• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    শিল্প বিকাশে উদ্যোক্তাদের চাহিদা নির্ধারণ করতে হবে

    অনলাইন ডেস্ক | ১৫ মার্চ ২০১৭ | ৪:২২ অপরাহ্ণ

    শিল্প বিকাশে উদ্যোক্তাদের চাহিদা নির্ধারণ করতে হবে

    শিল্প বিকাশে সরকারের পক্ষ থেকে উদ্যোক্তাদের কি ধরনের প্রণোদনা ও নীতি সহায়তা দেওয়া প্রয়োজন এসএমই ফাউন্ডেশনকে তা নির্ধারণের পরামর্শ দিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।


    বুধবার (১৫ মার্চ) সকালে রাজধানীর বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলন কেন্দ্রে ‘জাতীয় এসএমই মেলা-২০১৭’ এর উদ্বোধনকালে এ পরামর্শ দেন তিনি।


    উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী সব সময়ই এলাকাভিত্তিক কাঁচামালের সহজলভ্যতা বিবেচনা করে শিল্প স্থাপনের নির্দেশনা দিয়ে আসছেন। জাতীয় শিল্পনীতির আলোকে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের টেকসই বিকাশের লক্ষ্যে এসএমই ফাউন্ডেশন থেকে দেশব্যাপী কার্যকর সমীক্ষা ও গবেষণা চালাতে হবে। দেশের কোন এলাকা কি ধরনের এসএমই শিল্প স্থাপনের উপযুক্ত তা চিহ্নিত করতে হবে। পাশাপাশি এসব শিল্প বিকাশে সরকারের পক্ষ থেকে উদ্যোক্তাদের কি ধরনের প্রণোদনা ও নীতি সহায়তা দেওয়া প্রয়োজন তা নির্ধারণ করতে হবে।
    এলাকাভিত্তিক সৃজনশীল তরুণ ও দক্ষ নারী উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে সহায়তার ক্ষেত্রগুলোও চিহ্নিত করতে হবে।

    আমু বলেন, ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাত দেশের অর্থনীতিকে দ্রুত সমৃদ্ধির পথে এগিয়ে নিচ্ছে। রফতানির প্রবৃদ্ধি, পণ্যের বৈচিত্র্যকরণ, কর্মসংস্থান সৃষ্টি, দারিদ্র্য বিমোচনসহ সার্বিক আর্থ-সামাজিক অগ্রগতিতে এ খাতের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। দেশের প্রায় ৯০ শতাংশ শিল্প ও ব্যবসা এসএমই খাতের আওতাভুক্ত। দেশের অর্থনৈতিক কর্মকাণ্ডের ৭০ শতাংশ নিয়ন্ত্রণ করে এ খাত।

    বিশেষ অতিথির বক্তব্যে নারী ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেন, শিল্প ও মাঝারি শিল্প খাত নারীর ক্ষমতায়নের বিশাল জায়গা। নারীরা দেশের সকল স্থানে বিভিন্ন কাজে দক্ষ। ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ হতে হলে নারী ও পুরুষকে হাতে হাত রেখে কাজ করতে হবে।

    বিশেষ অতিথি শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, এবারের এসএমই মেলায় অংশগ্রহণকারীদের ৬৪ শতাংশই নারী।

    ব্যাংকগুলোর উদ্দেশ্যে তিনি বলেন, ‘নারীরা ঋণ পরিশোধ করেন বেশি। তাদের নিশ্চিন্তে ঋণ দিতে পারেন’।

    উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন কে এম হাবিব উল্লাহ।

    অনুষ্ঠানে জাতীয় এসএমই উদ্যোক্তা ও এসএমই ব্যবসা পরিকল্পনা প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কৃত করা হয়।

    মেলা চলবে আগামী রোববার (১৯ মার্চ) পর্যন্ত। সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলায় বিনামূল্যে প্রবেশ করা যাবে।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669