শুক্রবার, মার্চ ১৩, ২০২০

সুপ্রিম কোর্ট বার: সম্পাদক পদে টানা ৮ বার বিএনপি

  |   শুক্রবার, ১৩ মার্চ ২০২০ | প্রিন্ট  

সুপ্রিম কোর্ট বার: সম্পাদক পদে টানা ৮ বার বিএনপি

সর্বোচ্চ আদালতের আইনজীবীদের সংগঠন সুপ্রিম কোর্ট বার। প্রতিষ্ঠাকাল থেকেই এখানে নেতৃত্ব দিয়েছেন শেরে বাংলা একে ফজলুল হকসহ জাতীয় ও আন্তর্জাতিক মানের রাজনীতিকরা। এই সংগঠনটির নির্বাচনে সরাসরি অংশ নেন রাজনৈতিক দল গুলোর আশির্বাদপুষ্ট আইনজীবীরা। বিশেষ করে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থিত আইনজীবীরা। এজন্য উভয়দলের দলীয় প্রধানের টেবিল থেকেই মনোনয়ন নিতে হয়।
বিগত আট বছর যাবত এই সংগঠনটির সভাপতির পদ আওয়ামী লীগ ও বিএনপিতে ভাগাভাগি হলেও সম্পাদক পদে টানা আট বছর নির্বাচিত হচ্ছেন বিএনপি সমর্থিত আইনজীবীরা।
এ বছর (২০২০-২০২১ সেশন) সভাপতি পদে দ্বিতীয়বারের মতো নির্বাচিত হয়েছেন সরকার সমর্থক আইনজীবী এ এম আমিন উদ্দিন। আর সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন বিএনপি সমর্থিত ব্যরিস্টার রুহুল কুদ্দুস কাজল। এর আগে একটানা সাতবার সম্পাদক নির্বাচিত হয়েছেন বিএনপি সমর্থিত ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন। আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীদের পারষ্পরিক মনমালিন্যের কারণেই সম্পাদক পদে পরাজিত হচ্ছেন তারা। বিষয়টি অনেকটাই স্বীকৃত। যেটি বিভিন্ন সময় আওয়ামীপন্থি সিনিয়র আইনজীবীরাও বলে আসছেন।
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২০-২০২১ সেশনের নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করেছেন ৫ হাজার ৯শত ৪০ জন আইনজীবী। এবারের নির্বাচনে মোট ভোটারের সংখ্য ছিলো ৭হাজার ৭শত ৮১ জন। ভোট দেননি এক হাজার ৮৪১ আইনজীবী।
বুধ ও বৃহস্পতিবার দুই দিনব্যাপী ভোট অনুষ্ঠিত হয়। সকাল দশটায় শুরু হয়ে ভোটগ্রহণ শেষ হয় বিকাল পাঁচটায়। নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেছেন সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী এএফ হাসান আরিফ। ১৪টি পদের বিপরীতে এই নির্বাচনে মোট প্রার্থী হয়েছিলেন ৩১ জন।
নির্বাচনে সরকার সমর্থক বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী সমন্বয় পরিষদের (সাদা প্যানেল) প্রার্থীরা ছিলেন, সভাপতি পদে এএম আমিন উদ্দিন, সহ-সভাপতি মো. মনিরুজ্জামান ও সাকিলা রওশন, সম্পাদক শাহ মঞ্জুরুল হক, কোষাধ্যক্ষ ড. মো. এনামুল হক, সহ-সম্পাদক মোহাম্মদ বাকির উদ্দিন ভূঁইয়া ও মোহাম্মদ ইমতিয়াজ ফারুক, সদস্য পদে মো. হুমায়ুন কবির, মো. কামরুজ্জামান, মো. সাফায়েত হোসেন (সজীব), মো. তারজেল হোসেন, মিন্টু কুমার ম-ল, মোহাম্মদ মশিউর রহমান ও মোহাম্মদ জগলুল কবির।
বিএনপি সমর্থক জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলে (নীল প্যানেল) প্রার্থীরা ছিলেন, সভাপতি পদে জয়নুল আবেদীন, সহ-সভাপতি মো. আব্দুল জব্বার ভূঁইয়া ও মো. জালাল উদ্দিন, সম্পাদক মো. রুহুল কুদ্দুস কাজল, কোষাধ্যক্ষ রাগীব রউফ চৌধুরী, সহ-সম্পাদক মাহমুদ হাসান ও আইয়ুব আলী আশ্রাফী, সদস্য আমিরুল ইসলাম (খোকন), মার-ই-আম খন্দকার, মোহাম্মদ মোহাদ্দেস-উল-ইসলাম (টুটুল), মো. শফিউর রহমান, মোহাম্মদ মহসিন কবির, মোহাম্মদ শরিফ উদ্দিন (রতন) ও মোহাম্মদ ইকবাল হোসেন।
এই দুই প্যানেলের বাইরে সভাপতি পদে ইউনুছ আলী আকন্দ, সহসম্পাদক পদে ফরহাদ উদ্দিন আহমেদ ভূঁইয়া ও সদস্য পদে তপন কুমার দাস প্রতিদ্বন্দ্বিতা করেছেন।
এ নির্বাচন পরিচালনার জন্য সাত সদস্যের নির্বাচন উপকমিটি গঠন করা হয়েছে। জ্যেষ্ঠ আইনজীবী এ এফ হাসান আরিফের নেতৃত্বে কমিটির সদস্যরা হলেন মো. জসীম উদ্দিন, শরীফ ইউ আহমেদ, মুহাম্মদ সালেহ উদ্দিন, মোহাম্মদ ইলিয়াছ ভূঁইয়া (বিএম ইলিয়াছ কচি), মো. জাহাঙ্গীর আলম ও মোহাম্মদ আশরাফ উজ জামান খান।
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০১৯-২০ সেশনের নির্বাচনে সভাপতি পদে নির্বাচিত হয়েছিলেন সরকার সমর্থক সাদা প্যানেলের জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন। অপরদিকে সম্পাদক পদে নির্বাচিত হয়েছিলেন বিএনপি সমর্থক নীল প্যানেলের ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন। গত বছরের ১৩ মার্চ ও ১৪ মার্চ ওই নির্বাচন অনুষ্ঠিত হয়।


Posted ৭:৩৬ অপরাহ্ণ | শুক্রবার, ১৩ মার্চ ২০২০

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

Archive Calendar

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১