মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

শেষ বেলায় সৌদিকে ‘বিপুল অস্ত্র’ দিতে মরিয়া ট্রাম্প

  |   শনিবার, ২৬ ডিসেম্বর ২০২০ | প্রিন্ট  

শেষ বেলায় সৌদিকে ‘বিপুল অস্ত্র’ দিতে মরিয়া ট্রাম্প

আবারো সৌদি আরবের কাছে বিপুল পরিমাণ অস্ত্র বিক্রি করতে আগ্রহী ট্রাম্প প্রশাসন। শেষ মুহূর্তে রিয়াদের কাছে ৫০ কোটি মার্কিন ডলার মূল্যের অস্ত্র হস্তান্তর করতে চাইছে হোয়াইট হাউজ।  
মার্কিন গণমাধ্যম ব্লুমবার্গ তাদের প্রতিবেদনে জানিয়েছে, গত ২২ ডিসেম্বর মার্কিন পররাষ্ট্র দপ্তর কংগ্রেসকে লেখা চিঠিতে সৌদির কাছে অস্ত্র বিক্রির নীতিমালা ও আকাশ থেকে ভূমিতে হামলাযোগ্য বোমা বিক্রির অনুমোদন চেয়েছে। চিঠিতে মার্কিন অস্ত্র বিক্রেতা প্রতিষ্ঠান রেথিওন টেকনোলজিস করপোরেশনকে সরাসরি সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি করার অনুমতি দিতেও অনুরোধ করা হয়।
৫০ কোটি ডলারের অস্ত্রের মধ্যে সৌদি আরবের অভ্যন্তরীণ নিরাপত্তাজনিত যোগাযোগ ব্যবস্থা বাড়াতে ১০ কোটি ডলার দেখানো হয়েছে। বাকি অর্থ দিয়ে সাড়ে সাত হাজার বোমা বিক্রির চুক্তি হলে তা সৌদি আরবেই কারখানা স্থাপন করে তৈরি করা হতে পারে।
মূলত সৌদির প্রভাবশালী যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে ঘনিষ্ঠতার খাতিরেই নতুন করে অস্ত্র বিক্রি করতে যাচ্ছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের এক ঘনিষ্ঠজনের কাছে এ বিষয়ে জানতে চাওয়া হলে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি। বাইডেন অবশ্য বছরের শুরুর দিকে বলেছিলেন, সৌদি আরবের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের পুনর্মূল্যায়ন চান।
ইয়েমেনে অবৈধভাবে হামলার কারণে সৌদির কাছে অস্ত্র বিক্রি বন্ধ করে দেয় জার্মানিসহ বেশ কয়েকটি দেশ। ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন জোট ২০১৫ সাল থেকে দেশটিতে বিমান হামলা চালিয়ে আসছে। হাউথি বিদ্রোহীদের হঠাতে ইয়েমেনের নির্বাসিত প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদি সরকারের হয়ে অভিযানে নেমেছে সৌদি। জোটের হামলায় হাজার হাজার ইয়েমেনি প্রাণ হারিয়েছেন। স্মরণকালের ভয়াবহ দুর্ভিক্ষের কবলে রয়েছে আরব দেশটি।

Facebook Comments Box


Posted ১:৪৬ অপরাহ্ণ | শনিবার, ২৬ ডিসেম্বর ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০