• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    সংরক্ষিত মহিলা আসন, আলোচনায় রুমাসহ ২৫ মুখ

    ডেস্ক | ১৬ জানুয়ারি ২০১৯ | ৮:১৮ পূর্বাহ্ণ

    সংরক্ষিত মহিলা আসন, আলোচনায় রুমাসহ ২৫ মুখ

    একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে প্রার্থী বাছাই প্রক্রিয়া গুছিয়ে এনেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।


    সংরক্ষিত আসনে দশম সংসদে স্থান না পাওয়া ২৫টি জেলাকে অগ্রাধিকার দিয়ে প্রাথমিক তালিকার একটি খসড়া করেছেন দলটির সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে আছেন পুরনোদের কয়েকজন।


    পাশাপাশি বিভিন্ন পেশার পরিচিত মুখ, দলে অবদান রাখা প্রয়াত নেতাদের সহধর্মিণী-সন্তান এবং সমাজে বিশেষ অবদান রাখা নারীদের নাম আছে এ খসড়ায়। এছাড়া ১৪ দলের শরিক দলগুলো থেকে মনোনয়ন দিতে ইতিমধ্যেই প্রার্থীর নাম চাওয়া হয়েছে।

    আওয়ামী লীগের নীতিনির্ধারণী সূত্রে জানা গেছে এসব তথ্য। এদিকে মঙ্গলবার থেকে দলীয় মনোনয়নপত্র বিক্রি শুরু করছে দলটি। প্রথমদিনে ৬০৫টি মনোনয়নপত্র বিক্রি করেছে আওয়ামী লীগ।

    সূত্র জানায়, ‘জেলা কোটা’ ও ‘বিশেষ কোটায়’ মনোনয়ন পেতে পারেন- এমন বেশ কিছু নারীর নাম উঠে এসেছে আওয়ামী লীগের খসড়া মনোনয়ন তালিকায়। এদের মধ্যে উল্লেখযোগ্য হল- আওয়ামী লীগের কৃষি ও সমবায় সম্পাদক ফরিদুন্নাহার লাইলী।

    ২০০৮ সালের ৯ম সংসদে তিনি সংরক্ষিত আসনে এমপি ছিলেন। ঢাকা উত্তরের প্রয়াত মেয়র আনিসুলের স্ত্রী রুবানা হক, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী প্রয়াত মাহবুবুল হক শাকিলের স্ত্রী নীলুফার আনজুম পপি।

    ২০০১ সালের ভোটে বিএনপি-জামায়াত জোটের জয়ের পর ধর্ষণের শিকার পূর্ণিমা রানী শীল। যুব মহিলা লীগ নেত্রী অর্পিতা খানম, স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) কেন্দ্রীয় সদস্য ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক পূরবী রানী দেবনাথ, আওয়ামী লীগের স্বাস্থ্য উপকমিটির সদস্য ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ডা. সাঈদা শওকত জেনি, আওয়ামী লীগের আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদ, কার্যনির্বাহী কমিটির সদস্য মারুফা আক্তার পপি, মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহমুদা ক্রিক, যুগ্ম সাধারণ সম্পাদক শিরীন রোসানা, মহিলা আওয়ামী লীগ নেত্রী কাজী কানিজ সুলতানা হেলেন, যুব মহিলা লীগের সভাপতি নাজমা আক্তার, দুই সহসভাপতি- পারভীন খায়ের ও গাজী লিপি।

    যশোরের নুরুন্নাহার, বরিশালের বেগম জেবুন্নেছা আফরোজ, ময়মনসিংহের মনিরা সুলতানা ও বাংলাদেশ সুপ্রিমকোর্টের আইনজীবী ও আওয়ামী লীগের আইন ও বিধি কমিটির সদস্য চাঁদপুরের ড. নুরুন নাহার নূপুর। বিশিষ্ট চলচ্চিত্রাভিনেত্রী সারাহ বেগম কবরী, অরুণা বিশ্বাস ও সৈয়দা শাহনূর। নাট্যাভিনেত্রী শমী কায়সার, জ্যোতিকা জ্যোতি ও রোকেয়া প্রাচী। মহিলা আওয়ামী লীগ ধানমণ্ডি থানা শাখার সভাপতি শেখ মিলি, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি) শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক আরিফা রহমান রুমা, সায়রা মহসিন, আসমা জেরিন ঝুমু। কুষ্টিয়ার সুলতানা তরুণ, চট্টগ্রামের চেমন আরা তৈয়ব, যুব মহিলা লীগের সাংগঠনিক সম্পাদক সালমা ভূঁইয়া চায়না ও কেন্দ্রীয় সদস্য সরকার ফারাহানা আক্তার সুমি, সাবেক ছাত্রলীগ নেত্রী সুমনা আক্তার লিলি ও জেনিফার ফেরদৌস।

    এছাড়া দশম জাতীয় সংসদে সরব উপস্থিতি ও বিশেষ ভূমিকা রাখায় পুরনোদের মধ্যে যারা ফের মনোনয়ন পেতে পারেন তারা হলেন- বিদায়ী সরকারের তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম, মাহজাবিন খালেদ, সাবিনা আক্তার তুহিন, সানজিদা খানম, নিলুফার জাফর উল্লাহ, অ্যাডভোকেট নাভানা আক্তার ও ফজিলাতুন্নেছা বাপ্পি।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673