• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    সারা বছর ঘর পরিষ্কার রাখবে এই ৭টি অভ্যাস

    অনলাইন ডেস্ক | ১১ মার্চ ২০১৭ | ১০:১৯ পূর্বাহ্ণ

    সারা বছর ঘর পরিষ্কার রাখবে এই ৭টি অভ্যাস

    গোছানো একটি ঘর পছন্দ করি আমরা সবাই। কিন্তু বিভিন্ন কাজের ভিড়ে ঘর গোছানোর জন্য আলাদা করে সময় বের করতে পারি না অনেকেই। এমনকি নিজের এলোমেলো ঘর দেখে নিজেকেই লজ্জিত হতে হয় কখনো কখনো। ঘর গোছানোর জন্য আলাদা সময় বের না করে এমন কিছু অভ্যাস গড়ে তুলুন যাতে কোনো কষ্ট ছাড়াই ঘরটা সবসময় গোছানো দেখায়। প্রতিদিন এ অভ্যাসগুলোর চর্চা করুন, তাতে ঘর সবসময় গোছানো থাকবে। চলুন দেখে নিই সেই অভ্যাসগুলো।


    ১) বিছানা গুছিয়ে ফেলুন
    প্রতিদিন সকালে বাসা থেকে বের হবার আগে, অথবা বেডরুম থেকে বের হবার আগেই বিছানাটা গুছিয়ে ফেলুন। বিছানাটাকে গোছানো, পরিপাটি দেখা গেলে আপনার ঘরটা সাথে সাথেই প্রশান্ত, অনেকটা গোছানো দেখা যাবে, কারণ বেডরুমের সবচাইতে বড় আসবাব বিছানাটি। আর সকালে ঘর গোছানোর এই কাজটি করলে আপনার দিনটাও শুরু হবে প্রশান্ত মনে।


    ২) প্রতিদিন কিছু পরিমাণে কাপড় ধুয়ে রাখুন
    কেউ নিজে, কেউ গৃহকর্মীকে দিয়ে, আবার কেউ ওয়াশিং মেশিনে কাপড় ধোয়ার কাজটি করেন। পদ্ধতি যেটাই হোক না কেন, চেষ্টা করুন প্রতিদিনই কিছু না কিছু কাপড় ধুয়ে রাখতে। পরিবারে মানুষ বেশী হলে প্রতিদিন ধুতে পারেন। এতে কাপড়ের স্তুপ বড় হবে না। আর আপনি যদি একা থাকেন, তাহলে সপ্তাহে দুই-তিন দিন কাপড় ধুতে পারেন।

    ৩) জিনিসপত্র গুছাতে ঝুড়ি ব্যবহার করুন
    ঘরে অনেক কিছুই থাকে যা সব সময়ে ব্যবহার করা হয় বলে কেবিনেট বা ক্লজেটে গুছিয়ে রাখা সম্ভব হয় না। কিন্তু এগুলোর জন্যই ঘর অগোছালো হয়। আপনি একেক ধরণের জিনিসের জন্য একেকটি ঝুড়ি রাখুন ঘরের বিভিন্ন জায়গায়। সুন্দর একটি ঝুড়ি ঘরের শোভাও বাড়াবে অনেকটা।

    ৪) বাইরে পরার কাপড় বাসায় এসে গুছিয়ে রাখুন
    বাইরে থেকে এসে বিছানায় বা চেয়ারে পরনের কাপড় ফেলে রাখতে ইচ্ছে হতেই পারে। কিন্তু এই কাপড় হ্যাঙ্গারে বা ময়লার জায়গায় তুলে রাখার অভ্যাস করুন। এতে আপনার পোশাক এবং ঘর দুটোই উপকৃত হবে।

    ৫) কাজ ফেলে রাখবেন না
    কাজ করতে করতেই পরিষ্কার করে ফেললে প্রচুর কষ্ট কমে যাবে আপনার। যেমন তরিতরকারি কেটে সাথে সাথেই ময়লাটা ঝুড়িতে ফেলুন, রান্না চড়িয়ে দিয়ে রান্নাঘর পরিষ্কার করুন। দেখবেন কত সহজে পরিষ্কার থাকছে ঘর। কোনো কাজ ফেলে রাখবেন না। চোখের সামনে ময়লা কিছু দেখলে সাথে সাথেই পরিষ্কার করে ফেলুন।

    ৬) কিচেন ময়লা রেখে ঘুমাবেন না
    সব সময় ঘুমাতে যাবার আগে কিচেন পরিষ্কার করে ফেলুন। এঁটো বাসন-হাঁড়ি পরের দিন ধুবেন ভেবে রেখে দিলেন, সকালে দেখা গেলো বের হবার তাড়ায় কাজটা হলো না, তখন বাসায় ফিরে এত ময়লা পরিষ্কার করে রান্না করতে গিয়ে মেজাজটা যাবে চটে। তাই রাত্রেই কাজটি করে রাখুন। ঘরে এসে আর ময়লা-দুর্গন্ধ সামলাতে হবে না প্রতিদিন।

    ৭) আগে থেকে পরিকল্পনা করুন
    একটি অনুষ্ঠান আছে, আগে থেকেই প্ল্যান করে রাখুন কী কী পোশাক এবং অ্যাকসেসরিজ পরবেন এবং তা গুছিয়ে রাখুন। শপিং করতে যাবেন, কী কী লাগবে লিস্ট করুন। এই ধরণের কাজগুলো করলে আপনি তাড়াহুড়ায় কোনো ঝামেলায় পড়বেন না, ঘরটাও অগোছালো হবে না।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669