• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    সংকটে আওয়ামী লীগ!

    আজকের অগ্রবাণী ডেস্ক | ২২ আগস্ট ২০১৭ | ২:২২ অপরাহ্ণ

    সংকটে আওয়ামী লীগ!

    ষোড়শ সংশোধনীসহ কয়েকটি বিষয়ে বিচার বিভাগের সঙ্গে প্রকাশ্য বিরোধ চলছে সরকারের। দেশব্যাপী বন্যার ছোবল। তাও আবার ঈদের আগে। এছাড়া অন্যান্য বিষয়তো আছেই। সংশ্লিষ্টদের মতে, সবমিলে দারুণ সংকটে আছে সরকারে নেতৃত্ব দেয়া দল আওয়ামী লীগ।


    তাছাড়া সাম্প্রতিক আরও কিছু বিষয় দলের সংকট ঘনীভূত করেছে বলে মনে করছেন রাজনীতি বিশ্লেষকরা। তাদের মতে, কারণে – অকারণে ৫৭ ধারায় মামলা, বরগুনার ইউএনওর নামে মামলা, বগুড়ায় কিশোরীকে ধর্ষণ এবং ধর্ষিতা ও তার মায়ের মাথা ন্যাড়া করে দেওয়ার ঘটনা এসবের মধ্যে প্রধান। একইসঙ্গে অন্য যেকোন সংসদের চেয়ে বর্তমান সংসদে দলের বেশি এমপি থাকার বিড়ম্বনা হিসেবে নেতিবাচক কর্মকাণ্ডের বেশি বেশি বিতর্কও নিতে হচ্ছে দলকে। এদিকে বর্তমানে বিএনপির দুই শীর্ষ নেতা চেয়ারপারসন খালেদা জিয়া ও সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান লন্ডনে অবস্থান করছেন। সেখানে সরকারের বিরুদ্ধে কী কৌশল আঁটছেন তাঁরা, তাও ভাবিয়ে তুলছে আওয়ামী লীগকে।

    ajkerograbani.com

    পর্যবেক্ষকরা বলছেন, এসব বিষয়ের মধ্যে সবচেয়ে জটিল বিষয় হচ্ছে ষোড়শ সংশোধনীর রায়কে কেন্দ্র করে বিচার বিভাগের সঙ্গে বৈরী সম্পর্ক। কারণ সম্প্রতি পাকিস্তানের আদালতের রায়ে পদচ্যুত হয়েছেন দেশটির প্রধানমন্ত্রী। এদিকে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিন্‌হাও আদালতে ওই নজিরের কথা উল্লেখ করেছেন।

    সংশ্লিষ্টরা বলছেন, ঐতিহ্যগত ভাবেই সংকটকালে একাট্টা থাকে আওয়ামী লীগ। এখনও তাই আছে। রায় পরবর্তী প্রেক্ষাপটে দলের জ্যেষ্ঠ নেতারা এই বিষয়ে কথাও বলছেন। তবে এসব কথা থেকে আরও একটি সংকটের কথা উল্লেখ করেন তারা। সেটি হচ্ছে জ্যেষ্ঠ নেতা, মন্ত্রী বা সংশ্লিষ্টদের কথায় সিদ্ধান্তহীনতা স্পষ্ট। কারণ সরকার রিভিউ করলেও পুরো রায়ের বিরুদ্ধে নাকি পর্যবেক্ষণের বিরুদ্ধে করবে সেই সিদ্ধান্ত এখনো নিতে পারেনি। তাছাড়া বর্তমান প্রধান বিচারপতি অবসরে যাওয়ার আগে নাকি পরে রিভিউ করা উচিত সে বিষয়েও আছে সিদ্ধান্তহীনতা। দলের আইনজীবী নেতারা বিভিন্ন রকম পরামর্শ দিলেও সিদ্ধান্তে পৌঁছাতে পারছেন না। এর পরিপ্রেক্ষিতে তাঁরা, প্রয়াত সুরঞ্জিত সেনগুপ্তকেও স্মরণ করছেন। তাদের মতে, এসব বিষয়ে আইনের সুক্ষ ব্যাখ্যা দিতে পারতেন জ্যেষ্ঠ সংসদ সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত।

    এদিকে এবার বড় ধরনের বন্যা মোকাবেলা করতে হচ্ছে সরকারকে। বন্যার দীর্ঘ মেয়াদী নেতিবাচক প্রভাবের পাশাপাশি তাৎক্ষণিক প্রভাবও সংকট বাড়াচ্ছে সরকারের। বিশেষ করে ঈদুল আযহাকে সামনে রেখে শহর থেকে মানুষের স্রোত নামবে গ্রামের দিকে এবং ঈদ শেষে তারা আবার শহরে ফিরবে। এছাড়া কুরবানীর পশু আনা-নেয়াও করতে হবে। কিন্তু এসবের জন্য সড়ক, রেল এবং নদী পথের সবই ঝুঁকিপূর্ণ। গত রমজানের ঈদের মতো স্বাচ্ছন্দে আসা-যাওয়া করার কোন সম্ভাবনাই দেখা যাচ্ছে না।

    এদিকে সাংবাদিকদের জন্য নবম ওয়েজবোর্ড গঠনের প্রয়োজন নেই বলে অর্থমন্ত্রীর সাম্প্রতিক বক্তব্যেও বিব্রত হয়েছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার।

    তাছাড়া ৫৭ ধারা নিয়ে কারণে-অকারণে দেশের বিভিন্ন স্থানে মামলা হওয়ার পরিপ্রেক্ষিতে ধারাটি বাতিলের দাবি জানিয়ে আসছে সাংবাদিক সমাজ।

    সম্প্রতি বরগুনার ইউএনওর নামে মামলা এবং তাঁকে কারাগারে পাঠানোর পরিপ্রেক্ষিতে দলের স্থানীয় নেতা-কর্মীদের নেতিবাচক কার্যক্রম উঠে আসে জনসমক্ষে। যে কারণে সমালোচনায় পড়তে হয়েছে দলকে। একইভাবে বগুড়ায় কিশোরীকে নিপীড়ন এবং ভুক্তভোগী ও তার মায়ের মাথা ন্যাড়া করে দেওয়ার ঘটনায়ও সমালোচনায় পড়তে হয়েছে ক্ষমতাসীন দলকে। সবমিলে অন্যান্যা সংসদের চেয়ে এই সংসদে আওয়ামী লীগের এমপি বেশি থাকায় সমালোচনামূলক কাজের দায়ভারও বেশি নিতে হচ্ছে দলকে।

    সাম্প্রতিক সময়ে সাভারের সংসদ সদস্য ডা. এনামুর রহমানের ক্রসফায়ার সংক্রান্ত বক্তব্যে ক্ষমতাসীন দলের এমপিদের বিষয়ে জনগণের কাছে ভুল বার্তা পৌঁছেছে বলে মনে করেন রাজনীতি বিশ্লেষকরা। এমপি বলেছেন, সাভারের অনেক সন্ত্রাসীকে তিনি ক্রসফায়ারে দিয়েছেন। আর বাকি যারা আছে তাদের তালিকাও তাঁর কাছে আছে। অনেক সন্ত্রাসী তার হাত-পায়ে ধরে বলেছে, তাদের যেন তিনি প্রাণে মেরে না ফেলেন। এ কারণেও বিব্রতকর পরিস্থিতিতে পড়েছে আওয়ামী লীগ।

    তবে বিশ্লেষকদের অনেকে মনে করছেন, জাতীয় নির্বাচন আসতে এখনো এক বছরের বেশি সময় বাকি আছে। সে কারণে এসব সংকট উতরে নির্বাচনের জন্য প্রস্তুত হতে সময় পাবে আওয়ামী লীগ।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4755