• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    সর্বাধুনিক যুদ্ধজাহাজের মিসাইল নিয়ে মাথায় হাত মার্কিন নৌবাহিনীর

    অনলাইন ডেস্ক | ১০ অক্টোবর ২০১৭ | ৮:৩০ অপরাহ্ণ

    সর্বাধুনিক যুদ্ধজাহাজের মিসাইল নিয়ে মাথায় হাত মার্কিন নৌবাহিনীর

    আমেরিকার সর্বাধুনিক জুমওয়াল্ট-শ্রেণির যুদ্ধজাহাজে ব্যবহারের লক্ষ্যে তৈরি অত্যাধুনিক কামান নিয়ে বিপদে পড়ছে মার্কিন নৌবাহিনী। এই কামানের প্রতিটি মিসাইলের দাম ৮ লাখ ডলার হওয়ায় এখন এর বিকল্প খোঁজা হচ্ছে। তারালং রেঞ্জ ল্যান্ড-অ্যাটাক প্রোজেকটাইল বা এলআরএলএপি নামের এই কামানের ১৫৫ মিলিমিটার গোলা দিয়ে ৮০ মাইল দূর থেকে নির্ভুলভাবে শক্র অবস্থানের ওপর হামলা করা যায়। এই কামান থেকে প্রতি মিনিটে ১০টি মিসাইল ছোঁড়া সম্ভব। অবশ্য শুধুমাত্র জুমওয়াল্ট-শ্রেণির অত্যাধুনিক যুদ্ধজাহাজেই এই কামান বসানো যাবে।


    এই শ্রেণির ২৮টি যুদ্ধজাহাজ তৈরি করার প্রাথমিক পরিকল্পনা নিয়েছিল মার্কিন নৌবাহিনী। পরে কাটছাঁট করে তা সাতটিতে নামিয়ে আনা হয়। শেষ পর্যন্ত এই শ্রেণির মাত্র তিনটি যুদ্ধজাহাজ তৈরির চূড়ান্ত সিদ্ধান্ত নেয় মার্কিন নৌবাহিনী। এতে এলআরএলএপি’র গোলার দাম আকাশচুম্বী হয়ে ওঠে। এবং প্রতি গোলার দাম ৮ লাখ ডলারে গিয়ে ঠেকে। মার্কিন নৌবাহিনীর এই ধরনের হাজার হাজার গোলার দরকার পড়লেও চড়া মূল্যের কারণে তা যোগান দেওয়া সম্ভব হবে না।


    ফলে, মার্কিন নৌবাহিনী এখন অত্যাধুনিক কামানের জন্য বিকল্প গোলার জন্য হন্যে হয়ে উঠেছে। ২০১৮ সালের মধ্যে জুমওয়াল্ট-শ্রেণির যুদ্ধজাহাজ ব্যবহার শুরু করবে মার্কিন নৌবাহিনী। তবে সে সময়ের মধ্যে বিকল্প গোলা পাওয়ার সম্ভাবনা নেই বলেই ধরে নিয়েছে মার্কিন নৌবাহিনী।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673