• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    শেখ হাসিনার সফরে বাংলাদেশকে ৩৫০ কোটি ডলার ঋণ দিতে পারে ভারত

    অনলাইন ডেস্ক | ২৯ মার্চ ২০১৭ | ৮:২১ পূর্বাহ্ণ

    শেখ হাসিনার সফরে বাংলাদেশকে ৩৫০ কোটি ডলার ঋণ দিতে পারে ভারত

    এপ্রিলে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে বিভিন্ন অবকাঠামোগত প্রকল্পের জন্য ভারত বাংলাদেশকে ৩৫০ কোটি ডলার ঋণ দিতে পারে বলে মনে করা হচ্ছে। বাংলাদেশকে দেয়া ভারতের তৃতীয় কোনো ঋণ হবে এটি। পরমাণু ও তরলীকৃত প্রাকৃতিক গ্যাস বিদ্যুৎ প্রকল্প থেকে শুরু করে সমুদ্রবন্দর, রেলপথ নির্মাণ ও বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার মতো বিভিন্ন প্রকল্পে এ ঋণের অর্থ ব্যবহৃত হবে।


    বাংলাদেশ সরকারের বরাতে সাউথ চায়না মর্নিং পোস্ট একটি প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।


    এছাড়া ভারত প্রস্তাবিত একটি প্রতিরক্ষা সহযোগিতা চুক্তি ও ভারতের সঙ্গে বাংলাদেশের প্রতিরক্ষা শিল্প, স্পেস টেকনোলজি, প্রযুক্তিগত সহযোগিতা ও সীমান্ত নিরাপত্তা উন্নয়ন ও সমুদ্র অবকাঠামো ক্ষেত্রে সহযোগিতা সম্পর্কিত বিভিন্ন সমঝোতা স্মারক সই করবে নয়াদিল্লি ও ঢাকা। সমুদ্রবন্দর ও অবকাঠামোগত প্রকল্পের মতো বড় বড় প্রকল্পে বিপুল পরিমাণ অর্থ সহায়তার মাধ্যমে দক্ষিণ এশীয় দেশগুলোর ওপর চীন প্রভাব বিস্তার অব্যাহত রেখেছে। এই অঞ্চলে চীনের বর্ধিষ্ণু এ প্রভাবকে সন্দেহের চোখে দেখছে ভারত। আর তাই ভারত বাংলাদেশ ও শ্রীলংকার মতো প্রতিবেশী দেশের সঙ্গে সম্পর্ক শক্তিশালী করার চেষ্টা করছে। এর আগে বাংলাদেশের সড়ক, রেলপথ ও নৌপথ উন্নয়নের জন্য ৮০ কোটি ডলার ঋণের পর দ্বিতীয় বারের জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০১৫ সালে বাংলাদেশ সফরে এসে ২০০ কোটি ডলার ঋণের ঘোষণা দেন। ঋণ সুবিধার মাধ্যমে ভারত চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে প্রতিবেশী রাষ্ট্রগুলোকে ঐক্যবদ্ধ করতে চাচ্ছে। তবে প্রতিবেশী দেশগুলোকে ভারতের দেয়া আর্থিক সুবিধা চীনের তুলনায় যৎসামান্যই বলতে হবে।

    কিছুদিন আগে বাংলাদেশ সফরে এসে চীনের প্রেসিডেন্ট যে বিশাল অংকের ঋণ ও সাহায্য বাংলাদেশকে দেয়ার জন্য চুক্তি করেছে, ভারতের কাছ থেকে পাওয়া ঋণের পরিমাণ তার কাছে তুচ্ছ। অবকাঠামোগত বিভিন্ন প্রকল্পে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং কম সুদের শর্তে ১৬ হাজার কোটি ডলার ঋণ সহায়তার প্রতিশ্রুতি দেন। চীন যে পরিমাণ অর্থ বাংলাদেশকে ঋণ হিসেবে দিয়ে যাচ্ছে, তার ওপরই বাংলাদেশের অধিকাংশ উন্নয়নমূলক ও সব থেকে গুরুত্বপূর্ণ প্রকল্পগুলো নির্ভরশীল।

    লন্ডনের কিংস কলেজের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক হার্শ প্যান্টের বক্তব্যে তারই প্রতিধ্বনি। হার্শ বলেন, ‘এর মাধ্যমে চীনের প্রভাবকে বাগড়া দিতে চাইছে তারা (ভারত)। তবে চীনের আর্থিক প্রস্তাব এতই বিপুল যে, তার সঙ্গে এগুলো খাপ খায় না।’ ভারতের পররাষ্ট্র দফতরের মতে, আগামী ৭ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ সফর শুরু হওয়ার কথা রযেছে। প্রায় সাত বছর পর ভারত সফরে যাচ্ছেন তিনি।

    শেখ হাসিনার অর্থনীতি বিষয়ক উপদেষ্টা মশিউর রহমান টেলিফোনে সাউথ চায়না মর্নিং পোস্টকে বলেন, এই সফরে বাংলাদেশকে সর্বোচ্চ ৫০০ কোটি ডলার ঋণ সুবিধা দিতে পারে।’

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669