• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    সুখনিদ্রার ব্যাঘাত ঘটানোর জন্য দায়ী শোওয়ার ঘরের অন্দরসজ্জা

    অগ্রবাণী ডেস্ক | ২৭ জুন ২০১৭ | ১১:০৩ পূর্বাহ্ণ

    সুখনিদ্রার ব্যাঘাত ঘটানোর জন্য দায়ী শোওয়ার ঘরের অন্দরসজ্জা

    দিনে অন্তত ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমের প্রয়োজন হয় সব মানুষেরই। কিন্তু, বর্তমানে আমাদের জীবন এমনই গতিতে এগিয়ে চলেছে যে, নানা কারণে ঘুমের সময় কমে যাচ্ছে জীবন থেকে।
    তার সঙ্গে রয়েছে আনুসঙ্গিক নানা কারণও।


    বৈজ্ঞানিকদের মতে, ঠিকমতো ঘুম না হওয়ার একটি অন্যতম কারণ হলো স্ট্রেস। অবশ্য তার সঙ্গে আরও একটি কারণ জুড়েছেন অস্ট্রেলিয়ার বিখ্যাত ‘স্লিপ কোচ’ শেরিল ফিংগ্লেসন। সে দেশের এক নামি সংবাদমাধ্যমে তিনি জানিয়েছেন যে, রাতে সুখনিদ্রার জন্য অনেকটাই দায়ী থাকে শোওয়ার ঘরের অন্দরসজ্জা। যেমন

    ajkerograbani.com

    ১. ঘরের রং : বসার ঘরে উজ্জ্বল রং ব্যবহার করতেই পারেন, কিন্তু শোওয়ার ঘরের রং হওয়া উচিত একেবারে হালকা। পছন্দের যেকোনো হালকা প্যাস্টেল রং ব্যবহার করুন। সঙ্গে মানানসই রংয়ের পর্দা।

    ২. চাদর-বালিশ : খেয়াল রাখুন বিছানার চাদর যেন নরম হয়। বালিশের কভার সিল্কের হলে খুব ভালো হয়। এতে মাথার চুল ও মুখের ত্বকও ভালো থাকে। বিছানার চাদর ও বালিশের কভারও হালকা রংয়ের হলে ভালো হয়।

    ৩. বালিশ : বিছানায় প্রয়োজনের তুলনায় বেশি সংখ্যক বালিশ না থাকাই উচিত। মাথার ও পাশবালিশ ছাড়া বড়জোর আর একটি বালিশ নিয়ে ঘুমোনোর অভ্যাস করুন।

    ৪. ঘরের আলো : ঘুম বিশেষজ্ঞ শেরিল ফিংগ্লেসনের মতে, নাইট-লাইট হিসেবে ঘরে লাল বা কমলা রংয়ের আলো ব্যবহার করাই ভালো। কারণ এগুলি সূর্যাস্তের সময়কার প্রকৃতির রং।

    ৫. ঘরের তাপমাত্রা : শোওয়ার ঘর অতিরিক্ত ঠাণ্ডা বা গরম হলে ঘুমের ব্যাঘাত ঘটতে বাধ্য। খেয়াল রাখুন সেই দিকেও।

    ৬. ঘর পরিচ্ছন্ন রাখুন : সব থেকে গুরুত্বপূর্ণ পয়েন্ট, শোওয়ার ঘরের অবাঞ্চিত জিনিস অবিলম্বে বিদায় করুন। ঘর পরিষ্কার-পরিচ্ছন্ন রাখলে নিজেরও ‘ফিল গুড’ হবে।

    Facebook Comments Box

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4757