সোমবার ২৬শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১১ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

সবচেয়ে মূল্যবান দল লিভারপুল

ডেস্ক   |   মঙ্গলবার, ১৭ মার্চ ২০২০ | প্রিন্ট  

সবচেয়ে মূল্যবান দল লিভারপুল

ইউরোপের শীর্ষ পাঁচ লিগে অংশ নেওয়া দলগুলোর খেলোয়াড়দের বাজারমূল্য হিসেব করেছে ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্পোর্টস স্টাডিজ (সিআইইএস) নামের একটি সংগঠন। তাদের হিসেবে খেলোয়াড়দের মূল্যমানে সবচেয়ে ‘দামি’ ফুটবল দল ইংলিশ জায়ান্ট লিভারপুল। ফুটবলের সার্বিক বিষয়ে পর্যবেক্ষণ করা সংগঠনটির একদল গবেষকের গবেষণার ফলের ভিত্তিতে এ তথ্য প্রকাশ করেছে যুক্তরাজ্যভিত্তিক প্রভাবশালী সংবাদমাধ্যম বিবিসি।
সংগঠনটির তালিকার শীর্ষে থাকা লিভারপুলের খেলোয়াড়দের মোট মূল্য ১৪০.৫ কোটি ইউরো (১ ইউরো সমান ৯৫.১১ টাকা)। সবশেষ চ্যাম্পিয়নস লিগ শিরোপা জয়ী লিভারপুলের পরে আছে ম্যানচেস্টার সিটি, তাদের মূল্যমান ১৩৬.১ কোটি ইউরো। ১১৭ কোটি ইউরো মূল্যমানের দল নিয়ে তৃতীয় স্থানে রয়েছে লা লিগার বর্তমান চ্যাম্পিয়ন দল বার্সেলোনা। তালিকায় চার স্থানে থাকা রিয়াল মাদ্রিদের খেলোয়াড়দের মোট মূল্য ১১০ কোটি ইউরো।
শীর্ষ পাঁচে থাকা অন্য দলটি চেলসি, তাদের খেলোয়াড়দের মোট মূল্য ১০০.৮ কোটি ইউরো। তবে শীর্ষ পাঁচে না থাকলেও ১০০ কোটি ইউরো মূল্যমানের ঘরে আছে ম্যানচেস্টার ইউনাইটেড। ষষ্ঠ স্থানে থাকা দলটির খেলোয়াড়দের মোট মূল্য ১০০.৭ কোটি ইউরো।
তালিকায় সেরা দশে জায়গা পেয়েছে আরও একটি ইংলিশ ক্লাব, টটেনহাম হটস্পারের অবস্থান ৯ নম্বরে। তাদের খেলোয়াড়দের মোট মূল্য ৭৮.৭ কোটি ইউরো। ৮৩.৬ কোটি ইউরো মূল্যের দল নিয়ে তাদের এক ধাপ ওপরে আট নম্বরে স্পেনের অ্যাটলেটিকো মাদ্রিদ। ফ্রান্স ও ইতালি থেকে কেবল একটি করে দল জায়গা পেয়েছে সিআইইএ’র শীর্ষ দশের তালিকায়। সাত নম্বরে থাকা প্যারিস সেন্ত জার্মেইর মোট খেলোয়াড় মূল্য ৯৭.৯ কোটি ইউরো এবং ইতালির চ্যাম্পিয়ন জুভেন্টাস ৭৮.৩ কোটি ইউরো মূল্যের দল নিয়ে দশম অবস্থানে রয়েছে।
ফুটবল পর্যবেক্ষক সংগঠন সিআইইএস খেলোয়াড়দের বয়স, পারফরম্যান্স, আর্থিক মূল্যমান ও মুদ্রাস্ফীতিসহ কয়েকটি মানদণ্ডেরভিত্তিতে সবচেয়ে দামি খেলোয়াড় নির্বাচন করেছে পিএসজির বিশ্বকাপ জয়ী ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পেকে। তার মূল্য ২৬ কোটি ৫০ লাখ ইউরো।

Facebook Comments Box


Posted ৭:৪৫ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৭ মার্চ ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১