• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    শাহরুখরা সোনার ডিম পারা হাঁস

    আজকের অগ্রবাণী ডেস্ক | ০৫ সেপ্টেম্বর ২০১৭ | ১০:০৪ অপরাহ্ণ

    শাহরুখরা সোনার ডিম পারা হাঁস

    ভারতের আন্তর্জাতিক ম্যাচের চেয়েও বেশি দামি আইপিএলের লড়াই। সোমবার নতুন যে টিভি এবং ডিজিটাল স্বত্ব বিক্রি হলো আইপিএলের, তা থেকেই এই চাঞ্চল্যকর তথ্য বেরিয়ে এসেছে।


    টিভি এবং ডিজিটাল মিলিয়ে বিক্রি হয় মিডিয়া রাইট্‌স। সেই স্বত্ব রেকর্ড অর্থে জিতে নিল স্টার ইন্ডিয়া। পাঁচ বছরের জন্য তারা দিচ্ছে ১৬,৩৪৭.৫ কোটি রুপি (২.৫৫ বিলিয়ন মার্কিন ডলার)। ক্রিকেটের ইতিহাসে কখনো কোনো মিডিয়া স্বত্ব এত দামে বিক্রি হয়নি। কোনো দেশেই নয়। আন্তর্জাতিক ক্রিকেটে যাদের সব চেয়ে দামি মনে করা হয়, সেই ভারতীয় ক্রিকেট দলের উচ্চ দরকেও অনেক পিছনে ফেলে দিয়েছে আইপিএল। এমনকী, টেক্কা দিচ্ছে বিশ্বের জনপ্রিয় বাস্কেটবল লিগ এনবিএ-কেও।

    ajkerograbani.com

    হিসেব কষে দেখা যাচ্ছে, নতুন চুক্তিতে আইপিএলের প্রত্যেকটি ম্যাচের জন্য বোর্ড পাবে ৫৪ কোটি টাকারও বেশি। কোহালিদের আন্তর্জাতিক ম্যাচের জন্য টিভি এবং ডিজিটাল স্বত্ব থেকে যা আসে, তার চেয়ে ১২ কোটি টাকা বেশি। ভারতীয় ক্রিকেটে টিভি সম্প্রচারের ইতিহাস মনে করলে এই চুক্তিকে আরো ঐতিহাসিক মনে হবে। নব্বইয়ের দশকে দূরদর্শন খেলা দেখাত। আর তার জন্য ৫ লক্ষ রুপি করে উল্টে দিত ভারতীয় বোর্ড। কলকাতায় হিরো কাপের সময় এর বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হন জগমোহন ডালমিয়া। ঐতিহাসিক হিরো কাপ মামলা জিতে বোর্ড প্রথম টিভি স্বত্ব বিক্রি করার অনুমতি পায়। আজকের আর্থিক প্লাবনের সেই ছিল শুরু।

    কারো কারো মনে হয়েছিল, স্পট ফিক্সিং কেলেঙ্কারি-উত্তর আইপিএলের ভাবমূর্তি জোরাল ভাবে ধাক্কা খেয়েছে। বিশ্বস্ততা নিয়ে প্রশ্ন উঠেছে। সর্বোচ্চ পর্যায়ের কর্তাদের আত্মীয়দের বিরুদ্ধে বেটিংয়ের গুরুতর অভিযোগ উঠেছে। তার ওপর ভারতীয় বোর্ডেও ডামাডোল অব্যাহত। শীর্ষ কর্তাদের সরে যেতে হয়েছে। বোর্ডের দায়িত্বে রয়েছে সুপ্রিম কোর্ট নিযুক্ত বিশেষ প্রশাসনিক কমিটি। বোর্ডের মধ্যে চূড়ান্ত বিভাজন এবং বিভ্রান্তি এসে পড়েছে। কারও কারও তাই ধারণা ছিল, এই ডামাডোলের বাজারে আইপিএলের নতুন চুক্তি আর্থিক দিক দিয়ে জোরাল ধাক্কা খেতে পারে।

    কিন্তু সমস্ত অনুমানকে মিথ্যা প্রমাণিত করে দিয়ে আইপিএল তার টি-টোয়েন্টি ধমাকার ঢংয়েই ছক্কা মেরে দিল। কয়েকটি সংখ্যা পেশ করলেই আরও পরিষ্কার হয়ে যাবে যে, আইপিএলের এই নতুন চুক্তি কেন ক্রিকেটের কৌন বনেগা ক্রোড়পতি সওদা। ২০১২ থেকে ২০১৮ সালের জন্য ভারতীয় ক্রিকেট দলের আন্তর্জাতিক মিডিয়া রাইট্‌স (টিভি এবং ডিজিটাল মিলিয়ে) কিনেছিল স্টার ইন্ডিয়া। তার জন্য তারা দিচ্ছে বছরে ৪৩ কোটি। আইপিএলের জন্য একই সংস্থা একই স্বত্বের জন্য দেবে ৫৪ কোটিরও বেশি।

    আন্তর্জাতিক ক্রিকেটে ভারতীয় বোর্ড, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড— তিনটি দেশ মিলিয়ে টিভি স্বত্বের মূল্য ৫১২ মিলিয়ন মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় ৩২৮ কোটি)। তিন দেশের মিলিত আয় কার্যত আইপিএলের সমান (৫০৮ মিলিয়ন মার্কিন ডলার, ভারতীয় মুদ্রায় ৩২৬ কোটি)।

    যদিও কোহালিদের আন্তর্জাতিক ম্যাচের জন্য টিভি এবং ডিজিটাল স্বত্ব নতুন করে হবে সামনের বছরেই। এবং, যে ভাবে ভারতীয় ক্রিকেটের বাজার দর লাফিয়ে লাফিয়ে বাড়ছে, তাতে সামনের বছরেও নতুন কোনও রেকর্ড স্থাপিত হলে অবাক হওয়ার নেই। ‘‘মাঠের বাইরে যা-ই ঘটুক না কেন, ভারতে ক্রিকেট ম্যাচ দেখাটা এখনও দুর্দান্ত এক রোমাঞ্চ,’’ বলেছেন স্টার ইন্ডিয়া সিইও উদয় শঙ্কর। খুব সামান্য ব্যবধানে স্বত্ব জেতা নিয়ে তাঁর মন্তব্য, ‘‘কমও হয়নি, বেশিও হয়নি। আবারও প্রমাণ হয়ে গেল ক্রিকেট এ দেশে খুবই শক্তিশালী এবং আকর্ষণীয় খেলা।’’

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4755