• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    সমুদ্রভিত্তিক অর্থনীতির সম্ভাবনা সৃষ্টি হয়েছে দেশে

    | ১১ মার্চ ২০১৯ | ৯:৫০ অপরাহ্ণ

    সমুদ্রভিত্তিক অর্থনীতির সম্ভাবনা সৃষ্টি হয়েছে দেশে

    বঙ্গোপসাগরে বাংলাদেশের মোট সমুদ্র এলাকার পরিমাণ ১ লাখ ১৮ হাজার ৮১৩ বর্গকিলোমিটার। ফলে দেশে সমুদ্রভিত্তিক অর্থনীতির অপার সম্ভাবনা সৃষ্টি হয়েছে। বঙ্গোপসাগরের সমুদ্রসীমায় শুধু বিশাল মৎস্য ভাণ্ডার নয়, রয়েছে অফুরন্ত প্রাকৃতিক ও খনিজ সম্পদ। বর্তমান সরকারের কার্যকরী পদক্ষেপের ফলে প্রতিবেশী দেশ ভারত এবং মিয়ানমারের মধ্যে সমুদ্র বিরোধ নিষ্পত্তির পর এই সীমা পেয়েছে বলে সংসদীয় কমিটিকে জানানো হয়।


    সোমবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির প্রথম বৈঠকে এসব তথ্য জানানো হয়। কমিটির সভাপতি আ ফ ম রুহুল হকের সভাপতিত্বে কমিটির সদস্য হুইপ ইকবালুর রহিম, মো. হাবিবে মিল্লাত এবং মো. আক্তারুজ্জামান বৈঠকে অংশ নেন। বিশেষ আমন্ত্রণে বৈঠকে যোগ দেন
    বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।


    সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের মাধ্যমে বিশাল এ সম্পদকে ভবিষ্যৎ পরিকল্পনার মাধ্যমে কার্যকরী ব্যবহারের লক্ষ্যে বৈঠকে সুপারিশ করা হয়।

    বৈঠকের শুরুতে বাঙালি জাতির জন্য মার্চকে গৌরবের মাস উল্লেখ করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণ করা হয়।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673