• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    ষড়যন্ত্রের শেষটা এখনো বাকি

    আজকের অগ্রবাণী ডেস্ক | ০৯ অক্টোবর ২০১৭ | ৮:২৭ অপরাহ্ণ

    ষড়যন্ত্রের শেষটা এখনো বাকি

    সরকারের মেয়াদের শেষপ্রান্তে নানামুখী ষড়যন্ত্র ডালাপালা মেলছে। সুপ্রিম কোর্টকে ঘিরে ষড়যন্ত্র আপত: দৃষ্টিতে শেষ হয়েছে। কিন্তু এই ষড়যন্ত্রের শেষটা এখনো বাকি- এরকম মত রাজনৈতিক বিশ্লেষকদের। রোহিঙ্গা শরণার্থীদের নিয়েও নানামুখী চক্রান্তের খবর বাতাসে ভাসছে। বাজার অস্থির করে সরকারকে অস্থির করার পরিকল্পনাও বসে নেই। দৃশ্যমান এসব নানা নীলনকশা ছাড়াও পর্দার আড়ালে এখনো চলছে নানা তৎপরতা।


    সরকার এখন পর্যন্ত সুপ্রিম কোর্টকে ঘিরে ষড়যন্ত্র সফল ভাবেই মোকাবেলা করেছে। ষোড়শ সংশোধনীর রায়ের মাধ্যমে নীলনকশার যে পটভূমি রচিত হয়েছে, তা এখন ফিকে হয়ে এসেছে। আপাতত তত্ত্বাবধায়ক সরকার বাতিলের আপিল বিভাগের রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদন হিমঘরে। ১৫৪ জন এমপির বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচনের বৈধতা চ্যালেঞ্জ করা রিট আপিল বিভাগে সহসা আসছে না। প্রধান বিচারপতি ছুটিতে গেছেন। আপাতত: বিএনপি এবং আড়ালের কুশীলবরা বেদনাহত। আশাহত হলেও তারা বসে নেই। বিএনপিপন্থী একজন আইনজীবী নেতা বলেছেন ‘এখনো খেলার অনেকটাই বাকি।’


    মানবিক কারণে রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে বাংলাদেশ সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার মমত্ব বিশ্বে প্রশংসিত হয়েছে। কিন্তু রোহিঙ্গা আশ্রয় শিবির গুলোকে ঘিরে জঙ্গি উস্কানির খবর পাওয়া যাচ্ছে। বিএনপি এবং জামাত গোপনে আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মিকে (আরসা) উস্কে দিচ্ছে এমন খবর কানপাতলেই পাওয়া যাচ্ছে। আরসার অনেক জঙ্গি বাংলাদেশে আশ্রয় নিয়েছে এমন কথা শোনা যাচ্ছে। এ ব্যাপারে আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী দ্রুত ব্যবস্থা নিয়েছে। কিন্তু এখনো আশ্রয় শিবির গুলোকে ঘিরে অপতৎপরতা চলছে।

    হঠাৎ করেই প্রশাসনে অস্থিরতার খবর পাওয়া গেছে। পদবঞ্চিতদের দিয়ে প্রশাসনে অসন্তোষ সৃষ্টির খবর সচিবালয়ের দেয়ালে কানপাতলেই শোনা যায়। সচিবালয়ে ৮৪ ব্যাচে সচিব হতে না পারায় অনেকে নিয়মিত বৈঠক করছেন। অন্যান্য ব্যাচেরও পদোন্নতি বঞ্চিতদের উস্কে দেওয়ার চেষ্টা চলছে।

    চালের বাজারকে অস্থির করে তোলা হয়েছে। সরকারের বিভিন্ন উদ্যোগ কার্যত: ব্যর্থতায় পর্যবসিত হয়েছে। ব্যবসায়ীদের সঙ্গে লেপ্টে আছে ষড়যন্ত্রকারীরা। আড়তদাররা সব বিএনপি থেকে আসা নব্য আওয়ামী লীগার। চাল এবং নিত্য প্রয়োজনীয় দাম নিয়ে গণঅসন্তোষ সৃষ্টির চেষ্টা থেমে নেই।

    আর সবার ওপরে, দেশের সুশীল সমাজ আবার সক্রিয় হয়েছে। ওয়ান ইলেভেনের কুশীলব সুশীলদের চায়ের তেষ্টা বেড়েছে। নিয়মিত চায়ের বৈঠক হচ্ছে। আপত: নিরীহ মনে হলেও এসব বৈঠকের উদ্দেশ্য নির্বিষ নয়। আগামী ২৩ অক্টোবর ভারতের পররাষ্ট্র মন্ত্রী সুষমা স্বরাজ বাংলাদেশে আসতে পারেন। তার সঙ্গে সাক্ষাৎ করার আগ্রহ প্রকাশ করেছেন দেশের সুশীলদের একাংশ।

    রাজনৈতিক বিশ্লেষকরা বলেছেন নির্বাচন যতই এগিয়ে আসবে ততই এরকম নানামুখী ষড়যন্ত্র বাড়বে। ২০১৩ সালেও এমনটি দেখা গিয়েছিল। পরিস্থিতি মোকাবেলায় সরকারকে থাকতে হবে সজাগ ও সচেতন।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4670