• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    শাক না সবজি, আপনার স্বাস্থ্যের জন্য উপকারী কোনটি?

    | ০৮ মার্চ ২০২১ | ১০:৩৫ পূর্বাহ্ণ

    শাক না সবজি, আপনার স্বাস্থ্যের জন্য উপকারী কোনটি?

    শাক-সবজি খাওয়ার উপকারিতার কথা আয়ুর্বেদ থেকে বিজ্ঞান সকল ক্ষেত্রেই উল্লেখ রয়েছে। সবুজ শাক-সবজি খাওয়া প্রকৃত অর্থেই স্বাস্থ্যের জন্য উপকারী। এতে ফাইবার, ভিটামিন এবং বিভিন্ন খনিজ উপাদান রয়েছে।


    বিভিন্ন গবেষণায় দেখা গেছে, সবুজ শাক-সবজি ক্যানসার এবং হার্টজনিত সমস্যা সমাধানে অনেক সহায়ক। কিন্তু মানুষের মধ্যে দ্বিধা থেকে যায় যে শাক ভালো, না সবজি ভালো। এবার তাহলে শাক ও সবজির বিষয়ে তুলে ধরা হলো- ডায়েটে কার্বসের পরিমাণ রক্ষণাবেক্ষণ বা ওজন হ্রাস করার চেষ্টা ঠিকমতো করছেন তো। যে সকল লোকজন ওজন হ্রাস করার চেষ্টা করছেন তাদের জন্য সবুজ শাক-সবজি বেশি উপকারী। কেননা তাদের ভেতর কার্বস কম রয়েছে। উদাহরণস্বরূপ, এক কাপ করলাতে কার্বসের পরিমাণ থাকে ৮.৪ গ্রাম এবং একটি পালং শাকে রয়েছে ৪ গ্রাম। পুষ্টির দিকে বিচার করলে উভয়ের মধ্যেই পুষ্টি রয়েছে।

    ajkerograbani.com

     

    তবে শাকে সবজির থেকে দ্বিগুণ পুষ্টি। অর্থাৎ, দুই কাপ সবজিতে আপনি যতটুকু পুষ্টি পাবেন ঠিক ততটুকু পুষ্টি পাবেন এককাপ সবুজ শাকে। সবজি নির্বাচন : আজকাল সবাই সময় সাশ্রয় করতে চায়। সে জন্য অনলাইনেই বাজার করা হয় সকলের। কিন্তু অনলাইনের এই সময়ে কি তাজা সবজিটাই মিলছে! বিশেষজ্ঞদের মতে শাক-সবজি গ্রহণের ব্যাপারে বেশ সতর্ক হওয়া উচিত। তাজা শাক-সবজি খাওয়া স্বাস্থ্যের জন্য বেশি উপকারী। তাই অনলাইনের পরিবর্তে সরাসরি বাজার থেকে পছন্দ অনুযায়ী কেনা ভালো উপায়। রান্নার সময় কোনও ভুল করা যাবে না।

    শাক-সবজি যত কম কাটা যায় ততোই ভালো। এতে করে স্বাদ নষ্ট হবে না। অতিরিক্ত কাটাকাটির জন্য পুষ্টি এবং খনিজ হ্রাস হতে থাকে। আরও ভালো হয় শুধু সিদ্ধ সবজি খাওয়া। বিশেষজ্ঞদের মতে প্রতিদিন ২.৫ কাপ সবুজ শাক-সবজি খাওয়া উচিত। এরমধ্যে হাফ কাপ শাক খাওয়া প্রয়োজন।

    সামগ্রিকভাবে প্রতিদিন অন্তত ৫ কাপ সবুজ শাক-সবজি খাওয়া উচিত একজন মানুষের। এরমধ্যে রয়েছে পালং শাক, কলা, বাঁধাকপি, লেটুস, ব্রোকলি, সরিষার শাক, পার্সল, গোলমরিচ ইত্যাদি খাবারের সঙ্গে ডায়েটে মটরশুঁটি, লাউ, কুমড়া এবং ফুলকপি রাখতে পারেন। যা আপনার ডায়েটে বিশেষ ভূমিকা রাখবে। এছাড়াও সুস্থ থাকার জন্য ফলমূল, পুদিনা, গ্রিন টি, তুলসী পাতা খেতে পারেন নিয়মিত।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বিয়ে করাই তার নেশা!

    ২১ জুলাই ২০১৭

    কে এই নারী, তার বাবা কে?

    ২৬ সেপ্টেম্বর ২০১৮

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757