• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    সকালের নাস্তা গ্রহণের প্রয়োজনীয়তা

    আজকের অগ্রবাণী ডেস্ক: | ৩১ মে ২০১৭ | ৯:১৬ অপরাহ্ণ

    সকালের নাস্তা গ্রহণের প্রয়োজনীয়তা

    আপনি কি জানেন যে আপনার সারা দিনের কোন খাবার টি সবচাইতে গুরুত্বপূর্ণ ? সকালের নাস্তা সবচাইতে গুরুত্বপূর্ণ খাবার ! যারা অল্প পরিমাণ সকালের নাস্তা গ্রহণ করেন তাদের ওজন কমতে পারে কারণ দিনের পরবর্তী সময়ে বেশি খাবার গ্রহণ না করেও তাদের ক্যালোরীর ঘাটতি পূরণ হতে পারে – এক গবেষণায় এই তথ্য পাওয়া গিয়েছে।


    গবেষকরা ৩৩ জন অতিরিক্ত ওজনধারীদের মধ্যে খাদ্যশস্য, ডিম, দুধ, মাখন মিশ্রিত বাদামী টোস্ট , কমলার জুস পরিবেশন করেন। এরপর তারা কিছু অংশগ্রহণকারীদের কম পরিমাণ খাবার সরবরাহ করে এই খাবার হ্রাস কোন প্রভাব ফেলে কিনা তা যাচাই করতে। রিপোর্টে দেখা যায়, খাদ্য হ্রাসের পরেও অংশগ্রহণকারীদের দিনের অন্যান্য সময়ের খাদ্য গ্রহণের পরিমাণ বেড়ে যায়নি।

    ajkerograbani.com

    সকালের নাস্তা গ্রহণের প্রয়োজনীয়তাঃ

    সকালের নাস্তা ভালো মত করলে সারাদিন কম খাওয়া হয়। কারণ নাস্তা খাওয়ার ফলে পেট ভরা লাগে, পরবর্তী তে কম খাওয়া হয়, ফলে ওজন নিয়ন্ত্রণে থাকে।
    গবেষণা করে পাওয়া গেছে সকালের নাস্তা যারা খান,তাদের ওজনও কমে ঠিক মত। Journal of the American Dietetic Association এর মতে ওজন কমাতে সকালের নাস্তা সাহায্য করে।
    lifehacker.com এ ডাক্তার নেরিনা রামলক্ষণ বলেছেন : সকালের নাস্তা সময় মত করলে শরীর কে তার খাবার সময় মত দেয়া হয়, ফলে সারাদিন সব খাবার ঠিক সময় খেলে , রাতে ভালো ঘুম হয়।

    এটা মেটাবলিসম শুরু করতে ও বাড়াতেও সহায়তা করে। কারণ সকালের নাস্তা পেটে যাবার মাধ্যমেই আপনার হজম প্রক্রিয়া শুরু হয়।

    সকালের নাস্তা না করলে সারাদিন একটি খাই খাই ভাব থাকে। ফলে দিনের পরবর্তী খাবার গুলো বেশি পরিমানে খেতে ও বেশি ক্যালরি, চিনি ও ফ্যাট যুক্ত খাবার খেতে ইচ্ছা করে। অধিক পরিমানে ও অধিক ক্যালরি ও ফ্যাট যুক্ত খাদ্য খাবার ফলে ওজন বেড়ে যেতে পারে।

    সকালে খেলে সারাদিন কাজের শক্তি ও পুষ্টি পাওয়া যায়। সারাদিনের কাজেও মনযোগ আসে যদি সকালের নাস্তা ঠিক মত করা হয়, মন মেজাজ ও ঠিক থাকে। অনেক্ষণ না খেয়ে থাকলে গ্যাস্ট্রিক হতে পারে। যার জন্য আপনি হয়ত সারা জীবন ভুগবেন |

    নাস্তা না করলে ব্রেইনের কর্মক্ষমতা ধীরে ধীরে নষ্ট হয়ে যায়। সব বয়সের সবার জন্যেই সকালের নাস্তা দরকারী। কারণ সারা রাত অনেক্ষণ না খেয়ে থাকার ফলে আমাদের শরীরে রক্তের গ্লুকোজ কমে যায়,ফলে শরীরের শক্তি কম অনুভব হয়। নাস্তা করলে সেই শক্তি আবার ফিরে আসে।

    দেখা যাচ্ছে, সকালবেলার নাস্তা গ্রহণ ক্ষুধা কম লাগা ও ওজন নিয়ন্ত্রণ ও হ্জমেও সহায়ক। তাই আপনার সারাদিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবারটি খেয়ে নিজের শরীর টিকে বাঁচান এবং কর্মক্ষম থাকুন।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757