বুধবার ২৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১৪ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

ষড়যন্ত্রের পেছনে কারা, সেটাও ‍উদঘাটন হবে: প্রধানমন্ত্রী

ডেস্ক রিপোর্ট   |   রবিবার, ০১ আগস্ট ২০২১ | প্রিন্ট  

ষড়যন্ত্রের পেছনে কারা, সেটাও ‍উদঘাটন হবে: প্রধানমন্ত্রী

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যাকাণ্ডের ষড়যন্ত্রের পেছনে কারা জড়িত ছিলো, সেটাও একদিন উদ্‌ঘাটন হবে বলে আশা প্রকাশ করেছেন বঙ্গবন্ধুকন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেছেন, বঙ্গবন্ধু হত্যার বিচার করা হয়েছে। কিন্তু এ ষড়যন্ত্রের পেছনে কারা, সেটা এখনো উদ্‌ঘাটন হয়নি।

শোকের মাস আগস্ট উপলক্ষে রোববার ধানমন্ডির ৩২ নম্বর সড়কে রক্ত ও প্লাজমাদান কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন। কৃষক লীগ আয়োজিত এ কর্মসূচি গণভবন থেকে ভার্চুয়ালি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।


বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডের নেপথ্যে প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, বিবিসিতে দেয়া ইন্টারভিউয়ে ফারুক-রশিদ বলেছে- জিয়াউর রহমানের সাথে তাদের যোগাযোগ ছিল। সম্পর্ক ছিল- সফল হতে পারলে সমর্থন দেবে, সঙ্গে থাকবে। মোশতাক-জিয়ার মধ্যে থাকা সম্পর্ক ও সখ্যতায়ও এটা পরিষ্কার।

শেখ হাসনিা বলেন, জিয়ার পথ ধরে খুনিদের রাজনীতি করার অধিকার দেয় জেনারেল এরশাদ । এরপর খালেদা জিয়া ৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি নির্বাচনে তাদের বিরোধী দলের নেতা বানান। বঙ্গবন্ধু হত্যার পরে ৯৬ সালে আওয়ামী লীগ সরকার প্রথম ক্ষমতায় আসার পর বঙ্গবন্ধু হত্যার বিচারের রায়ের দিন খালেদা জিয়া হরতাল দেয়। ২০০১ সালে খালেদা জিয়া ক্ষমতায় এসে ফের খুনিদের পৃষ্ঠপোষকতা করে। কাজেই এ ধরণের কর্মকাণ্ড প্রমাণ করে‑ বঙ্গবন্ধুকে হত্যার পর স্বাধীনতা বিরোধীরা ক্ষমতাটা দখল করে।


প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পর খুনি চক্র বাংলাদেশের নাম গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ পরিবর্তন করে ইসলামিক রাষ্ট্র বাংলাদেশ করতে চেয়েছিল। এ সংক্রান্ত একটি খসড়াও তৈরি করা হয়েছিল। কিন্তু মানুষ মেনে না নেয়ায় টেকাতে পারেনি।

উদ্বোধনের অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষক লীগের সভাপতি সমীর চন্দ্র। আরো বক্তব্য দেন- আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দীন নাছিম, কৃষি ও সমবায় সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, কৃষক লীগের সাধারণ সম্পাদক উম্মে কুলসুম স্মৃতি প্রমুখ।

Facebook Comments Box

Posted ৭:৩২ অপরাহ্ণ | রবিবার, ০১ আগস্ট ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০