রবিবার, অক্টোবর ২৪, ২০২১

সংখ্যালঘু সুরক্ষায় আইন ও কমিশন গঠনের দাবি

ডেস্ক রিপোর্ট   |   রবিবার, ২৪ অক্টোবর ২০২১ | প্রিন্ট  

সংখ্যালঘু সুরক্ষায় আইন ও কমিশন গঠনের দাবি

সংখ্যালঘুদের সুরক্ষায় সংখ্যালঘু আইন প্রণয়ন ও সংখ্যালঘু সুরক্ষা কমিশন গঠনের দাবি জানিয়েছেন বিশিষ্টজনেরা। পাশাপাশি এবারের দুর্গাপূজাকে কেন্দ্র করে মৌলবাদী সাম্প্রদায়িক হামলায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তিরও দাবি জানানো হয়েছে। শনিবার ‘চলমান সাম্প্রদায়িক সন্ত্রাস: সরকার ও নাগরিক সমাজের করণীয়’ শীর্ষক আন্তর্জাতিক ওয়েবিনারে বিশিষ্টজনরা এসব কথা বলেন।

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি এই ওয়েবিনার আয়োজন করে। সংগঠনের সভাপতি শাহরিয়ার কবিরের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে ছিলেন আইনমন্ত্রী আনিসুল হক।


তিনি বলেন, ‘বক্তাগণ যে দাবি জানিয়েছেন সেই ”সংখ্যালঘু সুরক্ষা আইন” খুব শীঘ্রই তৈরি করার অঙ্গীকার করছি। যারা বাংলাদেশের স্বাধীনতা চায়নি সেই ওয়াজি গ্রুপ কুমিল্লায় মুর্তির উপর কোরান রেখে দেশে একটি বিশৃঙখলা তৈরি করে এর ফায়দা লুটতে চেয়েছিল। ওয়াজিরা শুধুমাত্র সরকার উৎখাতের লক্ষেই এহেন বিশৃঙখলা তৈরি করছে। আর এদের মদদ দিচ্ছে পাকিস্তান।’ তিনি ঐক্যবদ্ধভাবে ষড়যন্ত্রকারীদের ষড়যন্ত্রকে প্রতিহত করে বঙ্গবন্ধুর স্বপ্নের অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠার জন্য সবার প্রতি আহবান জানান।

শাহরিয়ার কবির বলেন, ‘সংঘবদ্ধ সামাজিক সন্ত্রাসের ঘটনার জন্য দায়ী ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের জন্য আমরা গত দশ বছর ধরে ‘সাক্ষী সুরক্ষা আইন’ ও ‘সংখ্যালঘু সুরক্ষা আইন’ প্রণয়নের কথা বলছি। একই সঙ্গে সংখ্যালঘু সম্প্রদায়ের সার্বিক নিরাপত্তা, মর্যাদা ও সমঅধিকার নিশ্চিতকরণের জন্য ‘জাতীয় সংখ্যালঘু কমিশন’ গঠনেরও দাবি জানিয়েছি। আমাদের দাবির কারণে আওয়ামী লীগ ২০১৮ সালের নির্বাচনী ইশতেহারে ‘সংখ্যালঘু সুরক্ষা আইন’ এবং ‘জাতীয় সংখ্যালঘু কমিশন’ গঠনের ঘোষণা প্রদান করলেও এখন পর্যন্ত তা বাস্তবায়িত হয়নি। তিনি অবিলম্বে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য দাবি জানান।


 

সভায় আরও বক্তব্য রাখেন মৌলবাদ ও সাম্প্রদায়িকতাবিরোধী দক্ষিণ এশীয় গণসম্মিলনের সভাপতি বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক, মানবাধিকার নেত্রী আরমা দত্ত এমপি, ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা, জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি, নিরাপত্তা বিশ্লেষক প্রাক্তন আইজিপি মোহাম্মদ নুরুল আনোয়ার, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতিমন্ডলীর সদস্য নির্মল রোজারিও, সংগঠনের সর্বইউরোপীয় শাখার সভাপতি তরুণকান্তি চৌধুরী, যুক্তরাজ্য শাখার সাধারণ সম্পাদক রুবি হক, নিউইয়র্ক শাখার সাধারণ সম্পাদক স্বীকৃতি বড়ুয়া, কুমিল্লার দিলীপ মজুমদার, রংপুরের ডা. মফিজুল ইসলাম মান্টু, নোয়াখালীর সাহাবউদ্দিন পোখরাজ এবং ব্রাহ্মণবাড়িয়ার নাসির মিয়া।

Posted ১০:২৩ অপরাহ্ণ | রবিবার, ২৪ অক্টোবর ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১