• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    শৈশবের ঈদের আনন্দ স্মৃতি

    জামাল উদ্দিন আহমেদ | ২৩ জুন ২০১৭ | ১:০৬ পূর্বাহ্ণ

    শৈশবের ঈদের আনন্দ স্মৃতি

    আমাদের শৈশবের ঈদের আনন্দ স্মৃতি বার্ধক্যে এসে একটু চারণের ইচ্ছা জাগছে। শৈশবে ঈদের জন্য দুর্নিবার একটি আকর্ষণ ছিল। ঈদের পূর্ব রাত মানে চাঁদ রাতেই ঈদের উত্তেজনা শুরু হয়ে যেত। ঈদের দিন খুব ভোরে ঘুম ভাঙ্গত আমাদের বয়সীদের কোলাহলে। আর সব দিনের মতো নয় ঈদের দিন এ বার্তা সকালের কলকাকলি আমাদের জানান দিত। শৈশবের ঈদের সময়টা শীতকাল ছিল। হাড় কাঁপানো ঠান্ডার মধ্যে পুকুরে ঝাঁপিয়ে গোসল সারা হয়ে যেত। শীতকালে সাধারণত গোসলের জন্য আমাদের কোন আগ্রহ পরিলিক্ষত হতো না।
    ঈদের দিন ছিল ব্যতিক্রম, স্বেচ্ছায় ঝুপঝাপ গোসল সেরে ফেলতাম। তারপর নতুন জামা পড়ে দল বেঁধে শুরু হতো বাড়ি বাড়ি গিয়ে মুরব্বীদের সালাম পর্ব। নতুন কাপড় মানে কাপড় কিনে সেলাই করা জামা আর হাফপ্যান্ট। যিনি সেলাই করতেন তাকে বলা হতো খলিফা। খলিফা রাতদিন সেলাই করে কূল পেত না। আর সালাম মানে পায়ে ধরে কদমবুচি। খুব নিকটাত্মীয় দুয়েকজন এক টাকা আট আনা সেলামি দিলে হাতে যেন স্বর্গ পেয়ে যেতাম। সারাদিন কঠিন দৌড়া দৌড়ির পর সন্ধ্যার অল্প পরেই হয়তো ঘুমিয়ে যেতাম। পরদিন আফসোস হতো আহা ঈদের দিনটি চলে গেল।
    আজ ছেলে মেয়েদের ঈদে সেই আনন্দ উত্তেজনার দশভাগের একভাগও নেই। হাজার হাজার টাকা দিয়ে কাপড় কেনা হয়, খাবারের বৈচিত্র্যে চোখ ধাঁধানো কিন্তু আগের আনন্দের স্বতঃস্ফূর্ততা খুব বেশি দেখা যায় না।


    লেখক : অতিরিক্ত সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার।

    ajkerograbani.com

    (জামাল উদ্দিন আহমেদের ফেসবুক ওয়াল থেকে সংগৃহীত)

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757