শনিবার ২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ৯ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

সম্পূরক বাজেটসহ পাস হওয়া ৪ বিলে সম্মতি দিয়েছেন রাষ্ট্রপতি

  |   বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১ | প্রিন্ট  

সম্পূরক বাজেটসহ পাস হওয়া ৪ বিলে সম্মতি দিয়েছেন রাষ্ট্রপতি

একাদশ জাতীয় সংসদের চলতি বাজেট অধিবেশনে সংসদে ২০২০-২১ অর্থ বছরের সম্পূরক বাজেটসহ পাস হওয়া চারটি বিলে সম্মতি দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।
বৃহস্পতিবার তিনি বিলগুলোতে স্বাক্ষর করেছেন বলে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
বিলগুলো হলো- নির্দিষ্টকরণ (সম্পূরক) বিল, ২০২১; আয়োডিনযুক্ত লবণ বিল, ২০২১; হজ ও ওমরাহ ব্যবস্থাপনা বিল, ২০২১ এবং শিশু দিবাযত্ন কেন্দ্র বিল, ২০২১।
এর মধ্যে চলতি ২০২০-২১ অর্থবছরের জন্য ১৩ হাজার ৯৮৭ কোটি ২৭ লাখ ৩২ হাজার টাকার সম্পূরক বাজেট ‘নির্দিষ্টকরণ (সম্পূরক) বিল, ২০২১’ পাস হয় গত ৭ জুন। মূলত যেসব মন্ত্রণালয় বা বিভাগ তাদের মূল বরাদ্দের থেকে অতিরিক্ত খরচ করেছে, সেটার অনুমোদন নিতেই এই বিল পাস করা হয়।
এছাড়াও প্রাণীর খাদ্য তৈরিতে আয়োডিনযুক্ত লবণ ব্যবহারের বিধান রেখে ‘আয়োডিনযুক্ত লবণ বিল-২০২১’ সংসদে পাস হয় গত ১৪ জুন। ১৯৮৯ সালের ‘আয়োডিন অভাবজনিত রোগ প্রতিরোধ আইন’ রহিত করে নতুন আইন করতে বিলটি আনা হয়েছিল। বিলে মানুষের জন্য ভোজ্য লবণ এবং প্রাণী খাদ্য প্রস্তুতে ব্যবহৃত লবণে আয়োডিন না থাকলে সর্বোচ্চ তিন বছরের জেল এবং ১৫ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। তবে খুচরা লবণ বিক্রেতা এই অপরাধে দণ্ডিত হবেন না।
এই বিল পাস হওয়ার একদিন পর সংসদে গত ১৫ জুন ‘হজ ও ওমরাহ ব্যবস্থাপনা বিল-২০২১’ পাস হয়। বিলে কোনো হজ ও ওমরা এজেন্সি সৌদি আরব গিয়ে অপরাধ করলেও বাংলাদেশে সেই অপরাধের বিচার করার বিধান রাখা হয়। বিলে বলা হয়েছে, হজের চুক্তি এখানে হওয়ার পরে কেউ সৌদিতে গিয়ে ঠকালে তবে ওই অপরাধ বাংলাদেশে হয়েছে বলে গণ্য করে এই আইন অনুযায়ী বিচার করা হবে।
আর ‘শিশু দিবাযত্ন কেন্দ্র বিল-২০২১’ বিলটি সংসদে পাস হয়েছে ১৬ জুন। এই বিলে নিবন্ধন ছাড়া শিশু দিবাযত্ন কেন্দ্র (ডে কেয়ার সেন্টার) চালালে দুই বছরের জেল ও দশ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে।
সংবিধানের নিয়ম অনুসারে রাষ্ট্রপতি স্বাক্ষর করায় বিলগুলো আইনে পরিণত হয়েছে।

Facebook Comments Box


Posted ৪:১৪ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১