• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    সিডনির রাস্তায় বাংলায় বিলবোর্ড

    অনলাইন ডেস্ক | ০১ মে ২০১৭ | ১০:১৪ পূর্বাহ্ণ

    সিডনির রাস্তায় বাংলায় বিলবোর্ড

    বার মাসে তেরো পার্বণের দেশে বাংলা নববর্ষ পালন হয় বেশ তোড়জোড় করেই। পয়লা বৈশাখ বা বাংলা নববর্ষ যে বাঙালিদের প্রাণের উৎসব তা নিয়ে আর ঘটা করে বলবার কিছু নেই। আমরা বাঙালিরা নিজেদের হাজার বছরের ঐতিহ্য ধরে রাখতে আর তার প্রতিটা উৎসবকে রঙে ঢঙে পালন করতে জাতি হিসেবে অনেকটাই এগিয়ে। তাইতো সাত সমুদ্দুর ওপারে তেরো নদী পাড়ি দিয়েও বাঙালিরা নিজেদের সংস্কৃতিকে বরাবরই বুকের মাঝে আগলে রেখেছেন। আর সে দিক থেকে অস্ট্রেলিয়ার বাঙালি প্রবাসীরা সংস্কৃতিকে ধারণ করছেন বেশ আড়ম্বরভাবে।


    প্রতি বছরের মতো এবারেও অস্ট্রেলিয়ার সিডনিতে বাংলা নববর্ষ ১৪২৪ উপলক্ষে অনুষ্ঠিত হতে যাচ্ছে বৈশাখী মেলা। এ মেলায় উপস্থিত থাকেন প্রায় ২৫ হাজার মানুষ। বাংলাদেশের বাইরে আয়োজিত এটিই সবচেয়ে বড় বৈশাখী মেলা বলে আয়োজকেরা জানিয়ে আসছেন। তবে এবারের আয়োজন শুধুই পয়লা বৈশাখকে উদ্‌যাপন করা নিয়ে নয়। ১৯৯৩ সাল থেকে সিডনিতে আয়োজন হয়ে আসা এই বৈশাখী মেলা এ বছর পদার্পণ করেছে ২৫ বছরে। অস্ট্রেলিয়ায় উদ্‌যাপিত বাংলা নববর্ষের রজত জয়ন্তীতে এবার তাই প্রস্তুতিও চলছে জোরেশোরেই। আগামী ১৩ মে শনিবার বৈশাখী মেলা বসতে যাচ্ছে অস্ট্রেলিয়ার সিডনির বিখ্যাত অলিম্পিক পার্কের প্রধান এএনজেড অলিম্পিক স্টেডিয়ামে।

    ajkerograbani.com

    মেলার আয়োজক বঙ্গবন্ধু কাউন্সিল অস্ট্রেলিয়ার সভাপতি শেখ শামীমুল হক জানিয়েছেন, অস্ট্রেলিয়ায় পয়লা বৈশাখ উদ্‌যাপনের ২৫ বছর পূর্তিতে বাংলাদেশের অন্যতম প্রধান ব্যক্তিত্বদের আমন্ত্রণ জানানো হয়েছে। এ ছাড়া মেলাতে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীসহ বিরোধীদলীয় নেতা ও রাজ্যের মুখ্যমন্ত্রীর উপস্থিত থাকার সম্ভাবনার কথাও বলেছেন তিনি। মেলায় আগত দর্শনার্থীদের বাংলা গানের সুরে মুগ্ধ করতে এবার আমন্ত্রিত হয়ে আসছেন জনপ্রিয় কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোর।

    অস্ট্রেলিয়ার সিডনিতে পয়লা বৈশাখ উদ্‌যাপনের ২৫ বছর পূর্তিকে ঘিরে বর্ণিল সাজে সাজবে এবারের মেলা। এবারের মেলায় বাঙালিদের পাশাপাশি সর্বস্তরের মানুষকেও মেলায় আকর্ষণের পরিকল্পনা রয়েছে আয়োজক কমিটির। সেই উদ্দেশ্যকে সামনে রেখেই সিডনির বড় বড় রাস্তাগুলোতে নিয়ন বাতির বিশাল বিলবোর্ড লাগানো হচ্ছে। ইংরেজি ও বাংলায় নিমন্ত্রণ বার্তা জানানো হবে বিলবোর্ডগুলোতে। আর ভিনদেশের এমন বড় বড় বিলবোর্ডে নিয়ন আলোর একটা একটা বাংলা অক্ষর হয়ে উঠবে বাঙালির অহংকার।

    গতবারের মতো এবারেও বৈশাখী মেলাটি বসবে সিডনি অলিম্পিক পার্কের বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ ইভেন্ট ভেন্যু হিসেবে পরিচিত এএনজেড অলিম্পিক স্টেডিয়ামে। মেলায় আগতরা অনলাইনে অগ্রিম টিকিট অনুষ্ঠানের অনলাইন টিকিট বিক্রেতা টিকিটেকের মাধ্যমে কিনতে পারবেন। এ ছাড়া মেলার দিনে এএনজেড স্টেডিয়ামের কাউন্টার থেকে সহজেই টিকিট কেনার সুবিধা রয়েছে। মেলার দিনে নির্ধারিত স্থানে কমদামে গাড়ি পার্কিং করার সুবিধা থাকবে এবং পার্কিং থেকে ভেন্যুতে যাওয়ার জন্য ফ্রি সাটল বাসের ব্যবস্থাও থাকবে শিশু ও বয়স্কদের জন্য। অন্যদিকে এ মেলার গুরুত্ব বুঝে রাজ্য সরকার মেলায় আসা যাওয়ার সুবিধার্থে লিডকম জংশন রেলস্টেশন থেকে ট্রেনের ব্যবস্থা করেছে। লিডকম জংশন রেলস্টেশন থেকে প্রতি দশ মিনিট অন্তর অন্তর অলিম্পিক পার্কের উদ্দেশে ট্রেন ছেড়ে যাবে।

    এবারের মেলার সঙ্গে প্রচার সহযোগী হিসেবে থাকছে অস্ট্রেলিয়ার অন্যতম প্রধান টেলিভিশন চ্যানেল ৯। এবারের মেলাতে থাকছে আগের বছরগুলোর চেয়ে আরও জমকালো আতশবাজির মনোমুগ্ধকর আয়োজন। এ ছাড়া আকর্ষণীয় আরও নতুন কিছু থাকবে বলে জানিয়েছে মেলার আয়োজক বঙ্গবন্ধু কাউন্সিল অস্ট্রেলিয়া।

    এবারের বৈশাখী মেলার উৎসবে অস্ট্রেলিয়ার সিডনি, মেলবোর্ন, ব্রিসবেন, পার্থ, অ্যাডিলেডসহ অন্যান্য দেশের প্রবাসী বাঙালি ছাড়াও ভিন্ন সংস্কৃতি ও ভাষাভাষীর মানুষ এদিন সমবেত হবেন বলেই ধারণা করছেন আয়োজকেরা। পোশাক-আশাক, সাজসজ্জা, ভোজ-আড্ডায় বাংলা নতুন বছর ও অস্ট্রেলিয়ায় বৈশাখী মেলার রজত জয়ন্তীতে ষোলোআনা বাঙালিয়ানায় মেতে উঠবেন মেলায় আগত প্রবাসীরা। মেলায় দেশি-বিদেশি রকমারি খাবারের দোকান ছাড়াও থাকবে বই ও পোশাকের স্টল।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    সহজে কানাডা যাবেন যেভাবে

    ০৬ ফেব্রুয়ারি ২০১৮

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757