শুক্রবার, জানুয়ারি ১০, ২০২০

সাংস্কৃতিক ব্যক্তিত্ব মাহবুব হাসান বাবরের জন্মদিন আজ

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১০ জানুয়ারি ২০২০ | প্রিন্ট  

সাংস্কৃতিক ব্যক্তিত্ব মাহবুব হাসান বাবরের জন্মদিন আজ

গল্পকার- আবৃত্তিকার এবং উপস্থাপক মাহবুব হাসান বাবরের আজ জন্মদিন। আজকের এই দিনে গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলার গোপিনাথপুর গ্রামে ডাঃ সোহরাব হোসেন কোবাদ ও নুরুন্নাহার বেগমের ঘর আলোকিত করে পৃথিবীতে আসেন।
ছোটবেলা থেকেই থেকেই সাহিত্য ও সাংস্কৃতিক কর্মকান্ডে তার পদচারনা। লিখেছেন অজস্র গল্প কবিতা, প্রবন্ধ- নিবন্ধ।সম্পাদনা করেছেন স্বপ্নিল সাহিত্য পত্রিকা। বিভিন্ন সাপ্তাহিক ও পাক্ষিক পত্রিকায় দীর্ঘবছর সাহিত্য সম্পাদকের দায়িত্ব পালন করেছেন এবং দৈনিক মানবজমিনে সাংবাদিকতাও করেছেন বেশ ক’বছর। তার লেখা কবিতা-ছোট গল্প প্রকাশিত হয় দেশের বিভিন্ন জাতীয় দৈনিকে, সাপ্তাহিকে। একুশে বই মেলায় (২০১৬)তার প্রথম প্রকাশিত কাব্যগ্রন্থ জ্যোৎস্নার জলজ বনে বেশ সাড়া জাগায়। গতবারের বইমেলায় প্রকাশিত হয়েছে তার গল্পগ্রন্থ” গন্তব্য জানা নেই ও কাব্যগ্রন্থ “শেষ চিঠি”।
এবারের বইমেলায় আসছে তার গল্পগ্রন্থ একদিন স্বপ্নের দিন।
উপস্থাপক ও আবৃত্তিকার হিসেবে তিনি একজন পরিচিত ব্যাক্তিত্ব। জাতীয় ও স্থানীয় বিভিন্ন অনুষ্ঠানে তিনি আবৃত্তি করে মন কেড়েছেন আবৃত্তিপ্রেমীদের। “ভেজা মেঘের দিনগুলি’ নামে একটি ডুয়েট আবৃত্তির এ্যালবামও প্রকাশিত হয়েছে। তার সুললিত কন্ঠের আবৃত্তির জন্য পেয়েছেন পল্লিকবি জসিম উদ্দিন, কাগজ কলম পুরস্কার ও জয়বাংলা সম্মাননা পদক এবং স্বর্ন পদক। এছাড়া সাহিত্যে বিশেষ অবদানের জন্য পেয়েছেন মাদার তেরেসা সম্মাননা পদক ও জাতীয় সাহিত্য পদক। গোপালঞ্জের স্বনামধন্য সাংস্কৃতিক সংগঠন বাশরী শিল্পী গোষ্ঠীর সাধারন সম্পাদক এবং জনপ্রিয় লোকজ সংস্কৃতি ভিত্তিক অনুষ্ঠান মেঠোপথের নিয়মিত উপস্থাপক তিনি। এছাড়া সামাজিক প্রতিষ্ঠান বিন্দুর প্রতিষ্ঠাতা সভাপতি। পেশাগত জীবনে সরকারি মুকসুদপুর কলেজে অধ্যাপনা করছেন।


Posted ১২:১৭ পিএম | শুক্রবার, ১০ জানুয়ারি ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement