• শিরোনাম



    কোন এলাকার খবর দেখতে চান...


    সেই মারাত্মক বিষ ‘রাইসিন’ বাংলাদেশে কী নামে পরিচিত

    | ২০ সেপ্টেম্বর ২০২০ | ১:২৭ অপরাহ্ণ

    সেই মারাত্মক বিষ ‘রাইসিন’ বাংলাদেশে কী নামে পরিচিত

    মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে সম্প্রতি একটি প্যাকেট পাঠানো হয়। সেই প্যাকেটে ছিল রাইসিন নামক এক মারাত্মক বিষাক্ত পদার্থ। কিন্তু এই বিষাক্ত পদার্থ রাইসিন আসলে কী জিনিস?


    জানা গেছে, ক্যাস্টর অয়েল তৈরি হয় যে বীজ থেকে, সেই একই বীজ থেকেই তৈরি এই রাইসিন বিষ।


    যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বা সিডিসি’র মতে, রাইসিন এতটাই বিষাক্ত যে মাত্র কয়েক ফোটা লবণ দানার পরিমাণ একজন প্রাপ্ত বয়স্ক ব্যক্তির মৃত্যু ঘটাতে পারে।
    রাইসিন কোনওভাবে খেয়ে ফেললে, নিশ্বাসের সঙ্গে অথবা ইনজেকশনের মাধ্যমে শরীরে প্রবেশ করলে মাথা ঘোরা ও বমি শুরু হয়।

    এরপর শরীরের অঙ্গপ্রত্যঙ্গ বিকল হতে থাকে। কতটুকু পরিমাণ রাইসিন শরীরে প্রবেশ করেছে তার ওপর নির্ভর করে ৩৬ থেকে ৭২ ঘণ্টার মধ্যে মৃত্যু ঘটে।

    রাইসিনের বিষক্রিয়া প্রতিরোধে কোনও প্রতিষেধক নেই। সিডিসি বলছে, রাইসিন দিয়ে তৈরি গুড়া ও স্প্রে অস্ত্র হিসেবেও ব্যবহার করা সম্ভব।

    যুক্তরাষ্ট্রে এর আগেও হোয়াইট হাউজকে উদ্দেশ্য করে রাইসিন মেশানো চিঠি পাঠানোর ঘটনা ঘটেছে।

    সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ও অন্যান্য কয়েকজন কর্মকর্তাকে রাইসিনের গুড়া মেশানো চিঠি পাঠানোর দায়ে ২০১৪ সালে মিসিসিপির এক ব্যক্তিকে ২৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়।

    এর চার বছর পর ২০১৮ সালে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সদর দফতর ও হোয়াইট হাউজে একই ধরনের চিঠি পাঠানোর জন্য একজন সাবেক সেনা সদস্যকেও অভিযুক্ত করা হয়।

    রাইসিন বা ক্যাস্টর বাংলাদেশে কী নামে পরিচিত

    রাইসিন হচ্ছে এক ধরনের বিষ, যা ক্যাস্টর বীজ থেকে উৎপাদিত। আর ক্যাস্টর বাংলাদেশে ভেন্না নামে পরিচিত।

    রূপচর্চাসহ নানা কাজে ক্যাস্টর অয়েল বা ভেন্নার বীজের তেল ব্যবহারের চল রয়েছে। কিন্তু এটি একটি বিষাক্ত গাছ। এর বৈজ্ঞানিক নাম হচ্ছে রাইসিন। এক টেবিল চামচ ভেন্নার বীজ গুড়া করে খেলে একজন প্রাপ্তবয়স্ক মানুষের মৃত্যু হতে পারে। এই বিষ পেটে গেলে বমি ও পাতলা পায়খানা শুরু হয়। তবে চিকিৎসার জন্য আপনি যথেষ্ট সময় পাবেন-কমপক্ষে এক সপ্তাহ। অনেকটা মটর দানার মত দেখতে বীজগুলো।

    Facebook Comments

    কোন এলাকার খবর দেখতে চান...

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে আজকের অগ্রবাণী


  • Notice: ob_end_flush(): failed to send buffer of zlib output compression (0) in /home/ajkerogr/public_html/wp-includes/functions.php on line 4669