার ঘুমের মধ্যেই তিনি আমাদের ছেড়ে চলে গেছেন।
তিনি জানান, মঙ্গলবার (২ মার্চ) সকাল সাড়ে ১০টা পর্যন্ত আত্মীয়-স্বজনদের দেখার জন্য লিলি চৌধুরীর মরদেহ বনানীর বাসভবনে রাখা হবে। বেলা সাড়ে ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হবে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য। এর পর বাদ জোহর বনানী কবরস্থানে জানাজা এবং তার মা ও ছেলে মিশুক মুনীরের কবরে তাকে চিরনিদ্রায় শায়িত করা হবে।
লিলি চৌধুরীর জন্ম ১৯২৮ সালের ৩১ আগস্ট, টাঙ্গাইলে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমএ, গ্রন্থাগার বিজ্ঞান ও ফরাসি ভাষায় ডিপ্লোমা। অভিনেত্রী হিসেবে মঞ্চ, বেতার, টেলিভিশন সব মাধ্যমেই তার অভিনয় প্রশংসিত। মুনীর চৌধুরীর শুরু করা টেনেসি উইলিয়ামসের ‘স্ট্রিট কার নেমড ডিজায়ার’ নাটকের অসমাপ্ত অনুবাদের কাজ শেষ করেন। লিলি চৌধুরী তার কাজের স্বীকৃতিস্বরূপ পেয়েছেন নাট্যকার-নাট্যশিল্পী সংসদ, টেলিভিশন নাট্যশিল্পী নাট্যকার সংসদ ও বাংলাদেশ মানবাধিকার নাট্য পরিষদ সম্মাননা স্মারক। তার প্রকাশিত একমাত্র বই ‘দিনপঞ্জি-মনপঞ্জি-ডাকঘর’। যা মূলত মুনীর চৌধুরী ও তার লেখা চিঠির সংকলন।


Posted ১০:০৬ অপরাহ্ণ | সোমবার, ০১ মার্চ ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১