বুধবার, অক্টোবর ২০, ২০২১

সমুদ্রে মিলল ৯০০ বছরের পুরোনো ক্রুসেডার তলোয়ার

ডেস্ক রিপোর্ট   |   বুধবার, ২০ অক্টোবর ২০২১ | প্রিন্ট  

সমুদ্রে মিলল ৯০০ বছরের পুরোনো ক্রুসেডার তলোয়ার

পশ্চিম তীরে ইসরায়েলের উত্তরাঞ্চলের সমুদ্রের তলদেশ থেকে উদ্ধার হয় ৯০০ বছরের পুরনো তলোয়ার। দেশটির একজন অপেশাদার ডুবুরি এই তরবারির সন্ধান পেয়েছেন বলছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, হাইফা এলাকার অগভীর সমুদ্রে প্রায় এক মিটার দীর্ঘ এই তলোয়ার খুঁজে পান ওই ডুবুরি। তার নাম স্লোমি ক্যাটজিন। গবেষকরা ধারণা করছেন, তলোয়ারটি ৯০০ বছর আগের কোনো ক্রুসেডার নাইট যোদ্ধার। তলোয়ারটি পাথর খচিত এবং লোহার তৈরি হওয়ার কারণে এটি অনেক ভারি আর আকৃতিতেও অনেক বড়।


উদ্ধার হওয়া তলোয়ার প্রসঙ্গে আইএএ’র সামুদ্রিক প্রত্নতত্ত্ব ইউনিটের প্রধান কোবি শারভিত বলেছেন, তলোয়ারটি পাওয়া গেছে কারমেল উপকূলে। ঝড়ের সময় ওই উপকূলে কয়েক শতাব্দী ধরে বিভিন্ন জাহাজকে আশ্রয় দেওয়া হয়েছে। শারভিত বলেন, এ কারণে যুগ যুগ ধরে বাণিজ্যিক জাহাজগুলো সেখানে ভিড়েছে। আর রেখে গেছে সমৃদ্ধ সব প্রত্নতত্ত্ব।

গবেষকেদের ধারণা, উপকূলের কাছাকাছি থাকা ক্রুসেডারদের আতলিট দুর্গের কারণে সেখানে তলোয়ারটি খুঁজে পাওয়ার যোগসূত্র থেকে থাকতে পারে।


এক বিবৃতিতে ইসরায়েলের প্রত্নতত্ত্ব কর্তৃপক্ষ (আইএএ) জানিয়েছে, তলোয়ারটি পরিষ্কার করে সেটি খতিয়ে দেখার পর মানুষের প্রদর্শনীর জন্য ব্যবস্থা করা হবে। দেশটির কার্মেল সৈকতে ক্রুসেড যুগের সময়ের এ তরবারির পাশাপাশি আরো পাওয়া গেছে প্রায় চার হাজার বছর আগের মাটির পাত্র, ধাতব নোঙর প্রভৃতি।

বিশ্ব ইতিহাসে ক্রুসেড বলতে পবিত্র ভূমি অর্থাৎ জেরুজালেম এবং কন্সটান্টিনোপল এর অধিকার নিয়ে ইউরোপের খ্রিস্টানদের সম্মিলিত জোট আর মুসলমানদের মধ্যকার ১০৯৫ – ১২৯১ সাল পর্যন্ত বেশ কয়েকবার যে যুদ্ধ সংঘটিত হয় সেগুলোকে বোঝায়।

উল্লেখ্য, ১০৯৫ সালে শুরু হওয়া ক্রুসেড বা ধর্মযুদ্ধ চলেছে প্রায় এক শতাব্দী। এতে ইউরোপীয় খ্রিষ্টানরা মধ্যপ্রাচ্য জুড়ে ভ্রমণ করেছে জেরুজালেমসহ মুসলিমদের অন্য পবিত্র ভূমি দখল করে নেয়ার চেষ্টায়।

Posted ১:৪৮ অপরাহ্ণ | বুধবার, ২০ অক্টোবর ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১