• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    সন্তানের পিতৃত্ব জানতে ডিএনএ টেস্টের হিড়িক

    আজকের অগ্রবাণী ডেস্ক: | ০৮ মে ২০১৭ | ৯:২৯ অপরাহ্ণ

    সন্তানের পিতৃত্ব জানতে ডিএনএ টেস্টের হিড়িক

    অপেক্ষাকৃত উদার মনোভাবের পুনেবাসীর মনেও বাসা বেঁধেছে সন্দেহের মেঘ। আরও স্পষ্ট করে বলতে গেলে, পুনের পুরুষদের অবিশ্বাস বাড়ছে মনে- তারা সন্দেহে আছেন নিজেদের সন্তানদের পিতৃত্ব নিয়ে। সম্প্রতি ডিএনএ টেস্টের আড়ালে পিতৃত্ব যাচাইয়ের হিড়িক পড়ে গেছে যেন শহরটিতে।


    ভারতের পুনের আঞ্চলিক ফরেন্সিক সাইন্স ল্যাবরেটরির (পিআরএফএসএল) এক পরিসংখ্যানে দেখা গেছে, ২০১৬ সালে ৩২১ জন দম্পতি এ ধরনের পরীক্ষা করিয়েছে তাদের কাছে। এই সংখ্যাটা ২০১৪ সালে ছিল মাত্র ৩৭। অর্থাৎ তিন বছরে সময়ে এই সংখ্যাটা বেড়ে গেছে দশ গুণ। সোমবার পুনে মিরর এ খবর দিয়েছে।

    ajkerograbani.com

    এর আরেকটা অর্থ হচ্ছে- দাম্পত্য সম্পর্কে পারস্পরিক শ্রদ্ধা আর বিশ্বাসবোধের অদৃশ্য হিমালায় প্রাচীরে চির ধরতে শুরু করেছে মানুষের মাঝে।

    স্টেট ফরেনসিক ল্যাবরেটরির পরিচালক কৃষ্ণকান্ত কুলকার্নি জানান, ২০১৪ সালে পুনে ল্যাবরেটরিতে ডিএনএ পরীক্ষণ সুবিধা চালু হয়। এরপর থেকে দম্পতিরা দলে দলে আসছেন। তিনি আরও জানান, আগে এ ধরনের কেসগুলো যেত মুম্বাইতে। তবে পুনে থেকে পিতৃত্ব পরীক্ষার হার যে এতটা তা আমরা আগে বুঝিনি।

    এর আগে পিআরএফএসএলে ফিঙ্গারপ্রিন্ট, সাইবার ফরেনসিক, টেপ অথেন্টিফিকেশন, কণ্ঠস্বর সনাক্তকরণ এবং ফরেনসিক ক্লিনিক্যাল টক্সিকালজি (বিষবিদ্যা) পরীক্ষার ব্যবস্থা ছিল। ডিএনএ টেস্টের জন্য পুনের লোকজনকে যেতে হতো মহারাষ্ট্রের রাজধানী মুম্বাইতে ফরেনসিক সাইন্স ল্যাবরেটরির হেডিকোয়ার্টারে। কিন্তু মাত্রাতিরিক্ত ডিএনএ টেস্টের চাপের ফলে পুনেতে আঞ্চলিক কেন্দ্রেও এই টেস্টের ব্যবস্থা করা হয় ২০১৪ সাল থেকে। আর সেই থেকে গত ৩ বছরে পিতৃত্ব জানার জন্য ডিএনএ টেস্টের হারে চরম ঊর্ধ্বগতি দেখা গেছে।

    পিআরএফএসএল কর্মীরা জানান, এমনিতে আঞ্চলিক কেন্দ্রে খুনসহ অন্যান্য অপরাধ তদন্তের জন্য ডিএনএ পরীক্ষার জন্য বিশাল লাইন লেগে থাকে। তবে এর সঙ্গে পিতৃত্ব নিশ্চিতকরণের ডিএনএ পরীক্ষার্থীর সংখ্যা বড় একটি অংশে পরিণত হয়েছে।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বিয়ে করাই তার নেশা!

    ২১ জুলাই ২০১৭

    কে এই নারী, তার বাবা কে?

    ২৬ সেপ্টেম্বর ২০১৮

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757