• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    শীতে কমলার যত উপকারিতা

    | ০৫ জানুয়ারি ২০২১ | ৭:৩১ পূর্বাহ্ণ

    শীতে কমলার যত উপকারিতা

    শীতকাল মানেই কমলা লেবু। এই ফল যেমন সুস্বাদু, তেমনই স্বাস্থ্যের জন্যও অত্যন্ত পুষ্টিকর। সুস্থ থাকতে তাই চিকিত্সকরা শীতকালে রোজ কমলা খাওয়ার পরামর্শ দেন। কমলা ভিটামিন সি’তে ভরপুর। ভিটামিন ‘সি’ শরীরের জন্য প্রয়োজনীয় উপাদান। শীতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এই ভিটামিন খুবই জরুরি। ফলে সুস্বাদু এই ফল স্বাদে অনন্য হওয়ায় এটি অনেকেরই পছন্দের তালিকায় থাকে।


    এ সময় কমলা খাওয়ার অনেক উপকারিতা রয়েছে। চলুন জেনে নেওয়া যাক-

    ajkerograbani.com

    ১. কমলায় কোনো ধরনের ফ্যাট ও সোডিয়াম থাকে না। সকালের নাস্তায় অন্যান্য খাবারে সঙ্গে কমলা খেতে পারেন। কমলায় ফাইবার থাকায় এটি দীর্ঘ সময় পেট পূর্ণ রাখতে সহায়তা করে। সে হিসেবে এটি ওজন কমাতেও বেশ উপকারী।

    ২. কমলায় প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন বি৬, পটাশিয়াম এবং ভিটামিন সি থাকায় এটি হৃৎপিণ্ড সুস্থ রাখে।

    ৩. ত্বক ও চুল ভালো রাখে কমলা। শরীরের জন্য প্রয়োজনীয় ভিটামিন সির প্রায় ১২০ শতাংশ এই ফল থেকে পাওয়া যায়। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ফ্রির র‌্যাডিক্যালগুলোর কারণে ত্বকের ক্ষতি রোধ করে। কমলা খোসা ফেস মাস্ক হিসেবে ব্যবহার করা যায়।

    ৪. এতে থাকা ফাইটোনিট্রিয়েন্টস, ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ও ঠাণ্ডা-সর্দি ও নানা ধরনের সংক্রমণ রোধ করে।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বিয়ে করাই তার নেশা!

    ২১ জুলাই ২০১৭

    কে এই নারী, তার বাবা কে?

    ২৬ সেপ্টেম্বর ২০১৮

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4755