মঙ্গলবার, জুন ২৮, ২০২২

সিরিয়ায় ৩ লাখের বেশি বেসামরিক নিহত: জাতিসংঘ

ডেস্ক রিপোর্ট   |   মঙ্গলবার, ২৮ জুন ২০২২ | প্রিন্ট  

সিরিয়ায় ৩ লাখের বেশি বেসামরিক নিহত: জাতিসংঘ

মধ্যপ্রাচ্যের এক সময়কার প্রাচুর্যপূর্ণ দেশ সিরিয়ায় গৃহযুদ্ধ ও সংঘাতের শিকার হয়ে ২০১১ সালের মার্চ থেকে এ পর্যন্ত সিরিয়ায় ৩ লাখ ৬ হাজারেরও বেশি বেসামরিক মানুষের মৃত্যু হয়েছে। গত এক যুগে বিশ্বের বিভিন্ন প্রান্তে গৃহযুদ্ধ-সংঘাতে নিহতের হিসেবে সিরিয়ায় সর্বোচ্চ সংখ্যক বেসামরিকের মৃত্যু হয়েছে।

জাতিসংঘের মানবাধিকার কমিশন সিরিয়ার গৃহযুদ্ধ পরিস্থিতি নিয়ে একটি নতুন প্রতিবেদন প্রকাশ করেছে। মঙ্গলবার এ উপলক্ষে সুইজারল্যান্ডের রাজধানী জেনেভায় কমিশনের প্রধান কার্যালয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। মানবাধিকার কমিশনের প্রধান মিশেলে ব্যাশেলেট সেই সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।


প্রেসিডেন্ট বাশার আল আসাদের পদত্যাগের দাবিতে ২০১১ সালের মার্চ মাসে শান্তিপূর্ণ বিক্ষোভ শুরু হয়েছিল সিরিয়ায়; কিন্তু অল্প সময়ের মধ্যেই সেই বিক্ষোভ সশস্ত্র রূপ নেয়; ২০১৪ সালে সেই পথ ধরেই প্রতিষ্ঠিত হয় আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী আইএস।

সংবাদ সম্মেলনে মিশেলে ব্যাশেলেট বলেন, ‘সংঘাতের তীব্রতা কত ভয়াবহ ও প্রাণঘাতী হতে পারে, তার প্রমাণ এই প্রতিবেদন। সিরিয়ায় গত প্রায় এক যুদের গৃহযুদ্ধ ও সংঘাতে যত মৃত্যু হয়েছে, তাকে দু-ভাগে ভাগ করা যেতে পারে—১. যারা অস্ত্রের আঘাতে সরাসরি নিহত হয়েছেন এবং ২. যারা সংঘাতের কারণে খাদ্য-পানির সংকট ও অন্যান্য মানবিক বিপর্যয়ের শিকার হয়ে মারা গেছেন। এই প্রতিবেদনে কেবল নিহতের সংখ্যাই উল্লেখ করা হয়েছে।’


জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়েছে, এই নিহতদের প্রায় সবাই সংঘর্ষ, গুপ্ত হামলা, গণহত্যা ও স্থল মাইন বিস্ফোরণের শিকার হয়েছেন।

সূত্র: রয়টার্স

Posted ১১:৩৮ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৮ জুন ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
মুহা: সালাহউদ্দিন মিয়া সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি) মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭।

হেল্প লাইনঃ ০১৭১২১৭০৭৭১

E-mail: [email protected] | [email protected]