• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    সারা বিশ্বে ৪ জন রোগী,‌ কী সেই বিরল রোগ?‌

    অনলাইন ডেস্ক | ২০ জুন ২০১৮ | ৪:১৫ পূর্বাহ্ণ

    সারা বিশ্বে ৪ জন রোগী,‌ কী সেই বিরল রোগ?‌

    বিরলের মধ্যে বিরল,‌ নাকি বিরলতমের থেকেও কিছু বেশি?‌ ডিজর্জ সিনড্রোমকে যে ঠিক কী বলা যায়, সেটা ভেবে পাচ্ছেন না চিকিৎসকরা। গোটা বিশ্বে মাত্র চারজন এই জিনগত রোগটিতে ভোগেন।


    এই রোগে আক্রান্তের সংখ্যা এতটাই কম যে, ঠিকভাবে কখনও নামকরণই করা হয়নি। সম্প্রতি লন্ডনে একটি পাঁচ বছরের শিশুকন্যা এই রোগের শিকার হওয়ার পর থেকে ফের শিরোনামে চলে এসেছে এটি।


    প্রাথমিকভাবে রোগটিকে বলা হতো স্প্রিন্টজেন সিন্ড্রোম। তারও আগে ২২ কিউ নামে পরিচিত ছিল রোগটি। মানবদেহে ২৩ জোড়া ক্রোমোজোম থাকে। তার ২২ নম্বর ক্রোমোজোমটির কিছুটা অংশ ক্ষয়ে গেলে এই রোগ দেখা দেয়। বর্তমানে এইরোগের চারজন রোগী রয়েছেন। মার্কিন যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড, এই চারটি দেশে দেখা মিলেছে রোগীদের।

    প্রত্যেকের বয়সই পাঁচ বছরের নীচে। প্রত্যেকের শরীরেই ১৮০ থেকে ২০০টির কাছাকাছি রোগের লক্ষণ দেখা দিয়েছে। কী কী সেই লক্ষণগুলি?‌ চোয়ালের হাড় পরিণত না হওয়া, শ্বাসকষ্ট, কোনও কিছু শিখতে সমস্যা হওয়া, অস্বাভাবিক কম বৃদ্ধি, কথা বলতে সমস্যা হওয়া, ঘনঘন সংক্রমণে ভোগা। অটিজমের সঙ্গে লক্ষণের অনেক সাদৃশ্য থাকলেও চিকিৎসা একেবারেই আলাদা।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    বিয়ে করাই তার নেশা!

    ২১ জুলাই ২০১৭

    কে এই নারী, তার বাবা কে?

    ২৬ সেপ্টেম্বর ২০১৮

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4673