বুধবার, এপ্রিল ২১, ২০২১

শান্তর প্রথম সেঞ্চুরি, চালকের আসনে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক:   |   বুধবার, ২১ এপ্রিল ২০২১ | প্রিন্ট  

শান্তর প্রথম সেঞ্চুরি, চালকের আসনে বাংলাদেশ

দুরন্ত ব্যাটিং পারফরম্যান্স দেখিয়েও সেঞ্চুরির দেখা পাননি তামিম ইকবাল। তবে শ্রীলঙ্কার বিপক্ষে ব্যাট হাতে অশান্তই থেকে গেছেন নাজমুল হোসেন শান্ত। ব্যাটিং ঝড় তুলে রীতিমতো দুরন্ত এক শতক আদায় করে নিলেন টপ অর্ডার এ ব্যাটসম্যান। পেলেন টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির দেখা।
তামিম শতক না পেলেও একই ভুল করেননি শান্ত। ২৫০ বল খরচায় ১২ বাউন্ডারি ও এক ছক্কায় ১০৬ রান তুলে ব্যাট চালিয়ে যাচ্ছেন ওয়ানডাউনে নামা শান্ত। তাকে সঙ্গ দিয়ে যাচ্ছেন মুমিনুল হক। টাইগার ক্যাপ্টেনও হাফ-সেঞ্চুরি ছুঁয়ে ফেলেছেন, ১১৭ বলে ৫ বাউন্ডারিতে ৫০ রান।
তামিম-শান্তর ব্যাটিং দৃঢ়তায় ৭৮ ওভার শেষে ২ উইকেটে ২৬০ রান তুলেছে বাংলাদেশ। বিদেশের মাটিতে প্রায় ১২ বছর পর দ্বিতীয় উইকেটে শতরানের পার্টনারশিপ গড়েছেন তামিম-শান্ত। দুজনে মিলে যোগ করেন ১৪৪ রান।
শান্তর দাপটে দ্বিতীয় সেশনও বাংলাদেশের
তিন নম্বরে সুযোগ পেয়ে তেমন কিছু করে দেখাতে পারছিলেন না নাজমুল হোসেন শান্ত। খারাপ সময় ঝেড়ে ফেলতে এবার তার ব্যাটে দেখা মিলল ঝলক। সেঞ্চুরি হাতছাড়া করে তামিম ইকবাল ফিরে গেলেও প্রথম তিন অঙ্কের আভাস দিচ্ছেন এই বাঁহাতি ব্যাটসম্যান।
বুধবার পালেকেল্লেতে প্রথম টেস্টে টস জিতে টানা দুইটি সেশন নিজেদের করে নিয়েছে বাংলাদেশ। প্রথম দিনের চা-বিরতি পর্যন্ত বাংলাদেশের রান ২ উইকেটে ২০০। অর্থাৎ প্রথম দুই সেশনে কেবল একটি করে উইকেট হারাল মুমিনুল হকের দল। ৭৮ রান নিয়ে ব্যাট করছেন শান্ত, মুমিনুল অপরাজিত আছেন ২১ রানে। তৃতীয় উইকেটে দুজনের জুটিতে এসে গেছে ৪৮ রান।
নার্ভাস নাইনটিতে কাটা পড়লেন তামিম, শান্তর ফিফটি
শুরু থেকেই ছিলেন ছন্দে। পাল্লেকেলের সবুজ উইকেটে সাজিয়েছিলেন নিজের সাবলীয় ব্যাটিংয়ের পসরা। ওয়ানডে স্টাইলে ব্যাট করে তুলে নিয়েছিলেন ঝড়ো ফিফটি। সেই আত্মবিশ্বাস সঙ্গী করে এগিয়ে যাচ্ছিলেন সেঞ্চুরির দিকে। তবে দুর্ভাগ্য তামিম ইকবালের, নার্ভাস নাইনটিতে কাটা পড়েছেন বাংলাদেশের সেরা এই ওপেনার।
তার বিদায়ে নাজমুল হোসেন শান্তর সঙ্গে ভাঙে ২২৫ বলের দায়িত্বশীল ১৪৪ রানের জুটি। তবুও শান্তর সময়োপযোগী ফিফটিতে বাংলাদেশ আছে ভালো অবস্থানেই। ৪২ ওভার শেষে ২ উইকেট হারানো সফরকারীদের সংগ্রহ ১৬৮। শান্ত খেলছেন ৬৩ রান নিয়ে, তাকে সঙ্গ দিতে ক্রিজে আসা অধিনায়ক মুমিনুল হকের ঝুলিতে ৪ রান।
এর আগে ওপেনার সাইফ হাসান শূন্য রানে ফিরলেও তামিম ও তিনে নামা শান্তর সৌজন্যে পাল্লেকেলে টেস্টের প্রথম সেশন নিজেদের করে নিয়েছে বাংলাদেশ। সবুজাভ উইকেটে টস জিতে আগে ব্যাটিংয়ে নামা দল লাঞ্চ বিরতিতে যায় ২৭ ওভারে ১ উইকেটে ১০৬ রান নিয়ে।
তামিমের ঝড়ো ফিফটি
ঘাসের ছোঁয়া থাকা উইকেটে আগে ব্যাটিংয়ের চ্যালেঞ্জ জিততে জরুরি ছিল শুরুর আত্মবিশ্বাস। বাংলাদেশকে সেই বিশ্বাস এনে দিলেন তামিম ইকবাল। দারুণ ব্যাটিংয়ে অভিজ্ঞ ওপেনারের শুরুটা হলো ভালো। অস্বস্তির শুরুর পর বুদ্ধিদ্বীপ্ত ফিফটিতে দলকে এনে দিলেন শক্ত ভিত।
পাল্লেকেলে টেস্টে সবুজাভ উইকেটে টস জিতে আগে ব্যাটিংয়ে নেমে প্রথম পানি পানের বিরতিতে বাংলাদেশের রান ১৩ ওভারে ১ উইকেটে ছিল ৫৮। সেখান থেকে দলকে আরো শক্ত ভিতে দাঁড় করিয়েছেন তামিম। ২২ ওভার শেষে ঐ এক উইকেট হারানো সফরকারীদের ঝুলিতে ৯১ রান।
টেস্টে ঝড়ো ফিফটি তুলে (৫৩ বলে) ৫৬ রানে ব্যাট করছেন তামিম। নাজমুল হোসেন শান্ত খেলছেন ৬৬ বলে ২৮ রান নিয়ে।
তবে একই উইকেটে সাইফ হাসানের জন্য অবশ্য ধাঁধাই হয়ে রইল টেস্ট ক্রিকেট। তামিমের সঙ্গে উদ্বোধনী জুটির সুযোগ পেয়েও আউট শূন্য রানে। টেস্ট ক্যারিয়ারে আগের দুই টেস্টে তার স্কোর ০, ১৬ ও ৮।
শুরুতেই সাইফকে হারাল বাংলাদেশ
শ্রীলঙ্কার বিপক্ষে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ দুই ম্যাচ সিরিজের প্রথমটিতে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। একাদশে রাখা হয়েছে পাঁচ বিশেষজ্ঞ বোলার। এদের মধ্যে তিনজনই পেসার। ওপেনিংয়েও এসেছে বদল। সাদমান ইসলামের বদলে তামিমের সঙ্গী সাইফ হাসান।
তবে শুরুটা ভালো হয়নি এই তরুন ব্যাটসম্যানের। দলের ৮ রানের মাথায় খালি হাতে ফিরতে হয়েছে সাইফকে। বিশ্ব ফার্নান্ডোর শেষ বলে এলবিডব্লিউর ফাঁদে পড়েন ৬ বল খেলে।
বলটা দারুণভাবে ভেতরে ঢুকে সাইফ হাসানের প্যাডে আঘাত হানলেও প্রথমে আউট দেননি আম্পায়ার কুমারা ধর্মসেনা। পরে রিভিউতে সফলতা পায় সফরকারীরা।
৮ ওভার শেষে ঐ এক উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ৪০। ওয়ানডে স্টাইলে বাট চালিয়ে ২৮ বলে ৩০ রান নিয়ে খেলছেন তামিম। তাকে সঙ্গ দিতে ক্রিজে আসা নাজমুল হোসেন শান্তর ঝুলিতে ৯ রান।
টস জিতে ব্যাটিং
দল নির্বাচনে পেসারদের আধিক্য থাকার কারণ মিলল ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামের সেন্টার উইকেট দেখে। আছে পর্যাপ্ত ঘাস। দেখে মনে হতে পারে উপমহাদেশের নয়, খেলা হচ্ছে দক্ষিণ আফ্রিকার কোনো মাঠে। আর তাকে আজ বুধবার সকালে টস জিতে বাটিং বেছে নেন বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক।
পিচ রিপোর্টে ধারাভাষ্যকার ও সাবেক পাকিস্তানি ওপেনার আমির সোহেল বললেন, ‘উইকেটে ঘাস অনেক। শুরুতে ব্যাটসম্যানদের কাজ হবে বেশ কঠিন। তবে রোদ ওঠার পর আর্দ্রতা কমে গেলে ব্যাটসম্যানদের জন্য সহজ হয়ে উঠবে।’
টস জিতে বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক ব্যাখ্যা করলেন আগে ব্যাটিংয়ের কারণ, ‘আমার কাছে উইকেট একটু শুষ্ক মনে হচ্ছে। চতুর্থ ইনিংসে বল টার্ন করতে পারে, তাই আগে ব্যাট করছি।’
তবে লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নে জানালেন, টস জিতলে তিনি আগে বোলিংই নিতেন। উইকেটে পেসারদের জন্য থাকা শুরুর সহায়তা কাজে লাগাতে চায় তার দল।
গতি বনাম গতি
পেস বান্ধব উইকেট হওয়ায় দলে পেসারদের প্রাধান্য দেওয়ার কথা জানিয়েছিলেন মুমিনুল হক। সেটাই হয়েছে। আবু জায়েদ রাহির সঙ্গে খেলছেন তাসকিন আহমেদ ও ইবাদত হোসেন। দুই স্পিনার হিসেবে আছেন তাইজুল ইসলাম আর মেহেদী হাসান মিরাজ।
পাঁচ বিশেষজ্ঞ বোলার খেলানোয় বাদ পড়েছেন মোহাম্মদ মিঠুন।
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বশেষ সিরিজে ওপেন করেছিলেন সাদমান ইসলাম। দ্বিতীয় টেস্টে চোটের কারণে তিনি বাদ পড়লে খেলানো হয় সৌম্য সরকারকে। এবার সাদমান ফিট থাকলেও তাকে বাইরে রাখা হয়েছে। সুযোগ পেয়েছেন ডানহাতি ব্যাটসম্যান সাইফ হাসান।
বাংলাদেশ একাদশ : তামিম ইকবাল, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, মুশফিকুর রহিম, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, আবু জায়েদ চৌধুরী, ইবাদত হোসেন।
শ্রীলঙ্কার একাদশে জায়গা হয়নি অভিজ্ঞ দিনেশ চান্দিমালের। দুই তরুণ ওশাদা ফার্নান্দো ও পাথুম নিশানকার দুজনকেই দেওয়া হয়েছে সুযোগ। তবে তাদের একাদশেও রেখেছে তিন পেসার। বিশেষজ্ঞ স্পিনার হিসেবে কেবল আছেন লেগ স্পিনার ওয়েইন্দু হাসারাঙ্গা।
শ্রীলঙ্কা একাদশ : দিমুথ করুনারত্নে, লাহিরু থিরিমান্নে, ওসাদা ফার্নেন্দো, অ্যাঞ্জেলো ম্যাথিউস, ধনঞ্জয়া ডি সিলভা, পাথুন নিশানকা, নিরোশান ডিকভেলা, ওয়েইন্দু হাসারাঙ্গা, সুরাঙ্গা লাকলাম, বিশ্ব ফার্নেন্দো, লাহিরু কুমারা।
এই মাঠের এটি অষ্টম টেস্ট। প্রথম তিন টেস্ট ছিল ড্র, পরের চারটি দেখেছে জয়-হার। শ্রীলঙ্কার জয় মাত্র একটি।


Posted ৬:১১ অপরাহ্ণ | বুধবার, ২১ এপ্রিল ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০