• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    শিক্ষকদের মধ্যে অপ্রীতিকর ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

    ঢাবি প্রতিনিধি: | ০৬ নভেম্বর ২০১৭ | ১১:৩৮ পূর্বাহ্ণ

    শিক্ষকদের মধ্যে অপ্রীতিকর ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি

    ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সভায় হাতাহাতির ঘটনায় প্রতিবাদে মানববন্ধন করেছে সরকার সমর্থিত নীল দলের শিক্ষকদের একাংশ। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এ কে এম গোলাম রব্বানীর পদত্যাগ ও দোষী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবিতে এ মানববন্ধন করেছে তারা।ডোষীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা না নেয়া পর্যন্ত আন্দোলন অব্যহত রাখা হবে বলে মানবন্ধন থেকে ঘোষণা করা হয়।
    সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক আ ক ম জামাল উদ্দিনের ওপর হামলার প্রতিবাদে রবিবার বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে এই মানববন্ধনের আয়োজন করা হয়। গত বৃহস্পতিবার টিএসসি ক্যাফেটেরিয়ায় নীল দলের সভায় শিক্ষকদের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটে। হাতাহাতির কারণে সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক আ ক ম জামাল উদ্দিন আহত হন। মানববন্ধনে বক্তারা এই ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিশ্ববিদ্যালয়ের সম্মান রক্ষার্থে অবিলম্বে আলোচনার মাধ্যমে এই ঘটনায় জড়িতদের বিচারের দাবি জানান।
    মানববন্ধনে উপস্থিত ছিলেন, নীল দলের আহ্বায়ক অধ্যাপক আবদুল আজিজ, বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য শহিদ আকতার হোসেন, বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য অধ্যাপক সাবিতা রেজওয়ানা চৌধুরী, সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক আ খ ম জামাল উদ্দিন, বাংলা বিভাগের অধ্যাপক বায়তুল্লাহ কাদেরী, সামাজিকবিজ্ঞান অনুষদের সাবেক ডিন অধ্যাপক শফিউল আলম ভূইয়া, বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রক্টর অধ্যাপক এ এম আমজাদ আলী ও অধ্যাপক আবুল মনসুর আহাম্মেদ প্রমুখ।
    অধ্যাপক আ ক ম জামাল উদ্দিন বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কোনো একক ব্যক্তি নয়। তাই তাকে নিয়ে সমালোচনা করা, সম্মানহানিকর বক্তব্যে শুধু তিনি অসম্মানিত হন না, এতে বিশ্ববিদ্যালয়েরও সম্মান ক্ষুণ্ণ হয়।’ তিনি বলেন, ‘সেদিন আমি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আরেফিন সিদ্দিককে লক্ষ্য করে প্রক্টর অধ্যাপক গোলাম রব্বানীর তীর্যক বক্তব্যের প্রতিবাদ করেছিলাম। তাই এক দল শিক্ষক আমাকে অপমানিত করেছে।’ তিনি আরও বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য আমাদের আশ্বস্থ করেছিলেন ২৪ ঘণ্টার মধ্যে এই ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। কিন্তু এখনো আমরা কোনো অগ্রগতি দেখিনি।’
    ঘটনাটি অত্যন্ত দুঃখজনক ও লজ্জাজনক হিসেবে আখ্যায়িত করে অধ্যাপক আবদুল আজিজ বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে এ রকম ঘটনা কোনো দিন ঘটেনি। দেশ ও জাতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষদের মর্যাদার আসনে রেখেছেন। কিন্তু এই ঘটনার মাধ্যমে আমরা জাতির কাছে আমাদের সম্মানের জায়গাটি প্রশ্নবিদ্ধ করেছি।’ তিনি বলেন, ‘এটি এখন শুধু ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিষয় নয়, জাতীয় ইস্যুতে রূপ নিয়েছে। বিষয়টি আমাদের নিজেদের মধ্যে আলোচনার মাধ্যমে দ্রুত সমাধান করতে হবে।


    Facebook Comments


    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673