• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    শুক্রবার অবসরে যাচ্ছেন বিচারপতি নাজমুন আরা সুলতানা

    অনলাইন ডেস্ক: | ০৬ জুলাই ২০১৭ | ১০:২৪ পূর্বাহ্ণ

    শুক্রবার অবসরে যাচ্ছেন বিচারপতি নাজমুন আরা সুলতানা

    সুপ্রীম কোর্টের আপিল বিভাগের একমাত্র নারী বিচারপতি নাজমুন আরা সুলতানা শুক্রবার অবসরে যাচ্ছেন। এ উপলক্ষে বৃহস্পতিবার (শেষ কর্মদিবস) বিকালে সুপ্রীম কোর্টের জাজেজ লাউঞ্জে বিদায় সংবর্ধনার আয়োজন করা হয়েছে।


    বুধবার বিকালে সুপ্রীম কোর্টের রেজিস্টার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম এ বিষয়টি নিশ্চিত করেছেন।

    ajkerograbani.com

    বিচারপতি, সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতি, অ্যাটর্নি জেনারেলের কার্যালয় ও বিচার বিভাগের কর্মকর্তাদের পক্ষ থেকে বিদায়ী সংবর্ধনা দেয়া হবে বলে জানা গেছে।

    উল্লেখ্য ৭ জুলাই নাজমুন আরা সুলতানার চাকরির শেষ দিন। কিন্তু ওই দিন শুক্রবার সাপ্তাহিক বন্ধ থাকায় বৃহস্পতিবারই তার চাকরির শেষ দিন।

    নাজমুন আরা সুলতানা অবসরে গেলে আপিল বিভাগে আপাতত আর কোনো নারী বিচারপতি থাকছেন না।

    দেশের ইতিহাসে আপিল বিভাগের প্রথম ও একমাত্র নারী বিচারপতি নাজমুন আরা সুলতানা। এছাড়া হাইকোর্টে থাকাকালীনও তিনি প্রথম নারী বিচারপতি ছিলেন।

    নাজমুন আরা সুলতানা ১৯৫০ সালের ৮ জুলাই মৌলভীবাজারে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম আবুল কাশেম মঈনুদ্দীন ও মাতা বেগম রশীদা সুলতানা। তিনি ময়মনসিংহের বিদ্যাময়ী সরকারি উচ্চ বিদ্যালয় থেকে ১৯৬৫ সালে এসএসসি, ১৯৬৭ সালে মুমিনুন্নেসা উইমেন্স কলেজ থেকে এইচএসসি এবং আনন্দ মোহন কলেজ থেকে ১৯৬৯ সালে বিএসসি ডিগ্রি অর্জন করেন।

    নাজমুন আরা সুলতানা মোমেনশাহী ল’ কলেজ থেকে ১৯৭২ সালে এলএলবি পাস করেন। এরপর ময়মনসিংহ জেলা আদালতে আইনজীবী হিসেবে কর্মজীবন শুরু করেন তিনি। ১৯৭৫ সালে বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে তিনি মুনসেফ পদে চাকরি পান।

    চাকরিজীবনে দেশের বিভিন্ন জেলায় বিচারক হিসেবে কাজ করার পর ২০০০ সালের ২৮ মে তিনি হাইকোর্টে অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পান। এরপর আপিল বিভাগের প্রথম নারী বিচারপতি হিসেবে ২০১১ সালের ২৩ ফেব্রুয়ারি শপথ নেন তিনি।

    নাজমুন আরা সুলতানা বাংলাদেশ মহিলা জজ অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি। উচ্চ আদালতে তিনি ফতোয়া অবৈধ, সেনানিবাসে খালেদা জিয়ার বাড়ি অবৈধ ও তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি বাতিলসহ অনেক উল্লেখযোগ্য রায় দেন।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757