• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    সিআইএ’র গোপন দলিল ফাঁস করলো উইকিলিকস

    অগ্রবাণী ডেস্ক: | ০৮ মার্চ ২০১৭ | ৯:৫৫ পূর্বাহ্ণ

    সিআইএ’র গোপন দলিল ফাঁস করলো উইকিলিকস

    এবার যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএর হ্যাকিং কার্যক্রমের গোপনীয় সব দলিল ফাঁস করলো উইকিলিকস। ফাঁস হওয়া ওইসব দলিলে দেখা গেছে, অ্যান্ড্রয়েড, আইফোনসহ উইন্ডোজ ও লিনাক্স অপারেটিং ব্যবস্থার কম্পিউটারগুলোকে লক্ষ্য করে ম্যালওয়্যারসহ নানাবিধ সাইবার আক্রমণ চালিয়ে তথ্য হাতিয়ে নেওয়া হত। তবে এ ব্যাপারে সিআইএ এখনো কোন মন্তব্য করেনি।


    বিশ্বজুড়ে বিভিন্ন গোপন তথ্য ফাঁস করে সাড়া ফেলে দেয় উইকিলিকস ওয়েবসাইটটি। উইকিলিকস এই দফায় যে সব দলিল ফাঁস করেছে তাতে দেখা যাচ্ছে সিআইএর হ্যাকিং কার্যক্রম ছিল ব্যাপক। মার্কিন এই গোয়েন্দা সংস্থাটি অতি পরিচিত এবং বহুল ব্যবহৃত সব প্রযুক্তি পণ্য সমূহকে লক্ষ্য করে ম্যালওয়্যার ছড়াতো। এর মধ্যে কোন কোন হ্যাকিং সফটওয়্যার সিআইএ নিজেই তৈরি করেছে। কিন্তু স্যামসাং টেলিভিশনে হ্যাকিংয়ের জন্য স্পাইওয়্যার তৈরিতে ব্রিটেনের গোয়েন্দা সংস্থা এমআইফাইভ সাহায্য করেছে বলেও এতে উল্লেখ হয়েছে।


    ফাঁস হওয়া দলিলে দেখা যায়, স্যামসাংয়ের স্মার্ট টিভি সমূহকে হ্যাক করবার যে উদ্যোগ নেয়া হয়েছিল সেটির কোড নাম ছিল “উইপিং অ্যাঞ্জেল”। এখানে উল্লেখ করা হয়েছে ওই টিভিগুলোকে ব্যবহার করে বাড়ির লোকদের কথাবার্তা রেকর্ডের ব্যবস্থা ছিল, যা পরে ওয়াইফাই ব্যবহার করে সিআইএর দপ্তরে চলে যেত।

    একই ভাবে আড়ি পাতা হতো স্যামসাং, এইচটিসি ও সনিসহ অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠানে তৈরি মোবাইল ফোনসহ নানাবিধ প্রযুক্তি পণ্যে। এমনকি তারা অ্যাপলের আইফোন ও আইপ্যাডে আড়িপাতার ব্যবস্থাও করেছিল বলে জানা যায়।

    এর আগে এডওয়ার্ড স্নোডেন মার্কিন জাতীয় নিরাপত্তা সংস্থা এনএসএর টেলিফোনে আড়িপাতা সংক্রান্ত দলিলপত্র ফাঁস করে দিলে সংস্থাটি বিস্তর সমালোচনার মুখে পড়ে। এখন বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হলো সিআইএ-কে।
    -এলএস

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    webnewsdesign.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669